সাঙ্গাকারা-ডি ভিলিয়ার্সদের পাশে বাবর আজম

চলমান পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তিন ওয়ানডে ম্যাচে টানা তিনটি সেঞ্চুরি করে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম। তাঁর আগে টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি ছিল মাত্র সাতজনের। এদের মধ্যে কুমার সাঙ্গাক্কারা একটু বেশীই আলাদা। তাঁর যে সেঞ্চুরি ছিল টানা চার ম্যাচে!

চলমান এই সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ১২০ ও ১২৩ রান করেন আজম, আজকে তৃতীয় ওয়ানডেতে কাইরন পোলার্ডের বলে বোল্ড হবার আগে স্কোরবোর্ডে নিজে থেকে যোগ করে দিয়ে আসেন ১১৭ রান।

উক্ত তালিকায় বাবর আজম ছাড়াও পাকিস্তানি আছেন আরও দুইজন – সাঈদ আনোয়ার ও জহির আব্বাস। ১৯৮২ সালে ভারতের বিপক্ষে টানা তিন ম্যাচে ১১৮, ১০৫ ও ১১৩ করেন আব্বাস। সেই রেকর্ড ১৯৯৩ সালে স্পর্শ করেন সাঈদ আনোয়ার। শ্রীলঙ্কার সাথে দুইবার ও ওয়েস্ট ইন্ডিজের সাথে একবার মোট তিনবার টানা সেঞ্চুরি করেন তিনি।

পাকিস্তানিদের মত তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকানও আছেন তিনজন। আছেন এবি ডি ভিলিয়ার্স, তাঁর ১১৪, ১১২ ও ১০২ রানের ইনিংস তিনটির প্রথম দুইটা এসেছিল ভারতের বিপক্ষে আর একটা এসেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কেনিয়া, ভারত ও বাংলাদেশের বিপক্ষে টানা তিনটি সেঞ্চুরি আছে হার্শেল গিবসের, আর কুইন্টন ডি ককের টানা তিনটি সেঞ্চুরিই ভারতের বিপক্ষে। নিউজিল্যান্ডের রস টেইলরের টানা তিন সেঞ্চুরির দুটি ভারত ও একটা পাকিস্তানের বিপক্ষে।

এদের থেকেও আরও উঁচুতে আছেন কুমার সাঙ্গাকারা। তাঁর টানা চার সেঞ্চুরি ছিল বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে, ২০১৫ বিশ্বকাপে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

4 × five =