সবাই খেলবে, আমরা আর কতকাল চেয়ে চেয়ে দেখবো?

বিভিন্ন দেশ যখন বিশ্বকাপ ফুটবল খেলার যোগ্যতা অর্জন করতেছে তখন আমরা শুধু তা হা করে দেখি। সেসব দেশের লোকজন রাস্তায় নেমে এমন জয়োল্লাস করে আর আমরা বসেবসে ওসব দেখে আবেগী হয়ে পড়ি। এই আনন্দ কী আমরা কখনো পাবো না? আমরা কী কখনো বিশ্বকাপ ফুটবল খেলার যোগ্যতা অর্জন করে রাস্তায় নেমে ‘বাংলাদেশ’ ‘বাংলাদেশ বলে লাফাতে পারবো না?

শুনেছিলাম ক্রিকেটে যেবার আমরা প্রথমবার বিশ্বকাপ খেলি সেবার নাকি রাস্তায় প্রচুর রঙ মারামারি হয়েছে। বিশ্বকাপ ফুটবলের আগে এমন দেখে যেতে পারবো কিনা উপরআলা জানে।

গতবছর এই তিনে আমরা এশিয়া কাপ বাছাইয়ের প্লে অফ ম্যাচে ভুটানের বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে হেরে তিন বছরের জন্য বন্ধ হয়ে যায় আমাদের আন্তর্জাতিক ফুটবল। তিন বছর আমরা ফিফা এবং এএফসি অনুমোদিত কোন ম্যাচ খেলতে পারবোনা। আমাদের কোন ম্যাচই নাই। খেলতে পারব শুধু নিজেদের আয়োজনে প্রীতি ম্যাচ।

দেশের ফুটবলের বেহাল অবস্থানে শুধু দায়ী সালাউদ্দিন? বাফুফে বস সালাউদ্দিনের সময়ে ঘটা একমাত্র ভালো দিক নিয়মিত লীগ আয়োজন হওয়া। আর প্রায় বাকী সব ক্ষেত্রেই সে ব্যর্থ। সে আর তার উচ্চপদস্থ কর্মকর্তাদের কাজ কিছুদিন পরপর আমাদের আশার বাণী শুনানো।

তবে ইদানীং বিভিন্ন বয়সভিত্তিক দলের ভালো পারফর্ম আমাদের আশার আলো দেখাচ্ছে। যদিও আমরা বয়সভিত্তিক দলে সবসময় ভালো করি। কিন্তু এরপরে সঠিক পরিচর্যার অভাবে খেলোয়াড়দের আর পাওয়া যায়না। এবার যদি বাফুফে ভালো কিছু না করে তাহলে আর মুখ রক্ষে নেই।

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করে ফেলেছে এবার। ফুটবল নিয়ে তারা বেশ জোরেশোরেই উন্নতির চেষ্টা চালাচ্ছে বেশ কয়েকবছর হলো। তারা বেশ সফলও হচ্ছে বলা যায়। সাফের অধীনে থাকা সবাই প্রায় ফুটবলে এগোচ্ছে আর তুলনামূলক পিছিয়ে পড়ছি। আর পিছিয়ে পড়ার জন্য শুধু বাফুফের দোষ দিয়েও লাভ নেই। আমাদের ফুটবলে যেদিকেই তাকাই শুধু নাই নাই। এটা থাকলে সেটা নেই, যেটা থাকলে এটা নেই!

আইসল্যান্ড ফুটবল খেলার যোগ্যতা অর্জন করলো গতকাল! ওদের দেশের যত জনসংখ্যা আছে আমাদের দেশে ফেসবুকে বিভিন্ন ক্লাবের ফ্যান্স গ্রুপে এর দ্বিগুণ লোকজন থাকে।

ক্রিকেটেও একদিনে উন্নতি হয় নাই, লেগেছে প্রচুর সময় ও পরিশ্রম। যোগ্য নেতা ও নেতৃত্ব পেলে আমাদের ফুটবলও আগাবে দ্রুত।

জানিনা ফুটবলে এই অসহায়ত্ব কবে বা কীভাবে দূর হবে! অন্যের সুখে সুখী হতে আর ভাল্লাগেনা। বিশ্বকাপে নিজের দেশ না থাকলে ঠিকমতো অনুভব করা যায়না আবেগ। আমাদের ফুটবলের ভালো কিছু চাই। জয়তু বাংলাদেশ ফুটবল!

@রিফাত এমিল

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 + eighteen =