২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে

২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
ফুটবলপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপের আসর। তার উপর পুতিনের দেশ বলে কথা। তাও নিয়েও ব্যাপক আলোচনা শুরু হয়ে গেছে। বাছাইপর্বের বাধা অতিক্রম করে ৩১ টি দল এবারের আসর নিশ্চিত করেছে সাথে আয়োজক হিসেবে রাশিয়া এসে ৩২ দল পূর্ণ করলো। কিন্তু এবারের আসরে দেখা যাবে না ৪ বারের চ্যাম্পিয়ন জিয়ানলুইজি বুফনের ইতালি, তাদের সাথে দেখা যাবে না লাস্ট ২ বার কোপা আমেরিকা জয়ী চিলিকেও, থাকছে না টোটাল ফুটবলের দেশ নেদারল্যান্ডও। এবারের আসরে ১২ টি ভেনূতে খেলা হবে ৬৩ টি। গ্রুপ পর্বে ম্যাচ হবে ৪৮ টি, রাউন্ড-১৬ এর ৮ টি, কোয়ার্টার ফাইনালে ৪ টি, সেমিফাইনালে ২ টি এবং ফাইনাল ১ টি। আগামী ১৪ জুন জমজমাট আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবলের। প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়ে চেষ্টার যেন কোনো কমতি রাখছে না আয়োজক দেশ রাশিয়া। ইতোমধ্যে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে দেশটির ফুটবল সংস্থা। এখন দেখার অপেক্ষা শুধু রোনালদো, মেসি, নেইমারদের ফুটবল মাঠের লড়াই। ১৪ জুন লাজনিকি স্টেডিয়ামে শুরু হবে বিশ্বকাপ ফুটবল এবং সমাপ্তি হবে ১৫ জুলাই একই স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালের মধ্য দিয়ে। বিশ্বকাপের ম্যাচগুলো যেসব ভেন্যুতে হবে সেগুলো কেমন তা দেখে নেই এবার!
 
লাজনিকি স্টেডিয়াম
লাজনিকি স্টেডিয়ামটি রাশিয়ার মস্কো শহরে অবস্থিত। এটি রাশিয়ার সবচেয়ে বড় স্টেডিয়াম। ধারণ ক্ষমতা ৮১,০০০। স্টেডিয়ামটি ১৯৫৫ সালে নির্মাণ করা হয় এবং খেলার জন্য উম্মুক্ত করা হয় ১৯৫৬ সালে ৩১ জুলাই। নতুন করে সংস্কার কাজ শুরু হয় ২০১৩ সালে এবং শেষ হয় ২০১৭ সালে। সংস্কার কাজে ব্যয় হয় €৩৫০ মিলিয়ন।
এবারের বিশ্বকাপে লাজনিকি স্টেডিয়ামে মোট ৭ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ। রাউন্ড-১৬ এর ১ টি, সেমিফাইনালের ১ টি ও ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে এইখানে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
লাজনিকি স্টেডিয়াম
 
অক্ট্রিতি এরিনা স্টেডিয়াম বা স্পার্তাক স্টেডিয়াম
অক্ট্রিতি এরিনা স্টেডিয়ামটি রাশিয়ার মস্কো শহরেই অবস্থিত। স্পার্তাক মস্কোর স্টেডিয়াম এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৫,৩৬০। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১৩ সালে এবং খেলার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ২০১৪ সালে। স্টেডিয়ামটির নির্মাণকাজে ব্যয় হয় €৪৫০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে মোট ৫ টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ এবং রাউন্ড-১৬ এর ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
অতক্রিতি স্টেডিয়াম
 
ক্রেস্টোভস্কি স্টেডিয়াম
ক্রেস্টোভস্কি স্টেডিয়ামটি সেইন্ট পিটার্সবার্গে অবস্থিত। জেনিত অ্যারেনা নামেও এই স্টেডিয়ামটি পরিচিত। রাশিয়ান ক্লাব জেনিত সেইন্ট পিটার্সবার্গের স্টেডিয়াম এটা। স্টেডিয়ামটি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৬৮,১৩৪। স্টেডিয়ামটি ২০১৭ সালে নির্মাণ করা হয়। নির্মাণকাজে ব্যয় হয় ১ বিলিয়ন ইউরো। এবারের বিশ্বকাপে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামে মোট ৭ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ ; রাউন্ড-১৬ এর ১ টি, সেমিফাইনালের ১ টি ও ৩য় স্থান নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে এখানে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
ক্রেস্তোভস্কি স্টেডিয়াম
 
কালিনিনগ্র্যাড স্টেডিয়াম
কালিনিনগ্র্যাড স্টেডিয়ামটি বিশ্বকাপের উদ্দেশ্যেই নির্মাণ করা হয়। স্টেডিয়ামটি কালিনিনগ্র্যাডে অবস্থিত। স্টেডিয়ামটি রাশিয়ার সবচেয়ে ছোট স্টেডিয়াম। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৩৫,২১২। স্টেডিয়ামটির নির্মাণকাজ শুরু হয় ২০১৫ সালে এবং শেষ হয় ২০১৮ সালে। নির্মাণকাজে ব্যয় হয় €২৫০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে কালিনিনগ্র্যাড স্টেডিয়ামে গ্রুপপর্বের ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
কালিনিনগ্রাদ স্টেডিয়াম
কাজান এরিনা
কাজান এরিনা স্টেডিয়ামটি কাজানের তাতারশিয়ানে অবস্থিত। রুবিন কাজান ক্লাবের হোমগ্রাউন্ড এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৫,৩৭৬। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১০ সালে এবং ২০১৩ সালে খেলার জন্য উন্মুক্ত করা হয়। নির্মাণ কাজে ব্যয় হয় €৪৫০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে কাজান এরিনা স্টেডিয়ামে ৬ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি, রাউন্ড-১৬ এর ১ টি এবং কোয়ার্টার ফাইনালের ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
কাজান এরিনা
নিজনি নোভগোরড স্টেডিয়াম
নিজনি নোভগোরড স্টেডিয়ামটি নিজনি নোভগোরভ শহরে অবস্থিত। এফসি অলিম্পিয়েতস নিজনি নোভগোরড এর হোম গ্রাউন্ড এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৪৮৯৯। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১৭ সালে এবং নির্মাণকাজে ব্যয় হয় €২৯০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে নিজনি নোভগোরড স্টেডিয়ামে ৬ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি, রাউন্ড-১৬ এর ১ টি এবং কোয়ার্টার ফাইনালের ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
নিঝনি নোভগরোড স্টেডিয়াম
 
কসমস এরিনা স্টেডিয়াম
কসমস এরিনা স্টেডিয়ামটি সামারা শহরে অবস্থিত। ক্রিলিয়া সভেতভ সামারা ক্লাবের মাঠ এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৪,৯১৮। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১৭ সালে এবং নির্মাণ কাজে ব্যয় হয় €৩২০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে কসমস এরিনা স্টেডিয়ামে ৬ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি, রাউন্ড-১৬ এর ১ টি এবং কোয়ার্টার ফাইনালের ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
কসমস অ্যারিনা
 
ভলগোগ্রেড এরিনা স্টেডিয়াম
ভলগোগ্রেড এরিনা স্টেডিয়ামটি ভলগোগ্রেড শহরে অবস্থিত। রোতর ভলগোগ্রাদ ক্লাবের স্টেডিয়াম এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৫,৫৬৮। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১৭ সালে এবং নির্মাণ কাজে ব্যয় হয় €২৮০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে ভলগোগ্রেড এরিনা স্টেডিয়ামে শুধু গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
ভলগোগ্রাদ অ্যারেনা
 
মোরডোভিয়া এরিনা স্টেডিয়াম
মোরডোভিয়া এরিনা স্টেডিয়ামটি সারানস্ক শহরে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৪,৪৪২। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১০ সালে এবং পুনরায় সংস্কার করা হয় ২০১৭ সালে। নির্মাণ কাজে ব্যয় হয় €৩০০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে মোরডোভিয়া এরিনা স্টেডিয়ামে শুধু গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এফসি মোরডোভিয়া সারানস্ক ক্লাবের স্টেডিয়াম এটা।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
মরডোভিয়া অ্যারিনা
 
রোস্তভ এরিনা স্টেডিয়াম
রোস্তভ এরিনা স্টেডিয়ামটি রোস্তভ অন ডন শহরে অবস্থিত। এফসি রোস্তভের মাঠ এটা। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৫,০০০। স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৪ সালে এবং শেষ হয় ২০১৭ সালে। বিশ্বকাপের জন্যই স্টেডিয়ামটি নির্মাণ করা হয়েছে। নির্মাণ কাজে ব্যয় হয় €৩৩০ মিলিয়ন। এবারের বিশ্বকাপে মোরডোভিয়া এরিনা স্টেডিয়ামে মোট ৫ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ ও রাউন্ড-১৬ এর ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
রোস্তভ অ্যারেনা
 
ফিশট ওলেম্পিক স্টেডিয়াম
ফিশট ওলেম্পিক স্টেডিয়ামটি সোচি শহরে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৪৭,৬৫৬ জন। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ২০১৩ সালে। নির্মাণকাজে ব্যয় হয় €৭৭৯ মিলিয়ন। এবারের বিশ্বকাপে মোরডোভিয়া এরিনা স্টেডিয়ামে মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ ও রাউন্ড-১৬ এর ১ টি ম্যাচ ও কোয়ার্টার ফাইনালের ১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে হবে।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
ফিশট ওলেম্পিক স্টেডিয়াম
 
সেন্ট্রাল স্টেডিয়াম
সেন্ট্রাল স্টেডিয়ামটি ইয়েকাতেরিনবার্গ শহরে অবস্থিত। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৩৫,৬৯৬। বিশ্বকাপের পর ধারণ ক্ষমতা বাড়ানো হবে আরও ২৩০০০ জনের। স্টেডিয়ামটি নির্মাণ করা হয় ১৯৫৭ সালে এবং সর্বশেষ সংস্কার করা হয় ২০১৭ সালে। নির্মাণ কাজে ব্যয় হয় €২১৫ মিলিয়ন। এবারের বিশ্বকাপে সেন্ট্রাল স্টেডিয়ামে মোট ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে এবং ৪ টি ম্যাচই হবে গ্রুপ পর্বের।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ : খেলা হবে যেসব ভেন্যুতে
সেন্ট্রাল স্টেডিয়াম, ইয়াকতেরিনবার্গ
লেখা : মাঈনুদ্দিন বিপ্লব

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

fifteen + 2 =