এবার পেরু পরীক্ষায় ব্রাজিল

(ব্রাজিল বনাম পেরু )
(বিশ্বকাপ বাছাইপর্ব)
(বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টায় )
(সরাসরি সনি কিক্সে)

রাশিয়া বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলোতে ল্যাটিন অঞ্চলের বাছাই পর্বের খেলায় ৩ ম্যাচ খেলে ৯ পয়েন্টের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৪ নম্বরে আছে পাঁঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন সেলেসাওরা..! ? ?
.
শেষ ম্যাচে চিরপ্রতিদন্ধী আর্জেন্টিনার সাথে ১-১ গোলের কষ্টার্জিত ড্র করেছে ব্রাসিল। কিন্তু চাইলেই তারা এই বর্তমান আর্জেন্টিনাকে কমপক্ষে ৩টা দিতেই পারতো, বরংচ হারতে যাওয়া ম্যাচ টা কোনমতে লুকাস লিমার অবদানে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে..! আর সেই সাথে দুঙ্গা বড় গলা করে, গর্ব করে বলতেই পারে যে, কোচিং ক্যারিয়ারে সে কখনোই আর্জেন্টিনার বিপক্ষ হারের মুখ দেখে নি..! ? ?
.
মেসি, আগুয়েরো, পাস্তোর, তেভেজ, জাবালাটাদের অনুপস্থিতিতে ব্রাসিলের এই বিশ্রী খেলার জন্য স্বয়ং সেলেসাওরা নিজেরাই দায়ী সাথে তাদের প্রফেসর কার্লোস দুঙ্গা..! ? ?
.
দুঙ্গার ছিলো একাদশ সাজাতে ভুল, ছিলো ট্যাকটিক্সে ভুল সাথে উপরি হিসেবে মাঠে প্লেয়ারদের খাম খেয়ালীপনা। এইগুলো একত্রে করে আর্জেন্টিনার সাথে জিতার বদলে ম্যাচটি কোনমতে ড্র করে মান সম্মান নিয়ে ফিরতে হয় সেলেসাওদের..! গোদের উপর বিষ ফোঁড়া ছিলো ডেবিড লুইজের লাল কার্ড..! ? ?
.
এই ডিফেন্স নিয়ে এক ডি-মারিয়াকেই আর সাথে লাভেজ্জীকে সামলাতেই ব্রাসিলের রক্ষনভাগ হিমশিম খেয়ে গেছিলো, না জানি মেসি, আগুয়েরো, পাস্তোর, তেভেজ যদি সাথে থাকতো তাহলে কয়টা গোল হজম করতে হতো…. ? ? ?
.
প্রতিভাবান প্লেয়ার ব্রাসিলের অভাব নেই। সিলভা, কৌটিনহো, ক্যাসমিরো, ফারমিনো, লুকাস মৌরা, পাতোরা তাদের সেরা ফর্মে থাকা স্বত্বেও দলে চান্স পাচ্ছে না, অপরদিকে দলে চান্স পাচ্ছে এলিয়াস, রেনো অগাস্টো, কাকা, অলিভেইরা, গিল, গেমারসান প্রমুখ..! ? ?
.
কিন্তু দুঙ্গা চাইলেই এসব কামলা প্লেয়ারদের বাদ দিয়ে সিলভা, কোটিনহো, ফার্মিনো, ক্যাসমিরো, পাতো, লুকাস মৌরাদের খেলিয়ে ম্যাচ গুলো বের করে আনতে পারেন..! কিন্তু তিনি তা করবেন না। কারন আজকে সাফ জানিয়ে দিয়েছেন যে, দলের বাহিরে যেসব প্লেয়ার আছে তাদের নিয়ে তিনি ভাববেন না..! ? ? ?
.
তা থেকে বুঝা যায়, অন্তত ডিফেন্স সম্রাট সিলভা দুঙ্গার আমলে আর চান্স পাচ্ছে না ? ? ?। ডেবিড লুইজের অনুপস্থিতিতে মুল একাদশে আগামীকালের ম্যাচে গিল ই খেলবে তা নিশ্চিত। ক্লাবে গিল ভালো ডিফেন্ডার, কিন্তু জাতীয় দলে এসে কি করবে তা জানা আছে..! ? ?
.
এইদিকে মিরান্ডাও নিজেকে ঠিকমত সামলাতে পারছে না..! যেই দানিয়েল আলভেজ ছিলো আমার সব সময়ের পছন্দের, সেই আলভেজ ই ছিলো গত ম্যাচে ছন্নছাড়া, ফিলিপে লুইস যেনো তাকে হারিয়ে খুঁজছিলো, লুইজ গুস্তাবো নিজের নামের উপর বিচার করতে পারছে না আর নেইমার উইলিয়ান ত গত ম্যাচে মনে হয় না ছিলো মাঠে..! ? ?
.
নেইমার কি জিনিস তা আমরা জানি ? । গত ম্যাচে সে ছিলো কড়া মার্কিং এ..! সে যেমন বল পায় নি তেমনি বল পেলেও কাজে লাগাতে পারে নি। নেইমারের গতম্যাচের পারফর্মে যেসব প্লাস্টিক রা তাকে ক্লাব লিজেন্ড বলছেন তাদের কে আমার সত্যিই কিছু বলার নেই। তবে সন্দেহ আছে তাদের গোপনাঙ্গ আর ফুটবল জ্ঞান নিয়ে..! ? ?
.
লুকাস লিমা আর এলিসন ছিলো গত ম্যাচে ব্রাসিলের বেস্ট পার্ফমার ? ? ? ?। লিমা গোল পাওয়ার জন্য না, ও এমনেতেই টানা তিন ম্যাচে ভালোই পারফর্ম করেছে অন্যদের তুলনায়..! আর এলিসনের কথা কি বলবো, নতুন দলে এসে গোলবারের নিচে এতটা ম্যাচুয়ার্ট সাথে দলের হয়ে নিজেকে মানিয়ে নেওয়া আমি আজ পর্যন্ত ব্রাসিলের অন্য গোলকিপারের দেখি নি ? ? । প্রত্যাশার চেয়ে খুব ভালো খেলেছে..! যারা খেলা দেখেছেন তারা বুঝেছেন যে, ওই গোলটি খাওয়ার পিছনে ছিলো মিরান্ডার দোষ ? । মিরান্ডার স্বভাব দোষে লাভেজ্জি ছিলো নন মার্কিং এ, আর তার ফলশ্রুত ব্রাসিল ভোগ করেছে..! ? ?
.
পরেরার্ধে ডগলাস কস্তা নামলে ব্রাসিলের আক্রমনের ধার কিছুটা বেড়েছিলো। আর অলিভেইরা হলো ৯ নাম্বার জার্সির কলঙ্ক। ক্লাবে ভালো খেললেই হয় না সব সময়..! মন টা চায় গুলি করতে ওরে… ? ?
.
জানি না কি আছে কপালে ব্রাসিলের। এভাবে পয়েন্ট খুয়ালে কপালে শনির দশা লাগবে। আগামী কাল আবার খেলা ব্রাসিলের পেরুর সাথে..!
.
বিভিন্ন ওয়েব সাইট থেকে পাওয়া তথ্যে এটা মোটামুটি নিশ্চিত যে, আগামীকালের পেরুর সাথে একাদশ হবে এমনঃ-
.
।।—————————এলিসন———————–।।
।।–আলভেজ–মিরান্ডা–গিল–ফিলিপে লুইজ—–।।
।।—————-গুস্তাবো———-এলিয়াস————-।।
।।—————————-লিমা————————-।।
।।—–উইলিয়ান——-নেইমার———–কস্তা——–।।
.
একাদশ টা খারাপ হয় নি। তবে এলিয়াসের বদলে ফার্না থাকলে আর আলভেজের বদলে দানিলো থাকলে বেশ ভালো হতো..! ?
.
আগামী কাল পেরুর সাথে সেলেসাওদের নিজেদের মাঠ সালভাদরে খেলা। ইতিহাস বলছে সালভাদরে সেলেসাওরা কখনোই হারের মুখ দেখে নি..! ? ?
.
পেরুর সাথে শেষ দেখা হয় কোপা আমেরিকায়। ২-১ এ। কোনমতে কষ্টে জিতেছিলো ম্যাচ টি ব্রাসিল..! ? ?
.
পেরুর সাথে ৪১ বারের মুখোমুখিতে ব্রাসিলের জয় ২৯ ম্যাচে, হার মাত্র ৩ ম্যাচে আর ড্র ৯ ম্যাচে। গোল দিয়েছে ব্রাসিল ৮৮ টি আর পেরু দিয়েছে ২৯ টি..! ?
.
পরিসংখ্যানের হিসাবে লাভ নেই। শক্তির বিচারে পেরুও আছে বেশ ভালো ছন্দে। শেষ ম্যাচে প্যারাগুয়েকে ১-০ এ হারিয়ে পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার উপরে অবস্থান করছে তারা.. ? ? ! কোপা আমেরিকাতেও সেলেসাওদের ৯০ টা মিনিট ভুগিয়েছিলো..! ? ?
.
অতএব, পরিসংখ্যানে এই ব্রাসিলকে বিশ্বাস করা যায় না। নড়বড়ে, ফালতু কয়েকটা প্লেয়ার দ্বারা ব্রাসিল দল ভর্তি..! ? ?
.
দুঙ্গার একঘেয়েমী, একরোখা, আর কিছু প্লেয়ারদের হেয়ালীপনার জন্য দলের বর্তমান অবস্থা এতটা শোচনীয়..! দলে নাই কোন ছন্দ, নাই কোন পরিকল্পিত আক্রমন, নাই কোন চিন্তাশীল মাঝমাঠ, নাই কোন শক্তিশীল রক্ষনভাগ। দুঙ্গার আছে শুধু মনগড়া কয়েকটা প্লেয়ার নিয়ে মাঠে দৌড় খেলানোর চিন্তা..! ? ? ?
.
এটা কি আসলেই ব্রাসিল? প্রতিপক্ষরাও ব্রাসিলের এই অবস্থা দেখে আমাদের ট্রল করার বদলে সান্তনা দেয়..! ? ?
.
যতদিন দুঙ্গা থাকবে ততদিন মনে হয় না ব্রাসিল চেনা ছন্দে ফিরে আসবে। আর দুঙ্গা বিশ্বকাপ বাছাইপর্ব ম্যাচগুলো নিয়ে যা শুরু করছে তাতে বিশ্বকাপ খেলারও সম্ভাবনা কমে যাচ্ছে..! ?
.
গত ম্যাচের ভুল ত্রুটিগুলো শুধরিয়ে দুঙ্গার উচিত পেরুকে কঠিন প্রতিপক্ষ ভেবে পুর্ন তিন পয়েন্ট পাওয়ার জন্য সেলেসাওদের প্রস্তুত করা..! পেরুর সাথে যদি কোন অঘটন হয়, আমি নিশ্চিত আপনি সেদিন ই স্যাকড্..! ? ? ? ? ? ? ? ?
.
আমার মতে হারলেই ভালো। দুঙ্গাও বাদ পড়বে, নতুন কোচ আসবে। পরবর্তি ম্যাচ আসতে আসতে দলও গুছানো হবে, প্রতিভাধর প্লেয়ার পাবে আর কামলা প্লেয়ারগুলা ম্রা খাবে..! ? ? ✌
.
আমি মন থেকে চাই এটা…..! ? ?
.
আমার মত আপনারও ক্ষুব্ধ জানি। আমার সাথে আপনারাও একমত..! ✊✊✊
.
কিন্তু উপরে যে এত সমালোচনা করলাম বা যতই সমালোচনা করি না কেনো, জানি আমার মত আপনারও আগামীকাল ভোর ৬টায় এলার্ম দিয়ে রাখবেন। চোখ কচলাতে কচলাতে রিমোট চেপে চেপে সনি সিএক্স এইচডি অথবা কিক্স খুলে প্রিয় দলটার খেলা দেখা শুরু করবেন..! ?
.
হ্যাঁ, এটাই ব্রাসিল, যতই যা বলি দলকে নিয়ে, যতই আলোচনার জাল বুনি, দিন শেষে কিন্তু আমরা সবুজ-নীল-হলুদ পতাকার দলটির সাপোর্টার..! ♥♥♥
.
যেই দলটাকেই ঘিরে আছে ভালোবাসা। দলটার অপর নামই ত ভালোবাসা..! দলটার নাম শুনলেই বেড়িয়ে আসে মনের ভেতরকার জমানো আবেগ..! যতই খারাপ খেলুক, দলটার জন্যই ত গলা ঠিকই ফাটাই আর মনে মনে অথবা জোড়ে জোড়ে বলিঃ-
.
ব্রাসিল ফুটবল দল, আমরা তোমাকে ভালোবাসি, ফুটবল কি তা আমরা তোমার থেকেই জেনেছি, বুঝেছি, এগিয়ে যাও, আমরা আছি, জয় তোমাদেরই হবে……….

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three × one =