আর্জেন্টিনার সামনে যত সমীকরণ

আগামীকাল ভোরে বিশ্বের কোটি কোটি আর্জেন্টিনা সমর্থকদের চোখ টিভি স্ক্রিনে আঠার মত লেগে থাকবে, এ কথা বলাই যায় – ঘুমের বালাই নেই। স্মরণকালের সবচেয়ে উত্তেজনাপূর্ণ কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব-নাটকের শেষ অংক রচিত হবে কাল ভোরে। এখনো ব্রাজিল ছাড়া কোন দলেরই বিশ্বকাপ খেলা নিশ্চিত নয় এই অঞ্চল থেকে। অথচ এই অঞ্চল থেকে সামনের বছর রাশিয়া বিশ্বকাপ খেলবে মোট ৫টি দল। পয়েন্ট তালিকার পাঁচ নম্বর দল আবার ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন দলের সাথে খেলবে প্লে-অফ ; সেই প্লে-অফের বিজয়ী দল টিকিট পাবে বিশ্বকাপের। ব্রাজিল ছাড়া কনমেবল অঞ্চলের সেই বাকী চারটা দল কে, এখনও নির্ধারিত হয়নি, এই চার স্থানের জন্য লড়ছে আর্জেন্টিনা, পেরু, কলম্বিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে! কাল সকালে বাছাইপর্বের শেষ রাউন্ডের ম্যাচগুলোতে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইকুয়েডর, ব্রাজিল ও চিলি, পেরু ও কলম্বিয়া, প্যারাগুয়ে ও ভেনিজুয়েলা, উরুগুয়ে ও বলিভিয়া।

বিশ্বকাপে জায়গা পাওয়ার জন্য নিজেদের ম্যাচে জয় অর্জন করতে হবে তো বটেই, সাথে আর্জেন্টিনাকে চোখ রাখতে হবে অন্যান্য ম্যাচের ফলাফলের উপরেও, বিশেষত পেরু-কলম্বিয়া ও ব্রাজিল-চিলি ম্যাচটার দিকে। আগে একনজরে দেখে নিই কনমেবল অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলের অবস্থা –

এখন সুতোয় ঝুলতে থাকা আর্জেন্টিনার ভাগ্য প্রসন্ন হতে পারে যদি নিচের কোন একটা সমীকরণ মিলে যায়। সমীকরণগুলো কি কি? দেখে নেওয়া যাক –

  • আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচে যদি আর্জেন্টিনা হেরে যায়

পয়েন্ট তালিকায় ৬ নম্বরে থাকা আর্জেন্টিনা যদি এই ম্যাচটাও হেরে যায়, তাহলেও আর্জেন্টিনার প্লে-অফ খেলার ক্ষীণ একটা আশা থাকবে, যদি কলম্বিয়া-পেরু ম্যাচে কলম্বিয়া পেরুকে নূন্যতম ২ গোলের ব্যবধানে হারায় আর প্যারাগুয়ে-ভেনিজুয়েলা ম্যাচে যদি প্যারাগুয়ে হেরে যায়।

  • আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচটা যদি ড্র হয়

আর্জেন্টিনার ম্যাচ ড্র হলেও সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে আর্জেন্টিনা যদি কলম্বিয়া-পেরু ম্যাচে পেরু হারে, এবং চিলি-ব্রাজিল ম্যাচে যদি চিলি কমপক্ষে ২ গোলে হারে এবং প্যারাগুয়ে-ভেনিজুয়েলা ম্যাচটা যদি ড্র হয় বা ভেনিজুয়েলা কোনভাবে জিতে যায়। আবার পেরু-কলম্বিয়া ম্যাচে কলম্বিয়া যদি কমপক্ষে ২ গোলের ব্যবধানে হারে এবং চিলি-ব্রাজিল ম্যাচে চিলি যদি কমপক্ষে ২ গোলের ব্যবধানে হারে এবং প্যারাগুয়ে-ভেনিজুয়েলা ম্যাচে যদি প্যারাগুয়ে ভেনিজুয়েলাকে হারাতে না পারে ; সেক্ষেত্রেও আর্জেন্টিনা সরাসরি বিশ্বকাপে চলে যাবে।

  • আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচে যদি আর্জেন্টিনা জিতে

এটা হলে আর্জেন্টিনার জন্য সবচেয়ে ভালো। জিতলে কারোর দিকে না তাকিয়েই আর্জেন্টিনা চলে যাবে প্লে-অফে। আবার আর্জেন্টিনা জেতার পাশাপাশি যদি পেরু-কলম্বিয়া ম্যাচটা ড্র হয় এবং ব্রাজিল-চিলি ম্যাচে চিলি হারে সেক্ষেত্রে আবার সরাসরি বিশ্বকাপে চলে যাবে মেসিরা।

তাই, আজকে ভোরে ম্যাচ দেখতে বসার সময় আর্জেন্টিনা সমর্থকদের যেসব জিনিস নিয়ে প্রার্থনা করতে হবে তা হল ঃ

  • আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচে আর্জেন্টিনার জয়
  • পেরু-কলম্বিয়ার ম্যাচে কলম্বিয়ার জয়
  • ব্রাজিল-চিলি ম্যাচে ব্রাজিলের জয়

আর্জেন্টিনা সমর্থকরা তাই ব্রাজিল ও কলম্বিয়ার জন্যেও গলা ফাটাতে প্রস্তুত থাকুন!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

sixteen + five =