স্পার্সের বিদায়, ডর্টমুন্ডের রেকর্ড

এবারের চ্যাম্পিয়নস লিগ অভিযাত্রা শেষ হয়ে গেল টটেনহ্যাম হটস্পারের জন্য। ফরাসী ক্লাব মোনাকোর কাছে ২-১ গোলে হেরে গ্রুপ ই তে তৃতীয় হয়েই ইউরোপা লিগে খেলার জন্য নেমে গেল দলটি। স্পার্সদের উপরে থেকে চ্যাম্পিয়নস লিগের নকআউট রাউন্ডে এই গ্রুপ থেকে কোয়ালিফাই করলো ফরাসী ক্লাব মোনাকো ও জার্মান ক্লাব বেয়ার লেভারক্যুজেন। ৪৮ মিনিটে ডিফেন্ডার জিব্রিল সিদিবের গোলে এগিয়ে যায় মোনাকো, ৫২ মিনিটে পেনাল্টি স্পট থেকে গোলটি পরিশোধ করেন স্পার্সের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন, পরমুহূর্তেই গোল করে মোনাকোকে আবার এগিয়ে দেন ফরাসী মিডফিল্ডার থমাস লেমার। এই গোল আর পরিশোধ করতে পারেনি টটেনহ্যাম। ফলে গ্রুপপর্ব থেকেই এবার বিদায় নিতে হচ্ছে তাদের।

এদিকে নিজেদের মাঠে গোলবন্যা বইয়ে দিয়ে জয় পেয়েছে জার্মান পাওয়ারহাউজ বরুশিয়া ডর্টমুন্ড, পোলিশ ক্লাব লেজিয়া ওয়ারশ কে ৮-৪ গোলের ব্যবধানে হারিয়েছে তাঁরা, ফলে চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে সবচেয়ে বেশী গোল করার রেকর্ড গড়েছে এই দুই ক্লাব। এই জয়ের ফলে গ্রুপ এফ এ রিয়াল মাদ্রিদকে টপকে শীর্ষে উঠে গেল তারা। ম্যাচের শুরুতেই স্রোতের বিপরীতে গোল করে দলকে এগিয়ে দেন লেজিয়ার আলেক্সান্দার প্রিজোভিচ, পরে চার মিনিটের ব্যবধানে তিন গোল করে বরুশিয়া ডর্টমুন্ড স্কোরলাইনকে ৩-১ বানায় ; দুই গোল করেন জাপানিজ মিডফিল্ডার শিনজি কাগাওয়া ও এক গোল করেন তুর্কি মিডফিল্ডার নুরি সাহিন। পরে লেজিয়ার হয়ে আরেক গোল করে ব্যবধান কমান প্রিজোভিচ। এরপর আরও দুই গোল করেন ডর্টমুন্ডের ফরাসী উইঙ্গার ঔসমানে ডেমবেলে আর জার্মান সুপারস্টার মার্কো রয়েস। ফলে প্রথমার্ধ শেষ হয় ৫-২ গোলে। এদিকে দ্বিয়ীয়ার্ধের শুরু দিকেই আবার আগের রূপে ফিরে যায় ডর্টমুন্ড। আরও দুই গোল করেন রয়েস, সাথে এক গোল করে যোগ দেন রাইটব্যাক ফেলিক্স প্যাসল্যাক। এর মধ্যেই লেজিয়ার হয়ে আরও দুই গোল করেন মিশাল মিশাল কুচারজিক ও নেমানিয়া মিকোলিচ, শেষে ইয়াকুব রেরনিকজ্যাকের আত্মঘাতী গোলে ঘটনাবহুল ম্যাচটা শেষ হয় ৮-৪ গোলে। চ্যাম্পিয়নস লিগের আগের এক ম্যাচে সবচেয়ে বেশী গোল করার রেকর্ডটা ছিল মোনাকো বনাম দেপোর্তিভো ম্যাচের, ৮-৩ গোলে শেষ হয়েছিল ম্যাচটি। এদিকে গ্রুপ এফ এর আরেক ম্যাচে রিয়াল মাদ্রিদ ২-১ গোলের জয় পেয়েছে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের সাথে। রাফায়েল ভ্যারেনের দেওয়া গোলটি ৮০ মিনিটে পেনাল্টিতে শোধ করে দেন আদ্রিয়েন সিলভা, পরে করিম বেনজেমার গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে জিদান বাহিনী।

গ্রুপ জি তে আবারো জয় পেয়েছে ইংলিশ ক্লাব লেস্টার সিটি। বেলজিয়ান ক্লাব ব্রুজেস কে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বে উঠে গেছে তারা। গোল করেছেন জাপানিজ উইঙ্গার শিনজি ওকাজাকি ও রিয়াদ মাহরেজ। ব্রুজেসের হয়ে ব্যবধান কমান হোসে ইজেক্যুয়ের্ডো।

গ্রুপ এফ এ ৩-১ গোলের জয় পেয়েছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস, স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে। ডিফেন্ডার নিকোলাস পারেজার গোলে প্রথমে এগিয়ে গেলেও পরে ক্লদিও মার্কিসিও, লিওনার্দো বোনুচ্চি ও মারিও মান্দজুকিচের গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

ten − eight =