এরপরে প্যারাগুয়ে

হ্যাঁ, এটাই ব্রাসিল, যারা অনেক পাস খেলবে, বল ড্রিবল করবে, ১-২-১ করে আক্রমনে যাবে, ওয়ান টাচ খেলবে..! আর এগুলো সবই দেখা গিয়েছে গতকাল ব্রাসিল বনাম ভেনেজুয়েলার ম্যাচের মধ্যে ব্রাসিলে পায়ে..!
.
কৌটিনহোঃ- নেইমারের দলে থাকাটা দলের জন্য খুবই গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে। কিন্তু নেইমারকে ছাড়া আমরাও বেশ ভালো খেলবো। কারন ব্রাসিল এক প্লেয়ারের উপর নির্ভর নয়..”
.
আজকের ম্যাচের আগে কৌটিনহো এই উক্তিটি করেছিলো যার প্রমান এই ম্যাচে আমরা পেলাম..! আসলেই, এটাও ব্রাসিল, যারা কখনো এক প্লেয়ারের উপর নির্ভর না..
.
সেই ১৯৬২ সালের বিশ্বকাপে পেলে ইঞ্জুরীতে থাকা স্বত্বেও ব্রাসিল যেভাবে গারিঞ্চা আর পুরো দলের অবদানে কাপ জিতেছিলো, ঠিক একই ভাবে এই ব্রাসিলেরও তা করা উচিত। তবে স্কোলারী কিছুটা এক প্লেয়ার নির্ভরতা করেছিলো দলকে, যার ফল আমরা সবাই জানি..
.
গত পোষ্টে বলেছিলাম দুঙ্গার ট্যাকটিস আর মন কিছুই বুঝি না..! গতকালকে একটা স্কোয়াড চাইছিলাম। বিশ্বাস করুন, ক্যাসমিরো বাদে একদম সবাই ঠিক আছে। সিলভা থেকে শুরু করে রবিনহো পর্যন্ত.. grin emoticon grin emoticon grin emoticon
.
শুরু থেকেই ব্রাসিল তাদের গুছানো খেলা খেলতে থাকে। পাসিং করে উপরে উঠা ছিলো দেখার মত..!
.
খেলার বয়স ৫ মিনিটের মত। রবিনহো-আলভেজ-উইলিয়ান-রবিনহো বল দেওয়া নেওয়া করে রবিনহো আক্রমনে গেলে তা প্রতিহিত করে ভেনেজ গোলকিপার..
.
খেলার বয়স ৮ মিনিট। উইলির সাথে ১-২-১ করে জোড়ালো শট রবিনহোর, কিন্তু গোল না হয়ে হলো কর্নার। রবিনহোর কর্নার, বলি শটে সিলভা বল জড়ালো জালে..! ব্যস শুরু হয়ে গেলো সাম্বা সেলিব্রেশন..!
.
সিলভা দৌড়িয়ে গেলো রবিনহোর কাছে। অসাধারন সেলিব্রেশন। সিলভা দৌড়ে হাত তুলে বেঞ্চে বসা নেইমারের দিকে তাকিয়ে তার গোলটি উৎসর্গ করলো। সিলভার ক্যারিয়ারের এটা ৪র্থ গোল। বস প্রমান করলো সে এখনো দলকে লীড দেওয়ার ক্ষমতা রাখে..!.
.
খেলার বয়স ১৫ মিনিট। আলভেজের কাছ থেকে রবিনহো বল পেয়ে এলিয়াসের সাথে ১-২-১ করে আক্রমনে গেলে সেটা প্রতিহিত করে ভেনেজ গোলকিপার..!
.
অপরদিকে ভেনেজ রা দুই একটা কর্নার ছাড়া তেমন আক্রমন করতে পারে নি। এরপর আর তেমন কোন আক্রমনে না গেলেও ব্রাসিল ছিল দারুন। রবিনহোর অসাধারন ড্রিবলিং, পাসিং, উইলির জাদু, কৌটি আর ফার্মিনোর পার্ফম আর সিলভা মিরান্ডার অসাধারন ডিফেন্ডে প্রথামার্ধের খেলা শেষ হয়। ব্রাসিলের গতকালকের যে জিনিসটা ভালো লেগেছে তা হলো উইং ধরে অসাধারন আক্রমন, কি ল্যাফট, কি রাইট, দুই দিক থেকেই ব্রাসিলের ছিলো ক্রস, আর আক্রমন। ইয়েস, এই ব্রাসিলই ত চাই..
.
২য়ার্ধের খেলা শুরু–
.
৪৫ মিনিটেই কৌটিনহো একটি সুযোগ মিস করে, বল সাইড বার ঘেষে চলে যায়..!
.
৪৬ মিনিটে আলভেজের ফাউলে ভেনেজরা ফ্রি কিক পায়, কিন্তু কিছুই করতে পারতে নি..!
.
৪৭ মিনিটে উইলির এটাককে ভেনেজরা প্রতিহিত করে কাউন্টার এটাকে যায়, মিরান্ডা তাদের এটাক প্রতিহিত করে..!
.
৪৮ মিনিটে ব্রাসিল কর্নার পেলো..! উইলির কর্নার কিক নিলে, সিলভার জোড়ালো হেডকে রুখে দেয় ভেনেজ গোলকিপার, আরেকটি সুযোগ মিস..!
.
খেলার বয়স ৫১ মিনিট। এলিয়াস থেকে রাইট উইং এ বল পেয়ে লং ক্রস করে ল্যাফট ব্যাকে থাকা ফিলিপে লুইজের কাছে বল পাঠান মোস্ট সিনিয়র স্যার রবিনহো। এফ.লুইজ হতে বল পেয়ে উইলির ল্যাফট সাইড থেকে দারুন ক্রসের বলটিকে জালমুখি করে ক্ষান্ত হয় গত ম্যাচে সহজ মিস করা রবার্তো ফার্মিনো। গোওওওওওওওওওওওওওওওওওওওওওওওল..! ক্যারিয়ারের ৯ ম্যাচে ৪ গোল করলেন এই এটাকিং মিডি, ৪ টি গোলই ছিলো উইনিং গোল..!
.
সাম্বা সেলিব্রেশন শুরু। যারা গতম্যাচে ফার্মির শ্রাদ্ধ্য করেছিলো, আজকে তারাই বাহবা দিচ্ছে..! এটাঈ নিয়তি.. colonthree emoticon colonthree emoticon
.
খেলার ৫৪ মিনিট, ভেনেজরা ফ্রিকিক পেলে জেফারসান তা দক্ষ হাতে সেইভ করে.. grin emoticon
.
৫৫ মিনিটেই ব্রাসিলের একটা কাউন্টার এটাকে রবিনহোর মিস..
.
৫৮ মিনিটে রাইট উইং হতে ভেনেজেদের হালকা এটাক, জেফির সেইভ..
.
খেলার ৬৪ মিনিটে রবিনহোর আবারো মিস.. unsure emoticon unsure emoticon
.
৬৬ তে ব্রাসিলের সাবস্টিটিউট। ফার্মিনোর বদলে ডেভিড লুইজ মাঠে, আর কৌটির বদলে তারদেল্লি..
.
৭০ মিনিটে ভেনেজেদের একটি জোড়ালো এটাককে, সিলভা দুই পা দিয়ে সেইভ করে.. grin emoticon
.
৭৫ মিনিটে আবারো সাবস্টিটিউট। মাঠ ছাড়লেন অসাধরন, অমায়িক খেলা স্যার রবিনহো, মাঠে ঢুকলো মারকুইনহোস..
.
৭৬ মিনিটে ভেনেজদের জোড়ালো শট, বার ঘেষে বল বাহিরে..
.
৭৮ মিনিটে এ আলভেজের জোড়ালো শটকে তালুবন্দী করে ভেনেজ গোলরক্ষক..
.
খেলার বয়স ৮০ মিনিট, উইলির কর্নার হতে বল ডিবক্সের বাহিরে গেলে ফিরতি বলে ডেবিড লুইজের অসাধারন জোড়ালো বাই সাইকেল কিক-কে তালুবন্দী করে ভেনেজ গোলরক্ষক। আবারো মিস..
.
খেলার বয়স ৮৪ মিনিট, সিলভার ফাউলে ভেনেজরা ফ্রিকিক পায়। ফ্রিকিক টি জেফের হাতে লেগে সাইড বারে লেগে, ফিরতি বলে ভেনেজ প্লেয়ার সেটিকে জালে পাঠাতে ভুল করে নি..! গোল, স্কোর ২-১..
.
৯২ মিনিটে ভেনেজরা সমতায় আসতে পারতো। রাইট উইং থেকে আলতো ক্রস টি মাথায় লাগালেই গোল হয়ে যেতে পারতো..! unsure emoticon unsure emoticon
.
রেফারীর শেষ বাঁশি। ব্রাসিল জিতে গেলো ২-১ এ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই মাঠ ছাড়লো ব্রাসিল। প্লেনের টিকেট না কেটে বীরের বেশে কোয়াটারের টিকেট কাটলো ব্রাসিল। নেইমার ছাড়া এক অনবদ্য ব্রাসিল। যেই ব্রাসিলকে দেখার ইচ্ছা ছিলো অনেককাল হতে..! রবিনহো, কৌটি, উইলি অনেক মিস না করলে স্কোর অন্যরকম হতো.. frown emoticon frown emoticon
.
দলের সচেয়ে প্লাস পয়েট হলো রবিনহোর স্টার্ট। ৪ বছর পর দলের সাথে স্টার্ট করলো রবিনহো। আজ থেকে ১২ বছর আগে অভিষেক হওয়া ব্রাসিল দলের বর্তমানে সবচেয়ে সিনিয়র প্লেয়ার। তাইতো সিনিয়রিটি রাখলো এই বস। করলেন অসাধারন পার্ফম, বল পাসিং, ড্রিবলিং, এক কথায় অসাধারন। করলেন একটি চমৎকার এসিস্টও..! সবচেয়ে বড় ব্যাপার হলো সাজেশন দেয়া। হাত নেড়ে হাত নেড়ে, চিৎকার করে করে ছোটদের দিয়েছেন উৎসাহ। মনে কি হয় না যে, এই গাইডনেসের খুব জরুরী ছিলো ২০১৪ ব্রাসিল দলে..? থাকলে আমাদের এই ৭-১ এর হাল হতো না। নেইমারের জায়গায় নেমে স্যার রবিনহো নেইমারের অভাব বুঝতেই দেয় নি..! বুঝিয়ে দিলো বুড়িয়ে যান নি.. smile emoticon স্যালুট বস। তোমাকে ভালোবাসি..
.
উইলির কথা কি বলবো..? এক কথায় অসাধারন টু দি পাওয়ার ইনফিনিটি। কি করে নি আজকের ম্যাচে শুধু গোল ছাড়া..?
.
কৌটি আর ফার্মি ভালো খেলেছে, তবে একটু নড়বড় ছিলো কৌটি। কিন্তু দলের সার্বিক পারফমে এটা ছাপিয়ে গেছে..!
.
ফার্না, এলিয়াস বেটার। তবে গুস্তাবোর মত বেটার না..! গুস্তাবো ত গুস্তাবোই..
.
সিলভা প্রমান করলো যে, তাকে দলে এখন কতটা প্রয়োজন.! আশা করি দুঙ্গা বুগবে.. colonthree emoticon colonthree emoticon tongue emoticon
.
ক্যাপ্টেন মিরান্ডা ক্যাপ্টেনের মতই সচল ছিলো। এফ.লুইজ আর আলভেজের কথা কি বলবো..? দুই উইং হতে দুই বস যা চাপাইছে বেশ ভালোই চাপাইছে..! grin emoticon grin emoticon
.
জেফ ছিলো অসাধারন..! ভালো লাগছে লাস্টের দিকে ৬ জন ডিফেন্ডারকে..! grin emoticon grin emoticon ডি.লুইজ ত এটাকিং মিডে খেলছে.. tongue emoticon tongue emoticon
.
অবশেষে জিতলাম, গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হিসেবে কোয়াটারে পা রাখলাম। প্রতিপক্ষ প্যারাগুয়ে..! যে ই কেও হোক প্রতিপক্ষ, এই একাদশই চাই স্যার দুঙ্গা.. grin emoticon grin emoticon
.
ধন্যবাদ আপনাকে..
.
#গ্রান্দে_ব্রাসিল
#ফোর্সা_সেলেসাও
#AHM80

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

13 − 3 =