২০১৯ বিশ্বকাপ, আছি ত আমরা?

বিসিবি প্রেসিডেন্টের র‌্যাঙ্কিং তামাশার পর থেকেই একটা প্রশ্ন অনেকে করেছেন, অনেকে হয়ত ভাবছেন, প্রশ্নটি মাথায় ঘুরঘুর করছে….২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার ‘কাট অফ ডেট’, অর্থাৎ ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কয়টি ওয়ানডে খেলবে বাংলাদেশ?

শুধু ওয়ানডে না, এফটিপিতে থাকা সব সিরিজের কথাই জানাচ্ছি…..

আগস্ট ২০১৬: ভারত সফর, শুধু ১টি টেস্ট (হতে পারে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে)

অক্টোবর-নভেম্বর ২০১৬: দেশের মাটিতে ইংল্যান্ড, ২ টেস্ট, ৩ ওয়ানডে

ডিসেম্বর’১৬-জানুয়ারি ২০১৭: নিউ জিল্যান্ড সফর, ২ টেস্ট, ৩ ওয়ানডে, ১ টি-টোয়েন্টি

জুন ১ –জুন ১৯ ২০১৭: ইংল্যান্ডে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি (গ্রুপ পর্বে অন্তত ৩টি ম্যাচ খেলবে বাংলাদেশ)

জুলাই ২০১৭: দেশের মাটিতে পাকিস্তান, ২ টেস্ট, ৩ ওয়ানডে, ১ টি-টোয়েন্টি

আগস্ট-সেপ্টেম্বর ২০১৭: অস্ট্রেলিয়া সফর, ২ টেস্ট, ৩ ওয়ানডে

* কাট অফ ডেটের পর আগামী বছর আর একটি সিরিজই আছে। অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফর, ২ টেস্ট, ৩ ওয়ানডে, ২ টি-টোয়েন্টি।

** ছাড়াও এফটিপির বাইরে সিরিজ আয়োজনের সুযোগ সবসময়ই আছে। এফটিতে থাকা ম্যাচগুলোও কমতে-বাড়তে পারে।

***এফটিপির বাইরে অলরেডি একটি সিরিজ নিশ্চিত হয়ে গেছে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রস্তুতি হিসেবে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। তৃতীয় দল নিউ জিল্যান্ড। হবে আগামী মে মাসে।

**** গত বছর নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে স্থগিত করা সফরটি করতে আগামী জুলাই বা সেপ্টেম্বরে বাংলাদেশে আসতে পারে অস্ট্রেলিয়া। আলোচনা প্রায় শেষ পর্যায়ে। বাংলাদেশের অস্ট্রেলিয়া সফরের ঠিক আগে বা ঠিক পরে এখানে আসতে পারে অস্ট্রেলিয়া। তবে এই সিরিজে ছিল শুধুই ২টি টেস্ট।

***** মনে রাখতে হবে, এই সিরিজগুলি এফটিপিতে আছে মানেই কিন্তু চূড়ান্ত নয়। দুই দেশের বোর্ডের মধ্যে ‘এমওইউ’ (মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) সাইন না হওয়া পর্যন্ত চূড়ান্ত ধরে নেওয়ার উপায় নেই।

(মূল কথা….বিশ্বকাপের কাট অফ ডেটের আগে অন্তত ১৯টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে হিসাবের সময় এই ম্যাচগুলোর ফল বিবেচনায় নেওয়া হবে ১০০ ভাগ, আগের দুই মৌসুমের ৫০ ভাগ। কাজেই সামনের ১৯ ওয়ানডে ভীষণ গুরুত্বপূর্ণ। ৭ নম্বর থেকে ৯ কেন, আরও নীচে নেমে যাওয়া সম্ভব। আবার ওপরে ওঠা কিংবা এই অবস্থান ধরে রাখাও সম্ভব। অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ!)

******অনেকের গবেষণার খোরাক দিলাম! অনেক অন লাইন পোর্টালের নিউজের খোরাকও-“জেনে নিন, সামনে কোন কোন সিরিজ খেলবে বাংলাদেশ!’

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 + 20 =