স্যান্ডারল্যান্ড – যেন এক টুকরো এভারটন!

একজন কোচ যখন ক্লাব চেইঞ্জ করেন , তখন নতুন ক্লাবে যাওয়ার পর আগের ক্লাব থেকে নিজের প্রিয়পাত্র খেলোয়াড় দুই-একজনকে নিয়ে আসেনই, স্বাভাবিক বিষয়। রাফা বেনিতেজ যখন ভ্যালেন্সিয়া থেকে লিভারপুল আসলেন, ভ্যালেন্সিয়া থেকে লিভারপুলে নিয়ে এসেছিলেন মিডফিল্ডার মোমো সিসোকো ও লেফটব্যাক ফাবিও অরেলিওকে। হোসে মরিনহো পোর্তো থেকে চেলসিতে যখন আসলেন সাথে নিয়ে এসেছিলেন ডিফেন্ডার পাওলো ফেরেইরা ও রিকার্ডো কারভালহোকে। ইংলিশ কোচ হ্যারি রেডন্যাপ যে ক্লাবেই গিয়েছেন সম্প্রতি, তাঁর পিছু পিছু গিয়েছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার নিকো ক্র্যাঙ্কারও। ডেভিড ময়েস এভারটন থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে গিয়েই এভারটন থেকে নিয়ে এসেছিলেন বেলজিয়ান মিডফিল্ডার মারুয়ান ফালাইনিকে। সোয়ানসি থেকে লিভারপুলে গিয়ে ব্রেন্ডান রজার্স কিনেছিলেন সোয়ানসি মিডফিল্ডার জ্যো অ্যালেনকে। পেপ গার্দিওলা বায়ার্ন মিউনিখে যোগ দিয়েই বার্সা থেকে উড়িয়ে এনেছিলেন নিজের প্রিয় শিষ্য স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলকানতারাকে।

এত বড় ভূমিকা দেওয়ার একটাই কারণ, প্রায় প্রত্যেকটা কোচই অন্য ক্লাবে যোগ দিলে সাবেক ক্লাব থেকে কাউকে না কাউকে নিয়ে আসেনই। কিন্তু সাবেক এভারটন ও ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ডেভিড ময়েস স্যান্ডারল্যান্ডে গিয়ে যা করছেন, তা খুব সম্ভবত আগের সকল কোচের সকল রেকর্ডকেই ছাড়িয়ে দিচ্ছে! নিজের সাবেক দুই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড আর বিশষত এভারটনের খেলোয়াড় দিয়ে ভরিয়ে দিচ্ছেন তিনি স্যান্ডারল্যান্ডকে! দেখে নেওয়া যাক তারা কারা কারা!

  • স্টিভেন পিনার – দক্ষিণ আফ্রিকান এই লেফট উইঙ্গারের ক্যারিয়ারের শ্রেষ্ঠ সময় কেটেছে ডেভিড ময়েসের অধীনে, এভারটনে। এভারটন থেকে টটেনহ্যাম ঘুরে আবার এভারটনে খেলে এখন আবার সাবেক কোচ ডেভিড ময়েসের সাথে যোগ দিয়েছেন স্যান্ডারল্যান্ডে।

  • ভিক্টর অ্যানিচেবে – ইংলিশ প্রিমিয়ার লিগ যারা নিয়মিত অনুসরণ করেন তারা বলতে পারবেন এভারটনের সাথে নাইজেরিয়ান স্ট্রাইকার ভিক্টর অ্যানিচেবের সখ্যতা কতটুকু ছিল। ক্যারিয়ারের আট বছর এভারটনে ময়েসের অধীনে খেলার পর ওয়েস্টব্রম হয়ে এখন আবার সাবেক গুরুর হয়ে খেলছেন স্যান্ডারল্যান্ডে!
  • জ্যোলেওন লেসকট – ময়েসের এভারটন রাজ্যের সেন্ট্রাল ডিফেন্সের এক অবিচ্ছেদ্য অংশ ছিলেন এই ইংলিশ সেন্টারব্যাক। ফর্মের তুখোড়ে থাকা অবস্থায় যোগ দেন ম্যানচেস্টার সিটিতে, সেখান থেকে ওয়েস্টব্রম, অ্যাঁস্টন ভিলা ও এইকে এথেন্স ঘুরে এখন আবার চলে এসেছেন ময়েসের ছায়াতলে, স্যান্ডারল্যান্ডে!
এভারটনে একসাথে লেসকট-ময়েস
  • ড্যারন গিবসন ও ব্রায়ান ওভেইদো – আইরিশ মিডফিল্ডার ড্যারন গিবসন ও কোস্টারিকান লেফটব্যাক ব্রায়ান ওভেইদোকে এভারটনে এনেছিলেন ডেভিড ময়েসই। এবারের দলবদলের বাজারের জোর গুঞ্জন, আজকালের মধ্যে তাঁরাও সাবেক কোচ ময়েসের অধীনে যোগ দেবেন স্যান্ডারল্যান্ডে!

শুধু এভারটন থেকেই নয়, ডেভিড ময়েস তাঁর স্যান্ডারল্যান্ডের রেলিগেশন খড়্গ পার হওয়ার অভিযানের সঙ্গী করেছেন আরেক সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কিছু সাবেক শিষ্যকেও। তারা হলেন –

  • আদনান ইয়ানুজাই – বেলজিয়ান এই উইঙ্গারের সাথে আগে নিয়মিতই লিভারপুলের ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিং এর তুলনা করা হত। স্টার্লিং উত্তরোত্তর উন্নতি করে এরইমধ্যে সবচেয়ে দামী ইংলিশ টিনএজার হিসেবে লিভারপুল ছেড়ে ম্যানচেস্তার সিটিতে যোগ দিলেও, ইয়ানুজাইয়ের ভাগ্য ব্যর্থতাঁর মাঝেই ঘুরপাক খেয়েছে সবসময়। এই তরুণের ক্যারিয়ার পুনরুদ্ধার করার দায়িত্বও নিয়েছেন তখন ইউনাইটেডে ইয়ানুজাইয়ের কোচ, সেই ডেভিড ময়েস! এখন ইয়ানুজাই ধারে স্যান্ডারল্যান্ডে খেলেন।
  • ডোনাল্ড লাভ ও প্যাডি ম্যাকনায়ার – এই তরুণ দুই ডিফেন্ডারকে একইসাথে ইউনাইটেড থেকে স্যান্ডারল্যান্ডে নিয়ে এসেছেন ডেভিড ময়েস।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

1 + seventeen =