একটি ফুটবল ম্যাচ ও আমজনতার কথা

আমি ভাই এই ফুটবল খেলায় আমজনতা । সত্যিই আমজনতা ! ট্যাকটিক্স কম জানি । খেলার ভিতরের খেলার কথা কম জানি । শুধু জানি আমি যেই দলটাকে সাপোর্ট করবো সেই দলটাকে আমাকে খুশী করার জন্যে জেতা দরকার । যারা আমাদের চাইতে শক্ত , তাদের সাথেও জিতা দরকার । যারা আমাদের চাইতে নরম , তাদের সাথেও জেতা দরকার । আমি এইটাও জানি , আমার দল হারলেও আমি তাদের সাপোর্ট করা বাদ দিতে পারবো না । আর নিজের দেশ বাংলাদেশের ফুটবল দল হইলে তো কথাই উঠে না । তাই তো ম্যাচ হারলে আমার পকেট থেকে টাকা না খোয়া গেলেও দুইটা কথা মুখ দিয়ে এসে যায় ।

ও অনেকে আবার আমার মতো বাঙাল হয়ে দেশের ফুটবল ফলো করেন না । তাদের জানিয়ে রাখি , বাংলাদেশ আজকে বিশ্বকাপ বাছাইপর্বে আরেকটি কষ্ট উপহার দিয়েছে । আমাদের কষ্ট মানে এবার আর হারের কষ্ট না । এবারের কষ্ট শেষ সময়ে এসে গোল খেয়ে পুরো ম্যাচ ডমিনেট করার পরেও ড্র নিয়ে মাথা নিচু করে মাঠ ছাড়ার কষ্ট ।

খেলার লাস্টের দিকের একটা কথাই আমার ফার্স্ট কথা হিসেবে এসে যায় । ভাই ! ৭৫ মিনিটে ওরা ১০ জন হয়ে যাবার পরে আমরা কেন দ্রুত আমাদের ফ্রেশলেগ নামিয়ে ওদের প্রেস করলাম না ? এই জিনিস মাথায় আসে না । যেখানে দলের মধ্যে ১১ জনের মধ্যে ৬ জনকেই একদম কমজোর লাগে ৬০ মিনিটের পরে থেকে , সেইখানে কোচ কীভাবে তার বদলিগুলা এতো লেইটে করার সাহস দেখায় ।

বলপ্লেতে যেইভাবে ডমিনেট করলাম, আমাদের গোল পাবার কথা আরো । এমিলি ভাই ! আর তো চলে না এইভাবে । মাঝে মাঝে ঝলক দেখাইছেন, কিন্তু একজন নাম্বার নাইনের আসল কাজে আপনি তো আমাদের আবারো বড় রকমের হতাশা উপহার দিলেন । মামুনুল আর জামাল ভূঁইয়া ভালো ছিলো । হেমন্ত বাংলাদেশের সবচাইতে স্কিলফুল প্লেয়ার । আরো কাজ দরকার … সে আরো ডিসাইসিভ হতে পারবেই । আসলে গত ম্যাচের তুলনায় বাংলাদেশ এই ম্যাচে যা খেললো , তাতে সবাইকে নিয়েই আলাদা করে কথা বলাটা আসে ।

তবে সত্যি আর নির্মম কথাটা হইলো, এত ভালো খেলার পরে ড্র নিয়ে মাঠটা ছাড়তে হইলে আগেপিছে কি আর এত কিছু মনে থাকে ? শুধু লাস্টের বল জালে ঢোকার দৃশ্যটাই মাথায় হামানদিস্তার মতো পিটাইতে থাকে । আমারও পিটাচ্ছে ! যারা যারা ম্যাচ দেখেছে , তাদের সবারই পিটাচ্ছে । তবে সাবস্টিটিউটগুলা নিয়ে আরো একটু ভাবাই যেত …

এক লাইনে ম্যাচের হাইলাইটস চান ?

তাজিকিস্তান খেলছে ১০ মিনিট…
তাও মাত্র ১০ জন নিয়ে …
আর সেই ১০ মিনিটের আমাদের সর্বনাশ !!!

ফিটনেস, দম, শেষমুহূর্ত !!!
আমাদের ফুটবলের ট্যাগওয়ার্ড – কোডওয়ার্ড …

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

thirteen + fifteen =