স্বপ্নের ম্যাচ, বাস্তবতার কশাঘাত এবং আমাদের উদাসীনতা

আকাশের রঙ ঐ নীলাভ,
এত খুশি কাকে আজ বিলাবো.
এটাই মনেহয় মামুনুলদের থিমসং ছিল সকারুদের সাথে খেলার আগে। দুই দলের পার্থক্য দুই দেশের দূরত্বের চেয়েও অনেক বেশি। ক্রিকেটে আশরাফুল নামের এক বিস্ময়বালকের দুর্দান্ত সেঞ্চুরিতে একবার অসিদের হারানো গেলেও গোল বলের খেলাতে সেই কল্পনা রুপকথার গল্পলেখকের পক্ষেই সম্ভব ছিল। তা, কেমন খেলেছে বাংলাদেশ? আমি বলবো, ১০ এ ৬। এর বেশি না।আমি ফুটবল তেমন একটা দেখি না, তাই আমার পর্যবেক্ষণের সাথে অনেকেরই দ্বিমত হতে পারে। বাংলাদেশ ক্রিকেটের কুলীন কূলের সদস্য হলেও ফুটবলে যে মান, তাতে অসিদের সাথে অসিদের মাঠে খেলাটাই স্বপ্নের ব্যাপার। ৫-০ গোলে হেরে গিয়েছে বাংলাদেশ। ফলটা খারাপ না, মেনে নেওয়া যায়, গাছের গোঁড়ায় পানি সার না দিয়ে ফল চাইলে তো আর হবেনা। ওরা সবাই ইউরোপে খেলে, ওদের মাঠ দেখে মনে হয় সবুজের গালিচা বিছানো। আর অসিরা এদেশে এলে দেখবে, যদি বৃষ্টি হয়, তবে একমাত্র মাঠের কি বেহাল অবস্থা হয় এদেশে।

ওরা খেলেছে পাসিং ফুটবল। আমি খেলা নিয়ে বেশি বলবো না, অন্য বিষয় নিয়ে বলি। পৃথিবীর আর কোথাও শুনেছেন যে পেশাদার লীগ রাজধানী ভিত্তিক? ইংল্যান্ডের বা প্রতিবেশী ভারতের লীগ কি শুধু দিল্লি আর লন্ডনে সীমাবদ্ধ? নাকি কলকাতা, ম্যানচেস্টার এদেরও জায়গা আছে? শুনে অবাক হবেন, এদেশে প্রায় সবাই হোম ভেনু করে ঢাকাকে! আর আমাদের ফেডারেশন বিনা বাক্য খরচ করে সেটা মেনে নেয়! অথচ, সিলেট স্টেডিয়ামে মানুষের বসার জায়গা দেওয়া যায় না খেলা হলে। নেপালের সাথে ম্যাচের দিন তো কোচের আসনের পাশে দর্শক বসাতে হয়েছে। দেখেছেন যশোরে প্রাণের স্পন্দন? শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচের দিন? ঐ ম্যাচের দুদিন আগে আমি ব্যাংকক থেকে ঢাকা ফেরার পথে বিমানে পেপার পড়তে গিয়ে দেখলাম মানুষের আগ্রহের কথা। অথচ, এসব জায়গাতে হবেনা লীগের কোন ম্যাচ। ঢাকায় মাঠ না পেয়ে দৌড়ে বেড়াবে, কিন্তু বাইরে স্থায়ী কাঠামো করে নিতে কেউ আগ্রহী না!

জার্সির পিছে নাম নেই! নেই দেশের নাম! দেখেছেন অবস্থা? কোথাও কেউ নেই- এ কথাই বলতে ইচ্ছা হয় এসব দেখে। মানুষ এমন উদাসীন আর দায়িত্বজ্ঞানহীন হয় কিভাবে? আর কোচের সাথে ইঁদুর বিড়াল খেলা না খেলে আমাদের দেশি কোচদের বাফুফের খরচে যদি প্রশিক্ষণের ব্যবস্থা করে তারপর তাদের নিয়োগ করা যায় দলের জন্য, সেটাই মনেহয় ভালো হবে।
সামনে জর্ডান। কি আর বলবো, কিছু বলার নেই। রক্ষণ করুন, মেসিদের বিপক্ষে ইরানের খেলা দেখেছেন? ওভাবেই আসলে বড় দলের সাথে খেলতে হয়। রক্ষণ করো, সুযোগ পেলে দ্রুত গতিতে আক্রমণ করো। গুড লাক বাংলাদেশ!!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 × two =