ব্রাজিল-উরুগুয়ে ম্যাচ প্রিভিউ

প্রায় ৪ মাস পর নিজেদের মাটিতে ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব-২০১৮ এর ৫ম রাউন্ডে উরুগুয়ের মুখোমুখি হচ্ছে ব্রাসিল। খেলাটি শুরু হবে আগামীকাল সকাল ৬টা ৪৫ মিনিটে..! সরাসরি দেখাবে Sony Espn..!
.
দুঙ্গার ২য় মেয়াদী কোচিং এর অধীনে ২০১৮ বিশ্বকাপ বাছাই পর্বের বিগত ৪টি ম্যাচের মধ্যে ২টি জয়, ১টি হার ও ১টি ড্র নিয়ে ৭ পয়েন্ট পেয়ে ব্রাসিল আছে পয়েন্ট টেবিলের ৩ নম্বরে..! অপরদিকে উরুগুয়ে আছে পয়েন্ট টেবিলের ২ নম্বরে.. frown emoticon frown emoticon
.
খেলাটা যে নিছক ই সাধারন একটা খেলা হবে তা কিন্তু নয়। সেলেসাওরা নিজেদের মাটি উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের একটি ভালো স্থান পাকাপোক্ত করার জন্য নিজেদের ঝালিয়ে নিচ্ছে আর অপরদিকে অস্কার তাবারেজ তার দলকে শীর্ষে রাখার জন্য তুরুপের তাস হিসেবে ব্যবহার করবে কাভানি, সুয়ারেজদের..! wink emoticon wink emoticon
.
সেলসেওরা নিজেদের মাঠে হোম এডভান্টেজ নামক একটি সুবিধা পেলেও উরুগুয়ের দলে রয়েছে ফর্মের তুঙ্গে থাকা লুইজ সুয়ারেজ। সেলেসাওদের ডিফেন্সের সামান্য একটি ভুল যে সুয়ারেজের মাধ্যমের কিরকম ক্ষতি হতে পারে তা বলাই বাহুল্য..! বর্তমানের সেরা স্ট্রাইকারদের মধ্যে সে একজন..!
.
উরুগুয়ে আর প্যারাগুয়ের ম্যাচকে সামনে রেখে ব্রাসিল কোচ কার্লোস দুঙ্গা গত ৪ মার্চ ২৩ সদস্যের একটি দল ঘোষনা করেন।
.
বরাবরের মতই তিনি সিলভাকে দলে রাখেন নি grumpy emoticon রাখেন নি রিয়াল মাদ্রিদে বর্তমানে ভালো পারফর্ম করা মার্সেলো, ক্যাসমিরো কেও :(। এছাড়া লুকাস মৌরাও দুঙ্গার সুনজরে আসতে পারলেন না এবারের জন্য..! রবার্তো ফার্মিনোও ছিলো ভাগ্যাহত। কিন্তু ভাগ্যের ফেরে রিকার্ডোর কাকার ইঞ্জুরীতে দলে ডাক পায়। মরার উপর খাড়ার ঘা হিসেবে ইঞ্জুরীর জন্য রবার্তো ফার্মিনোও বাদ যায়। তার বদলে দলে চান্স পায় বেনিফিকার স্ট্রাইকার জোনাস। এছাড়াও দুঙ্গা এবার ইঞ্জুরীর জন্য দলে রাখেন নি ইলিয়াসকে, তার বদলে দলে ডাক পেয়েছে ফার্নান্দিহো। এবং ৩৫ বছর বয়সী স্ট্রাইকার রিকার্ডো অলিভেইরা যথারীতি দলের সাথেই আছেন ৯ নাম্বার জার্সির বাহক হিসেবে..! আর ১১ নাম্বার জার্সি নিয়ে দলে ফিরেছেন অস্কার..! wink emoticon
.
‪#‎এক_নজরে_স্কোয়াডঃ‬-
================
‪#‎GOALKEEPERS‬ : Alisson, Marcelo Grohe, Diego Alves.
.
‪#‎DEFENDERS‬ – Danilo, Dani Alves, David Luiz, Miranda, Marquinhos, Gil, Filipe Luis, Alex Sandro.
.
‪#‎MIDFIELDERS‬ – Luiz Gustavo, Fernandinho, Renato Augusto, Coutinho, Oscar, Lucas Lima, Willian, Jonas, Douglas Costa.
.
‪#‎ATTACKERS‬ – Neymar, Hulk, Ricardo Oliveira.

উরুগুয়ে দলটি সবদিক দিয়েই পার্ফেক্ট। সেলেসাওদের আটকাতে তারা ভরসা রাখছে গোলকিপার মুসলেরা এবং স্ট্রাইকার কাভানি ও লুইজ সুয়ারেজের উপর..! আর ব্রাসিলের বাজী কস্তা-নেইমার-উইলিয়ানের উপর..!
.
বার্সা সুপারস্টার নেইমার বার্সার হয়ে লাস্ট কয়েকটা ম্যাচে নিষ্প্রভ থাকলেও সেলেসাওদের হয়ে সে কি ভয়ঙ্কর তা আমরা সবাই জানি। বায়ার্নের হয়ে সেরা ফর্মে থাকা ডগলাস কস্তা ও চেলসির গতি দানব উইলিয়ানের সাথে বেস্ট ফরোয়ার্ড জুটি হয়ে নেইমার রা একটি ভালো ম্যাচ উপহার দিবে তারই আশা করছি আমরা সকল সেলেসাও ভক্তবৃন্দ..!
.
‪#‎ট্রেনিং_সেশনের_একাদশ_টা_ছিলো_এমনঃ‬- এলিসন, আলভেজ, মিরান্ডা, ডি.লুইজ, এফ.লুইস, লুইজ গুস্তাবো, ফার্নান্দিহো, রেনেতো অগাস্টো, কস্তা, নেইমার, উইলিয়ান..!
.
এই একাদশ টা ই ছিলো শেষ বাছাই পর্বের পেরুর বিরুদ্ধে এবং ওই ম্যাচ ব্রাসিল জয় পেয়েছিলো আর গোল দিয়েছিলো ৩টি। উইলিয়ান, অগাস্টো আর এফ লুইসের গোলে ব্রাসিল সেই ম্যাচ টি জয় পায়..! যার কারনে এটা মোটামুটি প্রায় ৯৫% নিশ্চিত যে, এই একাদশ টা ই থাকছে উরুগুয়ের বিরুদ্ধে আগামী কালকের ম্যাচটিতে..!
.
যদি এই স্কোয়াড ই হয় তাহলে সেলেসাওদের যে বিষয়ে সবচেয়ে বেশী নজর রাখতে হবে তা হলো ম্যান মার্কিং। ডি. লুইজ আর দানি আলভেজের ম্যান মার্কিং টা কেমন যেনো একটু দুর্বল মনে হয়, বিশেষ করে ডি. লুইজের। এবার সেই ভুল করা যাচ্ছে না, সুয়ারেজকে মার্কিং এ না রাখলে নিজের ঘরে হেরেই মাঠ ছাড়তে হবে..! unsure emoticon ডিএম লুইজ গুস্তাবো আর ফার্নার জুটিটি অসাধারন করতে হবে..! কারন মিডফিল্ড থেকে সুয়ারেজকে দেওয়া একটা ভালো পাসিং বল দলের জন্য ভোগান্তি..! এটাকিং মিডি অগাস্টকে দিতে হবে নিজের সেরাটা। রাইট উইং এ উইলিয়ানকে, ল্যাফট উইং এ কস্তাকে আর ফলস নাইনে থাকা নেইমারকে দেওয়া তার একটা ভালো পাস দলের জন্য সুবর্ন সুযোগ করলেও করতে পারে..! উইলিয়নের একটা মৃগী রোগ আছে, তা হলো প্রতিপক্ষের ডি-বক্সের কাছে বল নিয়ে এসে খেই হারিয়ে ফেলা, এটা ইম্প্রুভ করা দরকার। আর নেইমার তার ১০০% দিলে ম্যাচটা যে সেলেসাওদের হতে যাচ্ছে তা শতভাগ নিশ্চিত। দলীয় ভাবে সবাইকে পারফর্ম করতে হবে..! wink emoticon
.
‪#‎এবার_আসি_পরিসংখ্যানেঃ‬-
====================
.
যদিও আমি পরিসংখ্যানে বিশ্বাসী না। বর্তমান ফর্মের বিবেচনায় আমি ব্রাসিলকেই এগিয়ে রাখবো। তবে খেলার মাঠে সবাই সমান..!
.
ব্রাসিল উরুগুয়ের মধ্যাকার ৭৪ ম্যাচের মধ্যে ব্রাসিল জিতেচে ৩৪টি ম্যাচ, হেরেছে ২১টি ম্যাচ, ড্র হয়েছে ১৯টি ম্যাচ..!
.
ব্রাসিলের সর্বোচ্চ জয় ৬-১ এ, এবং সর্বোচ্চ হার ৬-০..! শেষ মুখোমুখি হয়েছিলো ২০১৩ সালের কনফেডা কাপে, যেখানে ব্রাসিলের জয় ২-১ এ আর শেষ বিশ্বকাপ বাছাইপর্বে দেখা হয়েছিলো ২০০৯ এ, যেখান ব্রাসিলের জয় ৪-০ এ।
.
ব্রাসিল উরুগুয়ের শেষ ১০ ম্যাচের মধ্যে ব্রাসিল জিতেছে ৬টি ম্যাচ, হেরেছে ১টি, ড্র ৩টি..!
.
18 Jul 1999 Brazil v Uruguay W 3-0 Copa America
.
28 Jun 2000 Brazil v Uruguay D 1-1 FIFA World Cup
.
01 Jul 2001 Uruguay v Brazil L 1-0 FIFA World Cup
.
18 Nov 2003 Brazil v Uruguay D 3-3 FIFA World Cup
.
21 Jul 2004 Brazil v Uruguay W 1-1 Copa America
.
30 Mar 2005 Uruguay v Brazil D 1-1 FIFA World Cup
.
10 Jul 2007 Brazil v Uruguay W 2-2 Copa America
.
21 Nov 2007 Brazil v Uruguay W 2-1 FIFA World Cup
.
06 Jun 2009 Uruguay v Brazil W 0-4 FIFA World Cup
.
26 Jun 2013 Brazil v Uruguay W 2-1 FIFA Confederations Cup
==================

নিজেদের মাটিতে উরুগুয়ের সাথে খুব ভালো খেলে, ব্রাসিলিয় ভাবে, ছন্দের ন্যায়, মন্দ না খেলে, জয়ী হয়ে, রাশিয়ার পথে আরও একধাপ এগিয়ে যাবে সেলেসাওরা এটাই প্রত্যাশা আমাদের সকল সেলেসাও সাপোর্টারদের..!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 − 9 =