কোন পথে টাটার আর্জেন্টিনা?

ব্যক্তিগত ভাবে আমি টাটা মার্‌টিনোর বেশ ভক্ত বলা যায়। না, ফুটবল ট্যাকটেশিয়ান হিসেবে না। তার মার্জিত ব্যবহার, নিপাট ভদ্রতা আর দোষ স্বীকার করে নেয়ার গুণ আমাকে সব সময় টেনেছে। কিন্তু ফুটবল ম্যানেজার হিসেবে টাটা মার্‌টিনো ঠিক আপ টু দ্য মার্ক লেভেলের না। হ্যাঁ, উনার ফুটবল দর্শন এবং ট্যাকটিক্স শুধু ভালো না, বেশ ভালো; তবে সেগুলো ছোট দলের জন্য। জায়ান্ট কিলার হিসেবে টাটা মার্‌টিনো বেশ সুচারু, কিন্তু জায়ান্ট হিসেবে তিনি নিজেকে মানিয়ে নিতে পারেন না। যার প্রমাণ তিনি প্যারাগুয়েতে দিয়েছিলেন যে জায়ান্ট কিলার হিসেবে তিনি কেমন। আবার জায়ান্ট হিসেবে তিনি কতটা ব্যর্থ তা আমরা দেখেছিলাম বার্সেলোনায়। আমরা দেখছি আর্জেন্টিনায়।

হ্যাঁ, টাটা ফ্যানরা হয়তো বলতে পারেন যে বার্সেলোনা তাঁকে সেরা দলটা দিতে পারে নি। কিন্তু এটা ভুল প্রমাণিত হচ্ছে আর্জেন্টিনায়। জার্মানির পর সবচেয়ে স্ট্যাবল লাইন আপ নিয়েও আর্জেন্টিনা কিছুদিন ধরেই নাকানি চুবানি খাচ্ছে। আপনি মেসির অভাবের কথা বলবেন? আর্জেন্টিনার মত দলের জন্য এটা কোন এক্সকিউজ হতে পারে না। তাছাড়া মেসি থাকাকালীন সময়েও যে দল খুব ভালো খেলেছে তা কিন্তু নয়।

সোজা কথা, টাটা মার্‌টিনো থাকা অবস্থায় আর্জেন্টিনার ফুটবলের অবনতি ছাড়া উন্নতি হবে না। এমন হতে পারে যে তারা বিশ্বকাপে কোয়ালিফাইও না করতে পারে। টাটা আর্জেন্টিনার সলিউশন না, সাবেয়ার সাকসেসর না। আর্জেন্টিনার দরকার একজন সিমিওনে। আর কিছু না।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

17 − 4 =