শুভ জন্মদিন রবি কীন!

লিখেছেন – ইশতিয়াক আহমেদ

 

বর্তমানে যেসব ফুটবল গ্রেটরা এখনও খেলছেন, তাদের মধ্যে সম্ভবত সবচেয়ে কম আলোচিত রবি কীন! তার পুরো নাম রবার্ট ডেভিড কীন। ১৯৮০ সালে আয়ারল্যান্ডের ডাবলিন শহরে জন্মগ্রহন করেন এই স্ট্রাইকার । তার ক্লাব ক্যারিয়ার শুরু হয় ডাবলিনের স্কুলবয় ক্লাব ক্রামলিন ইউনাইটেডে। পরবর্তীতে উলভারহাম্পটন ওয়ানডারার্স এবং লিভারপুল তাকে সাইন করানোর জন্য এগিয়ে আসে। কীন উলভসকে বেছে নেয়, কারন তার বিশ্বাস ছিল উলভসে অল্প সময়ের মধ্যে মূল দলে খেলার সুযোগ পাবে এবং তাই হয়।

উলভসে উত্থান
উলভসে উত্থান

দুই বছরের মধ্যে, মাত্র ১৭ বছর বয়সে সিনিয়র দলে তার অভিষেক হয়। পরবর্তী মৌসুমেই তিনি ক্লাবটির সেই মৌসুমের টপ স্কোরার হন এবং আয়ারল্যান্ডকে অনুর্ধ্ব-১৮ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ে সাহায্য করেন । সেই মৌসুমেই তার আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় চেক রিপাবলিকের বিপক্ষে। এরপরে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, সুইডেন এবং মেক্সিকোর বিপক্ষে আলো ছড়ানো পারফরমেন্সের পর মাল্টার বিপক্ষে জোড়া গোলের মধ্য দিয়ে তিনি তার প্রথম আন্তর্জাতিক গোল করেন। ১৯৯৯ সালে কভেন্ট্রি সিটি তাকে ৬ মিলিয়ন পাউন্ডে দলে ভেড়ায়, যা তাকে তত্‍কালীন সময়ে ব্রিটিশ ফুটবল ইতিহাসের সবচেয়ে দামী টীনেজারে পরিনত করেছিলো।

কভেন্ট্রি সিটিতে
কভেন্ট্রি সিটিতে

কভেন্ট্রি সিটিতে যোগ দেয়ার ১২ মাসের মধ্যেই তিনি ১৩ মিলিয়ন পাউন্ড রেকর্ড ট্রান্সফার ফীতে যোগ দেন ইন্টার মিলানে।

ইন্টারে থাকেননি বেশীদিন
ইন্টারে থাকেননি বেশীদিন

মাত্র ৪ মাসের মধ্যেই তিনি ইংলিশ ফুটবলে ফিরে আসেন, যোগ দেন লীডস ইউনাইটেডে।

leeds_666x450_528676a

২০০২ বিশ্বকাপে তিনি টানা ৩ ম্যাচে গোল করার মাধ্যমে হয়ে যান, এই কৃতিত্বের অধিকারি ১০ম ফুটবলার। ২০০২ সালে তিনি আবার ক্লাব পরিবর্তন করেন এবং যোগ দেন টটেনহাম হটস্পারে। গত ৬ বছরে ৫টি ক্লাবের হয়ে খেলার পর, এই ক্লাবে তিনি পার করেন পরবর্তী ৬ বছর।

robbie-keane_1791460b

টানা ৪ মৌসুমে তিনি ক্লাবের টপ স্কোরার হোন। ২০০৭/০৮ মৌসুম ছিল তার জন্য সবচেয়ে সফলতম মৌসুম। এই মৌসুমে তিনি ক্যারিয়ার রেকর্ড ২৩ গোল করেন এবং প্রিমিয়ার লীগে ১০০ গোল করা ১৩তম ফুটবলার হওয়ার কৃতিত্ব অর্জন করেন। আরও একটি রেকর্ড গড়েন তিনি, প্রিমিয়ার লীগে টানা ৬ সিজন ১০+ গোল করা প্রথম ফুটবলার হওয়ার রেকর্ড! এই মৌসুমেই তিনি তার ক্যারিয়ারের প্রথম কোনো মেজর ট্রফি, কার্লিং কাপ জিতেন। তিনি তৃতীয়বারের মতো ক্লাবের বর্ষসেরা ফুটবলার হোন। এতে তিনি হয়ে যান ক্লাবের ইতিহাসে এই কৃতিত্বের অধিকারী একমাত্র খেলোয়াড়। ২০০৮ এ লিভারপুর তাকে সাইন করে।

BzglYu8CEAAO-tX

কিন্তু মাত্র ৬ মাসের মধ্যেই তিনি টটেনহামে ফিরে যান। ২০১০ এর ফেব্রুয়ারীতে তিনি ধারে যোগ দেন সেল্টিকে এবং সিজনের বাকি সময় সেখানে খেলেন।

article-1268051779336-0862B656000005DC-618721_636x300

পরবর্তী সিজনের দ্বিতীয় অংশে তিনি ওয়েস্টহামে ধারে খেলেন।

Robbie+Keane+West+Ham+United+v+Aston+Villa+YdeM3P3kMkdl

২০১১তে তিনি টটেনহাম ছেড়ে এল এ গ্যালাক্সিতে যোগ দেন এবং এখনও সেখানেই খেলছেন তিনি। ২০১২ সালে ২ মাসের জন্য ধারে খেলেন এস্টন ভিয়াতে এবং তার সাবেক ক্লাব ওয়োল্ভারহাম্পটনের বিপক্ষে জোড়া গোল করার মধ্য দিয়ে ১০টি ক্লাবের হয়ে গোল করার বিরল কৃতিত্ব অর্জন করেন।

Robbie-Keane

তিনি টটেনহামের ইতিহাসের ১০ম সর্বোচ্চ গোলদাতা এবং প্রিমিয়ার লীগের ইতিহাসের ১১তম সর্বোচ্চ গোলদাতা। প্রিমিয়ার লীগে তিনি মোট গোল ১২৬টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে তার আরও কিছু ব্যক্তিগত রেকর্ড রয়েছে। বর্তমানে একটিভ খেলোয়াড়দের মধ্যে তিনিই সবচেয়ে বেশী গোলের মালিক।

CARSON, California - September 22, 2012: The LA Galaxy defeated Toronto FC 4-2 during a Major League Soccer (MLS) game at Home Depot Center stadium.

১৪০ ম্যাচে ৬৫ গোল নিয়ে তিনি আয়ারল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা এবং সবচেয়ে বেশী ম্যাচ খেলা ফুটবলার। তিনি ইউরোপিয়ানদের মধ্যে ৫ম সর্বোচ্চ গোলদাতা এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। তিনি বর্তমানে রিপাবলিক অব আয়ারল্যান্ড এবং এল এ গ্যালাক্সির অধিনায়ক। আজ এই আইরিশ কিংবদন্তীর ৩৫তম জন্মদিন। শুভ জন্মদিন রবি কীন!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three + sixteen =