কলম্বিয়ার বেঁচে যাওয়া, নাকি ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল ?

 

299F46E000000578-0-image-a-14_1434314651455

সলোমন রেন্ডন এর একমাত্র গোলে নিষ্পত্তি হওয়া ম্যাচে বিজিত জল কলম্বিয়া আর জয়ী ভেনেজুয়েলা- কোপা শুরু হবার আগে কিংবা ‘কলম্বিয়া-ভেনেজুয়েলা’ ম্যাচটির অল্প পূর্বেও আপনি নিশ্চই সজ্ঞানে তো নয় ই, আকাশ-কুসুম চিন্তাতেও আপনার ভাবনায় ব্যাপারটি আনার দুঃসাহস পান নি। ফিফা র‍্যাংকিং এর চতুর্থ দলটির (কলম্বিয়া) বিপক্ষে র‍্যাংকিং এর ঢের তলানিতে থাকা দলটির (ভেনেজুয়েলা) জয়ের পক্ষে বাজি ধরার মত সেই লেভেলের রিস্ক সিকার স্বাভাবিকভাবেই ছিল না। কিন্তু হ্যাঁ- খেলাটা যেহেতু ফুটবল, তার রোমান্সও একটু অন্য লেভেল এর।তাইতো হুয়ান কুয়াদ্রাদো, জ্যাকসন মারটিনেজ, রাদামেল ফ্যাল্কাও, এবং গত বিশ্বকাপের সেরা খেলোয়াড় রিয়াল মাদ্রিদ তারকা হামেস রুদ্রিগেজ এর মত ফুটবলারদের ভিড়েও তারকা বনে গেলেন রুশ লিগের অখ্যাত সলোমন রেন্ডন।

wqpsk6wzpumyvcmobw3jসেলেসাও ভক্ত আমি, কিন্তু টিপিক্যাল বাংলাদেশি সেলেসাও ফ্যানদের মত বলতে পারছি না, “আরে……… কলম্বিয়া তো ভেনেজুয়েলার সাথেই হারে, আমাগো ব্রাজিলের সামনে তো স্রেফ উইড়া যাইবো। হামেস?……ওরে ত ১৫ তারিখ রাত একটায় ই খুজে পাওয়া যায় নি, আর আমাগো লুইজ, মিরান্ডা, এলিয়াস মামুদের সামনে আসার ত সাহোস ই পাইবো না। আর ফ্যাল্কাও?……তারে ত ইউরোপিয়ান ফ্লপ এলেভেনেও খুইজা পাওয়া যায় না!”

নেইমার কি ভুলতে পেরেছেন ?
নেইমার কি ভুলতে পেরেছেন ?

১৮ই জুন, বাংলাদেশ সময় ভোর ৬টা। ব্রাজিল পড়বে বাঁচা-মরার লড়াইয়ে মরন-কামড় দিতে ওঁত পেতে থাকা ১১ জন কলম্বিয়ানের সম্মুখে। তাই সান্তিয়াগো ডি চিলি’র ‘এস্তাদিও মনুমেন্টাল ড্যাভিড আরেলানো তে দুঙ্গাকে নামতে হবে ভিন্ন রণকৌশল নিয়ে- একটু জায়গাও যেন না পায় হামেস-ফ্যাল্কাওরা। আপনি যদি রাদামেল ফ্যাল্কাও কে ফরমহী্ন বলে নির্ভার রইতে চান তবে একটা তথ্য দেই, ভেনেজুয়েলা ম্যাচের আগ পর্যন্ত কলম্বিয়ার হয়ে টানা ৫ ম্যাচ এ ৫ গোল এই ফ্যাল্কাওয়ের। তাই সতর্ক থাকতে হবে, যেন বারসা, চেলসি, আর পেরুর বিপক্ষের মত আরেকটা লুইজিও কান্ড না ঘটে।
অতি সাম্প্রতিক কালের ‘ব্রাজিল বনাম কলম্বিয়া’ ম্যাচ গুলিতে দেখেছি পিজিক্যাল প্রদর্শনীও। তাই দুঙ্গাকে তার একাদশের প্রান-ভোমরা কে আগলে রাখার প্ল্যানও করতে হবে ঠিকঠাক মতই।

IMAGEN-14880576-2

আর শেষ হাঁসি? নেইমার আর মাঠের অন্য সহযোদ্ধা সহ সকল সেলেসাও ফ্যানদের চোখে-মুখেই দেখতে চাই। “রোড টু উইন কোপা আমেরিকা” এর ১ম বড় বাধায় উতরে যাক ব্রাজিল- আপাতত এটাই চাওয়া।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen − fifteen =