সিমারের জাদু

‘সিমার’ শব্দটির অস্তিত্ব ইদানিং টিকে আছে কেবল ক্রিকেট বইয়েই। মহাসড়কে তো আর সিম মুভমেন্ট মেলে না! এই যুগে সিমারদের ঠাঁই হয়েছে তাই জাদুঘরে। ইংল্যান্ডের দু-একটি উইকেট ছাড়া সিম বোলিং দেখাই যায় না। আজ পুনেতে, কত কতদিন পর যে সত্যিকারের সিম বোলিং দেখলাম!
ভারতের মাটিতে টি-টোয়েন্টিতে এসমন সবুজাভ উইকেট দেখে চমকে গিয়েছিলাম। খেলা শুরু হওয়ার আগ পর্যন্ত তবু বিশ্বাস হচ্ছিল না। মনে হচ্ছিলো, ওই সবুজের ছোঁয়া হয়ত বিভ্রান্তি, উইকেট দেখা যাবে ঠিক ফ্ল্যাট। কিন্তু প্রথম ওভার থেকেই বিস্ময়কর আনন্দ! এইরকম সিম মুভমেন্ট, অফ পিচ এরকম মুভমেন্ট, বারবার ব্যাটসম্যানদের পরাস্ত হওয়া, এসব যে কতদিন পর দেখলাম! শত শত চার-ছক্বাও এই রোমাঞ্চ জাগাতে পারে না। এই যুগে, সেটাও আবার টি-টোয়েন্টিতে, এমন উইকেট আর এরকম সিম বোলিংয়ের প্রদর্শনী অভাবনীয় বললেও কম হয়। বাউন্স-ক্যারি তো ছিলই! লঙ্কান কিপার অনেকবারই বল গ্লাভসে জমালো লাফ দিয়ে মাথার অনেক ওপর থেকে!
শ্রীলঙ্কার পেসারদের জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। সবুজ উইকেটে অনেক সময় অভিজ্ঞ পেসাররাও ওভার এক্সাইটেড হয়ে এলোমেলো বল করে ফেলে, বেসিক মনে রাখে না। সেখানে শ্রীলঙ্কার একদম আনকোরা তরুণ পেসাররা কী দারুণ বোলিংই না করল! অভিষিক্ত কাসুন রাজিথা, গত কিছুদিনে টেস্টে খানিকটা নজরকাড়া দুশমন্থ চামিরা আর মূলত ব্যাটসম্যান দাসুন শানাকা। শ্রীলঙ্কার ঘরোয়া টি-টোয়েন্টিতে দুটি টর্নেডো সেঞ্চুরি করেছে, ৩৯ বলে সেঞ্চুরির পথে এক ম্যাচে ১৬টি ছক্কা মেরেছে বলে শানাকাকে চিনতাম। সে যে বোলিংও করে, জানতামই না।পরে পরিসংখ্যানও দেখলাম, আজকের আগে ২৬ টি-টোয়েন্টিতে ছিল ২ উইকেট। সেই শানাকাই আজকে দারুণ সিম বোলিং করে নিল ৩ উইকেট। ছেলেটার সারল্যও ভালো লাগল। প্রথম ইনিংস শেষে হার্শা ভোগলের সঙ্গে ইন্টারভিউতে কাঁচা ইংলিশে, কিন্তু মুখে আত্মবিশ্বাসী হাসি নিয়ে বলল, ‘আমি ব্যাটিংই করি। তবে আজকে উইকেট দেখে মনে হলো, দেখিয়ে দেই যে আমি বোলিংও পারি!’ একসময় যেমন পাকিস্তান থেকে একের পর এক প্রতিভা আসত, বেশ কবছরই হলো সেই জায়গা নি:সন্দেহে নিয়ে নিয়েছে শ্রীলঙ্কা। সবাই টিকতে পারে না, পারছে না। কিন্তু একের পর এক অদ্ভূত সব প্রতিভা বেরিয়ে আসছে!
সব কথার সার কথা অবশ্য অন্যটি। আগেও দেখেছি, আগেও বলেছি। উইকেটে সামান্য প্রাণ দেখলেই এই যুগের বিধ্বংসী সব ব্যাটসমানের প্রাণ যায় যায়! বল সামান্য একটু এদিক-সেদিক করলে, একটু মুভ করলেই আমাদের তথাকথিত আধুনিক গ্রেটদের সব জারি-জুরি একদম কেল্লাফতে!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

17 + 2 =