৪-০ গোলের বড় জয়ে লা লীগা মিশন শুরু বার্সার

লা লীগায় প্রথম ম্যাচে ন্যু ক্যাম্পে ভিয়ারিয়ালের বিপক্ষে ৪-০ গোলের বড় জয় দিয়ে নতুন মৌসুম শুরু করলো স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। আনসু ফাতি ২ টি এবং মেসি একটি গোল করেন। শেষ গোলটা ছিল ভিয়ারিয়ালের আত্মঘাতী গোল।

এদিন ১৭ বছর বয়সী আনসু ফাতিকে শুরুর একাদশে রাখেন কোচ কোম্যান। বায়ার্ন থেকে ফেরার পর ছন্দে ছিলেন কৌতিনহোও। মেসিকে ফরোয়ার্ড পজিশনে রেখে এবং ডাবল পিভট রোলে ফ্রাঙ্কি ডি জং এবং সার্জিও বুস্কেটসকে রেখে ৪-২-৩-১ ফরমেশনে দল সাজায় বার্সা। তবে হাঁটুর অস্ত্রোপচারের কারণে প্রথম গোলরক্ষক টার স্টেগান মাঠের বাইরে থাকায় ব্রাজিলিয়ান গোলরক্ষক নেতো ছিলেন বার্সার গোলবারের দায়িত্বে।

ম্যাচের শুরু থেকেই আত্মবিশ্বাসী খেলা শুরু করে বার্সা। ১৫ মিনিটে মিডফিল্ড থেকে জেরার্ড পিকের লং পাসে বাড়িয়ে দেয়া বল লেফট উইং দিয়ে উঠে গিয়ে পেয়ে যান জর্ডি আলবা। আলবার পাস থেকে বল পেয়ে জোরালো শটে বল জালে জড়ান আনসু ফাতি। এর ঠিক ৪ মিনিট পরেই মিডফিল্ড থেকে একক প্রচেষ্টায় বল টেনে নিয়ে ভিয়ারিয়ালের ডিবক্সে চলে যান ফেলিপে কৌতিনহো। ডিবক্সের বামদিকে অানমার্কড ফাতির কাছে বল দিয়ে দেন কৌতিনহো। ফাতির নেওয়া শটে গোলরক্ষক সার্জিও আসেনজোর পায়ের নিচ দিয়ে বল চলে যায় ভিয়ারিয়ালের জালে। ২-০ গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ১৭ বছর বয়সী আনসু ফাতির চমক চলছেই।

৩৩ মিনিটে ভিয়ারিয়াল অধিনায়ক নিজেদের ডিবক্সে ফাউল করে বসেন আনসু ফাতিকে। পেনাল্টি পায় বার্সা। পেনাল্টি থেকে এবারের মৌসুমে নিজের প্রথম গোলটি করেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। গোলরক্ষক অাসেনজো ঠিক দিকে ঝাঁপিয়ে পড়েও পেনাল্টি সেভ করতে ব্যর্থ হন।প্রথমার্ধের শেষ মিনিটে মেসির কাছ থেকে বল নিয়ে লেফট উইং দিয়ে ডিবক্সে ঢুকে যান ডি জং। তার কাছ থেকে ব্যাকপাসে আবারো বল পান লিওনেল মেসি। গোলপোস্টের সামনে দাঁড়ানো সার্জিও বুস্কেটসের উদ্দেশ্যে করা মেসির লব থেকে বুস্কেটসের পায়ে বল পৌঁছানোর আগেই ভিয়ারিয়াল ডিফেন্ডার পাউ তোরেস বল ক্লিয়ার করতে গিয়ে আত্মঘাতী গোল দিয়ে বসেন। ৪-০ তে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে উভয় পক্ষই আক্রমণ করলেও গোলরক্ষকদের দৃঢ়তায় দুই দলই গোলবঞ্চিত হয়েছে। ৬৯ মিনিটে আনসু ফাতি এবং ফেলিপে কৌতিনহোকে উঠিয়ে নিয়ে কোম্যান মাঠে নামান ফরাসি উইঙ্গার ওসমানে ডেম্বেলে এবং পেদ্রিকে। ইনজুরি থেকে ফেরার পর ডেম্বেলে এখনো নিজের সেরাটা মেলে ধরতে পারেন নি। ৭৩ মিনিটে ভিয়ারিয়ালের জার্সিতে মাঠে নামেন ১৭ বছর বয়সী জাপানি ওয়ান্ডার কিড তাকে কুবো। বার্সার একাডেমী লা মাসিয়ায় চার বছর কাটানো কুবো বর্তমানে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়, তবে ধারে খেলছেন ভিয়ারিয়ালে। কয়েকটি সুযোগ তৈরি করলেও গোল করতে ব্যর্থই থেকে যায় ভিয়ারিয়াল।

৭৭ মিনিটে গ্রিজম্যান এবং বুস্কেটসকে উঠিয়ে নিয়ে ফ্রান্সিসকো ট্রিনকাও এবং মিরালেম পিয়ানিচকে মাঠে নামান বার্সা বস কোম্যান। ৮৫ মিনিটে রাইট উইং থেকে ট্রিনকাও এর নেওয়া জোরালো শট ফিরিয়ে দেয়ার পরপরই মেসির নেওয়া শটটিও রুখে দেন ভিয়ারিয়াল গোলরক্ষক সার্জিও অাসেনজো। নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় বার্সা। ৫ম গোলের আর দেখা পায়নি কোম্যানের বার্সা।

ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মিনিটে ভিয়ারিয়ালের আক্রমণ থেকে দলকে বাঁচিয়ে দেন বার্সার ফরাসি সেন্টার ব্যাক ক্লেমেন্ত লংলে। ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন বার্সার লেফট ব্যাক জর্ডি আলবা। তবে মিডফিল্ডে সার্জিও বুস্কেটসের ফর্মহীনতা বারবার চোখে পড়েছে আজকেও। বুস্কেটসের ফর্মহীনতায় একাদশে সুযোগ পেতে পারেন তরুণ মিডফিল্ডার কার্লেস অ্যালেনা। নেলসন সেমেদো উলভারহ্যাম্পটনে যোগ দেয়ায় বার্সার প্রকৃত রাইট ব্যাক কেউই নেই বর্তমানে। মিডফিল্ডার রবার্তোকেই খেলানো হয় আজকেও। রাইট ব্যাক পজিশনে সার্জি রবার্তোর পারফরমেন্স আবারো খারাপ ছিল। তবে আয়াক্সের আমেরিকান রাইট ব্যাক সার্জিনো ডেস্ট এই সপ্তাহেই বার্সায় যোগ দিবেন এটা মোটামুটি নিশ্চিত এখন। রাইট ব্যাক পজিশনের সমস্যার সমাধান হয়তো হতে যাচ্ছে এবার বার্সার।নতুন কোচের অধীনে লা লীগায় দুর্দান্ত সূচনা করলো বার্সেলোনা। বড় জয়ের মাধ্যমেই বার্সায় শুরু হলো কোম্যান অধ্যায়।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

one + 10 =