ব্রাজিল-কলম্বিয়াঃ পরিসংখ্যান, সম্ভাবনা, সাম্প্রতিক, অতীত সবকিছু !

কোপা আমেরিকা ২০১৫..
নিজেদের প্রথম ম্যাচে পেরুর বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে নিয়েছিলো ব্রাসিল.
বিশ্বকাপ পরবর্তী টানা ১১ টি ম্যাচ জয়ের স্বাদ পেলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন সেলেসাওরা..!
আগামীকাল ভোর ৬ টা নাগাদ কলম্বিয়ার বিপক্ষে নিজেদের ২য় ম্যাচে মাঠে নামবে জেনারেল দুঙ্গার শিষ্যরা..
কলম্বিয়া। একবারের কোপা চ্যাম্পিয়ন (২০০১ সাল)। জার্মান এমনকি আর্জেন্টিনার নাম শুনলেও আপনার যতটা না জিদ উঠবে তার চেয়েও বেশী পরিমান জিদ উঠবে কলম্বিয়া নামক দেশটির কথা শুনলে। বিশ্বকাপের সেমিতে ৭-১ এ শোচনীয় ভাবে হারাতে জার্মানদের প্রত্যক্ষভাবে হাত থাকলেও পরোক্ষভাবে এর মুল কাজটা করেছিলো কিন্তু কলম্বিয়া..

নেইমার কি ভুলতে পেরেছেন ?
নেইমার কি ভুলতে পেরেছেন ?

কোয়াটার ফাইনালে অস্কারের কর্নারে থিয়াগো সিলভার হেডের মাধ্যমে গোল আর ডেবিড লুইজের সুন্দর ফ্রীকিকের মাধ্যমে সেলেসাওরা ২-০ এ এগিয়ে থেকেও খেলা শেষে সেলেসাওরা ২-১ এর জয় নিয়ে মাঠ ছেড়েছিলো এক কঠিন হতশা আর দুঃখভরাক্রান্ত মন নিয়ে। কারন শেষ বাঁশী বাজার প্রায় কিছুক্ষন আগে নেইমার মাঠ ছাড়ে স্ট্রেচারে করে এবং সাথে সাথে চলে যায় হসপিটালেও..
.
কারন কলম্বিয়ান প্লেয়ার জুনিগার মারাত্মক ফাউলের কারনে নেইমারের মেরুদন্ডের একটু নিচের অংশে ফাটল ধরে এবং সেই সাথে ফাটলও ধরে কোটি কোটি সেলেসাও প্রেমীদের। যার ফলস্বরুপ জার্মানদের কাছে ৭-১ এর এক শোচনীয় হার। মনে করলাম ব্রাসিল সেই ম্যাচ টা হারতোই, কিন্তু এত গোলের ব্যাবধানে হারতো না এটা গ্যারান্টি। আর ওইদিক দিয়ে সিলভাও খেলতে পারে নি জার্মানদের বিপক্ষে..
অর্থ্যাৎ কলম্বিয়া নামক এই অভিশপ্ত দলটার জন্য ব্রাসিলের শোচনীয় হার এবং রাস্তাঘাটে হাঁটতে গেলে এখনও সেলেসাও প্রেমীদের সেভেন আপ কথাটি শুনতে হয়….
নেইমারবিহীন ব্রাসিলের স্বপ্ন বিশ্বকাপ শেষ হয়েছিলো ৪র্থ স্থানের মাধ্যমে। নেইমার জুনিগাকে ক্ষমা করে দিলেও ক্ষমা করতে পারে নি সেলেসাও প্রেমীরা..
বিশ্বকাপের পর বরখাস্থ হলো বিগ ফিল স্কোলারী..
.
০৬/০৯/২০১৪। বিশ্বকাপ পরবর্তি ব্রাসিল তাদের প্রথম প্রীতি ম্যাচ খেলতে নামছে। কোচের স্থানে আছেন ২য় মেয়াদী কোচের দায়িত্ব পাওয়া জেনারেল দুঙ্গা আর অধিনায়ক আর্মব্যান্ড নেইমারের হাতে। অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলো নেইমার সেই দলের সাথে, যেই দল তার বিশ্বকাপের স্বপ্ন চুর্ন বিচুর্ন করে দিয়েছিলো। হ্যাঁ, কলম্বিয়াই ছিলো সেই দল। আর সেদিন কলম্বিয়ার অধিনায়কও ছিলো জুনিগা..

Brazil v Colombia

উচিত জবাব দেওয়ার হয়তো এটাই সময় ছিলো। ম্যাচটির প্রথামার্ধের পরে নেইমারের এক সুন্দর ফ্রীকিক কলম্বিয়ান গোলরক্ষকে পরাস্থ করেছিলো। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচটা জয় দিয়েই শুরু করেছিলো নেইমার, তাও আবার নিজের করা একমাত্র গোলের মাধ্যমে এবং সেই দলের বিপক্ষে যেই দলের কারনে তার বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিলো..
.
আগামীকাল আবার তাদের সাথেই খেলা….
পুরানো শত্রুতা ভুলে নতুনে আসি এবার….
জয়ের ধারা বজায় রাখতে হলে একাদশে আনতে হবে আমুল পরিবর্তন। গত ম্যাচে আমরা দেখেছি ডেভিড লুইজের একটি ভুলের কারনে পেরু আমাদের ৯০ টা মিনিট ভুগিয়েছিলো। আর দুঙ্গার এটা মনে রাখা উচিত যে, এটা পেরু না, এটা কলম্বিয়া। যাদের আছে রদ্রিগেজ, বাক্কা আর ফ্যালাকাওদের মত মেধাবী প্লেয়ার। যাদের জন্য একটি ভুলের প্রয়োজন না, অর্ধেক ভুল দেখলেই পুরো খেলা ভুগাতে পারার সামর্থ্য রাখে..! অতএব দুঙ্গা সাহেব, দলের ভালোর জন্য CB এর উপর একটু মনোযোগ দিন, আপনার প্রতি আমাদের বিশ্বাস আছে। তবে এট আবদার স্যার।
.
ফার্নান্দিনহো। দুঙ্গার আগে, ওর নিজেরই চাওয়া উচিত কালকের খেলায় না নামা। এত ফাউল একটা প্লেয়ার করে ক্যামতে..? ইপিএলে খেলে তাই রেটও বেশী। কামের কাম কিচ্ছু না.. unsure emoticon unsure emoticon এর জায়গায় ক্যাসমিরোকে চাই..
.
ফ্রেড চলে, তবে কৌটিনহো পুরো ফিট হলে ওকেই স্টার্ট করানো উচিত..!
.
ফিলিপে লুইজ আর আলভেজ ঠিকাছে..! তারদেল্লির বদলে ফারমিনোরে চাই..! উইলিয়ান বস্।।
.
গতম্যাচ আমরা জিতলাম সম্পুর্ন আমাদের ট্যাকনিকাল জোড় আর পেরুর দুর্বলতার জন্য..! কিন্তু কলম্বিয়া ট্যাকনিক, শক্তি সবকিছুতেই পেরুর থেকে অধীক শক্তিশালী। অতএব এই ম্যাচটায় আগের একাদশ রাখা মোটেই ঠিক হবে না। এছাড়া কলম্বিয়া তাদের প্রথম ম্যাচটি হেরে ভালোই ক্ষ্যাপা হয়ে রয়েছে। হতে পারে নিজেদের সবচেয়ে ভালোটা ব্রাসিলের সাথেই দেখিয়ে দিলো। তাই ডিফেন্সে সিলভা, ডিএম এ ক্যাসমিরো, এএম এ কৌটি, ফলস নাইনে ফারমিনোকে চাই..বাকীটা দুঙ্গা সাহেবের হাতে..
.
এবার আসি পরিসংখ্যানে..
.
কলম্বিয়ার সাথে ২৮ বারের দেখায় ১৮ জয়, ৮ ড্র, ২ হার ব্রাসিলের। সাথে ব্রাসিল শিবির গোল দিয়েছে ৫৯ টি, খেয়েছে ১২ টি গোল..!
ব্রাসিলের সর্বোচ জয় 24 Mar 1957 Brazil v Colombia 9-0..
ব্রাসিলের সর্বোচ্চ হার 13 Jul 1991 Brazil v Colombia 0-2..
.
কোপা আমেরিকায় ৭ বারের দেখায় ১ হার ব্রাসিলের
জয় ছাড়া কোন বিকল্প নাই, কলম্বিয়া তাদের সেরাটা খেলবে এটা শিউর..
আশা করি সেলেসাওরা তাদের সেরাটা খেলে জয়ের ধারা অব্যহত রাখবে..
.
‪#‎গ্রান্দে_ব্রাসিল‬
‪#‎ফোর্সা_সেলেসাও‬
‪#‎AHM80‬

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twelve − four =