আর্জেন্টিনার দায়িত্ব সাম্পাওলির কাঁধে

এডগার্ডো বাউজাকে ছাঁটাই করার পর বহুদিন ধরেই হন্য হয়ে কোচ খুঁজছিল আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশান। মার্সেলো বিয়েলসা, মরিসিও পচেত্তিনো, ডিয়েগো সিমিওনিদের মত কোচকে পাওয়াটা আর্জেন্টিনার জন্য কঠিন ছিল সবসময়েই। এরা ছাড়া আর্জেন্টাইন কোচ হবার জন্য যিনি সবচেয়ে বেশী যোগ্য ছিলেন, সেই হোর্হে সাম্পাওলির হাতেই তুলে দেওয়া হল আর্জেন্টিনার দায়িত্ব। আজকে স্প্যানিশ ক্লাব সেভিয়ার সাথে একটা আনুষ্ঠানিক সম্মতিতে পৌঁছেছে আর্জেন্টিনা এই ব্যাপারে। ২০১৮ বিশ্বকাপে তাই মেসিদের গুরু হিসেবে থাকছেন সাম্পাওলিই।

বাউজা চলে গেলে আর্জেন্টিনার কোচ হিসেবে এএফএ এর সবসময়েই পছন্দ ছিল চিলির সাবেক কোচ ও স্প্যানিশ ক্লাব সেভিয়ার বর্তমান কোচ হোর্হে সাম্পাওলি। চিলির আধুনিক ফুটবল রেভোল্যুশানের জনক এই আর্জেন্টাইন কোচের মনে মনে নিজ দেশ আর্জেন্টিনাকে কোচিং করানোর সাধটাও ছিল বহুদিনের। অবশেষে উভয় পক্ষের ইচ্ছারই এক শুভ পরিসমাপ্তি ঘটলো, চিলির উত্থানের এই রূপকারের হাতেই কি সমর্পণ করা হল আর্জেন্টিনার পুনরুত্থানের দায়িত্ব। জুন মাসের ১ তারিখে আনুষ্ঠানিকভাবে আর্জেন্টিনার কোচ হিসেবে সাম্পাওলির নাম ঘোষণা করা হবে।

সাম্পাওলির অধীনে এবার লা লিগায় সেভিয়া ৪র্থ হয়েছে, ফলে জায়গা মিলেছে চ্যাম্পিয়নস লিগ কোয়ালিফাইং রাউন্ডে। এদিকে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ধুঁকছে আর্জেন্টিনা। সেদিন বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ বাছাইপর্বের কনমেবল গ্রুপে আর্জেন্টিনার অবস্থান এখন পাঁচে। এই গ্রুপের প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে, আর পঞ্চম দলটিকে ওশেনিয়া অঞ্চলের নির্বাচিত দলটার সাথে খেলতে হবে প্লে-অফ, বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করার জন্য। বাউজার অধীনে ৮টি ম্যাচ খেলে মাত্র তিনবার জিতেছে আর্জেন্টিনা, দুটি ম্যাচ করেছে ড্র, আর বাকী তিনটি ম্যাচ হেরেছে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

14 + 15 =