আর্জেন্টিনা-ব্রাজিল মহারণের আগে…

যে আন্তর্জাতিক দ্বৈরথের জন্য বিশ্বব্যাপী ফুটবলপ্রেমীরা সারাবছর চাতক পাখির মত বসে থাকেন, আর কয়েক ঘন্টা পরেই শুরু হতে যাচ্ছে সেই দ্বৈরথ – আর্জেন্টিনা বনাম ব্রাজিলের ফুটবল যুদ্ধ! যদিও এটা কোন প্রতিযোগিতামূলক ম্যাচ নয়, প্রীতি ম্যাচ, অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটায় থাকছেন না ব্রাজিলের রাজপুত্র নেইমারও – বিশ্রাম দেওয়া হয়েছে তাঁকে। কিন্তু তাই বলে ম্যাচটাতে বিন্দুমাত্রও খাটো করে দেখতে নারাজ আলবিসেলেস্তিরা। নতুন কোচ হোর্হে সাম্পাওলির যুগ যে শুরু হতে যাচ্ছে এই ম্যাচের মধ্য দিয়েই! বেশ ভালো একটা পরীক্ষার মধ্যেই নিজের শুরুটা করতে যাচ্ছেন সাবেক সেভিয়া ও চিলি কোচ, এটা বলতেই হচ্ছে।

ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৫ মিনিটে। ম্যাচটি অবশ্য বাংলাদেশে দেখা যায় এমন কোনো চ্যানেলে প্রচার করা হবে না। আগ্রহীদের অনলাইন স্ট্রিম করে দেখতে হবে।

ফিফার মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান বলছে, দুদল ১০৩ বার মুখোমুখি হয়েছে। ব্রাজিল জিতেছে ৪০ বার, ৩৭ বার আর্জেন্টিনা। ২৬টি ম্যাচ হয়েছে ড্র। সর্বশেষ দেখায় আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। গত নভেম্বরের এই পরাজয় প্রভাব ফেলেছে আর্জেন্টিনার বাছাই পর্বের দুর্দশায়। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। আর্জেন্টিনা এখনো পাঁচে পড়ে আছে। এই দুরবস্থার কারণেই আরো সাবেক কোচ এডগার্ডো বাউজাকে ছাঁটাই করে তড়িঘড়ি করে সাবেক সফল চিলি কোচ হোর্হে সাম্পাওলিকে আনা। এদিকে নতুন কোচ তিতের অধীনে উড়ছে ব্রাজিল।

দেখে নেওয়া যাক কারা কারা খেলতে পারেন দুই দলের হয়ে…

  • ব্রাজিল

 

ওয়েভারতন

ফ্যাগনার-জিল-থিয়াগো সিলভা-ফিলিপে লুইস

ফার্নান্দিনিও

উইলিয়ান-পাওলিনিও-রেনাতো অগাস্তো-কউতিনিও

গ্যাব্রিয়েল হেসুস

  • আর্জেন্টিনা

 

রোমেরো

ওটামেন্ডি-মামানা-মাইদানা

মের্কাদো-বানেগা-বিলিয়া-ডি মারিয়া

ডাইবালা-মেসি

হিগুয়াইন

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five × one =