চ্যাম্পিয়নস কার্স – আলৌকিক নয়, যৌক্তিক

চ্যাম্পিয়নস কার্স কথাটা নিউজফিড এ ঘুরাফেরা করছে। জিনিস টা কোন অভিশাপ না। ২০০৮ সাল এ স্পেন মিডফিল্ড ডমিনেন্স, লিথাল ফিনিশিং আর ফুল ব্যাক দের ওভারল্যাপ এর অসাধারণ মিশেলে ইউরো জিতে। সেই টুর্নামেন্ট থেকেই মিডফিল্ড এ পজেশন রেখে, পাস আর হাই ইন্টেন্সিটি প্রেসিং করে ফুটবল খেলার ফরমুলা টা সবাই একটু একটু করে ধরতে শুরু করে। বার্সেলোনা এটা ক্লাব লেভেল এ সবচেয়ে ভালভাবে কাজে লাগায়, স্পেন নিজে এভাবে বিশ্বকাপ জিতে।
সমস্যা টা কোথায় হয় তাহলে?
এই ধাঁচের ফুটবল খেলতে আপনার লাগবে ডায়নামিক মিডফিল্ড। যারা সারাক্ষণ দৌড়াবে, প্রেস করবে, পাস দিয়ে আবার রিটার্ন পাস রিসিভ করতে অন্য জায়গায় চলে যাবে। এই কাজ টা যারা সফল ভাবে করতে পারেন, তারা তাদের ক্যারিয়ার এর পিক এ থাকেন ২৫-২৯ এর ভিতরে। চার বছর পর, সেই ব্যবধি টা ২৯-৩৩ হয়ে যায়। এই সময়ে আগের সেই দম, শক্তি আর থাকে না। আর কোচেরা এখানেই ভুল টা করে ফেলেন, পোড় খাওয়া সৈনিক দের উপর বিশ্বাস রেখে, যেখানে তারা তাদের সেরা সময় পিছনে ফেলে আসছেন।
একজন গতিশীল মিডফিল্ড রানার এর অভাবে ক্যানাভারো খেয়াল ও করেন না একজন স্লোভাক তার ব্লাইন্ড সাইড দিয়ে পেনাল্টি বক্স এ ঢুকে পড়েছেন।
একজন জাভি হল্যান্ড এর সাথে পেরে উঠেন না, একজন জাবি আলোন্সো চিলির অফুরন্ত স্ট্যামিনার ভিদাল সাঞ্চেজ কে সামলাতে খেই হারিয়ে ফেলে দুই গোল খাওয়ান।
একজন মেসুত ওজিল ম্যাচের অর্ধেক এর সময়েই উদ্যম হারিয়ে ফেলেন, একজন খেদিরা কে মেক্সিকো কোরিয়া নাজেহাল করে।

চ্যাম্পিয়ন হয়ার পর পরের বিশ্বকাপ এর জন্য যা করতে হয়, সবার আগে মিডফিল্ড এ নতুন রক্ত আনতে হয়। এখন কার মিডফিল্ড শুধু অভিজ্ঞতা দিয়ে চলে না।

হয়ত আজকে শেষবার এর মত নিউয়ার, হামেলস, মুলার, খেদিরা, ওজিল কে জার্মানি এর জার্সি তে দেখে ফেলা হয়ে গেল।

যখন ভাবি নাই, তখন নিজের টিম এর হাতে কাপ দেখেছি, ১৬ বছরের আশা ভরসা এর পরে। এবার একটা Bad hunch আগে থেকেই কাজ করছিল।

I am still wearing the away jersey with “Kroos 8”. I wore it when we won on last minute. I am still wearing it when we conceded two on last minutes.

I wish the players who were on the pitch wearing the same green jersey today, put it on with more pride and responsibility. Losing is acceptable. Getting out of first round is bitter. But jogging and standing in a do or die world cup match is unforgivable.

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

seven − 5 =