শীতকালীন দলবদল রোজনামচা : সিটিতেই যাচ্ছেন তাহলে অ্যালেক্সিস স্যানচেজ?

শীতকালীন দলবদল রোজনামচা : সিটিতেই যাচ্ছেন তাহলে অ্যালেক্সিস স্যানচেজ?

ইউরোপীয়ান ফুটবলে এখন চলছে জানুয়ারীর শীতকালীন দলবদল এর মৌসুম। মৌসুমের বাকীটায় নিজেদের পারফরম্যান্স ভালো করার উদ্দেশ্যে ইউরোপীয়ান দলগুলো নিজেদের ঢেলে সাজানোর আবারও সুযোগ পায় এই মাসে সাধারণত। শীতকালীন দলবদল উপলক্ষ্যে গোল্লাছুট ডটকম এর প্রাত্যহিক আয়োজন “শীতকালীন দলবদল রোজনামচা” তে এই পুরো মাসটায় পাবেন শীতকালীন দলবদল এর বিভিন্ন টুকিটাকি নির্ভরযোগ্য সংবাদ। এক নজরে দেখে নিন গত চব্বিশ ঘন্টার উল্লেখযোগ্য শীতকালীন দলবদল এর খবরাখবর !

ইংলিশ প্রিমিয়ার লিগ

  • ম্যানচেস্টার সিটি : আর্সেনালের চিলিয়ান সুপারস্টার উইঙ্গার অ্যালেক্সিস স্যানচেজের প্রতি ম্যানচেস্টার সিটির আগ্রহের কখনই কমতি ছিল না। সেই ইতালিয়ান ক্লাব উদিনেসে তে যখন স্যানচেজ খেলতেন, সেই ২০১১ সালেও স্যানচেজকে সিটি চেয়েছিল, সেবার সিটিতে না এসে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন তিনি। সেখান থেকে ২০১৪ সালে স্যানচেজ আবার যখন দলবদল করেন, তখনও সিটি চেয়েছিল তাঁকে। কিন্তু সেবারও ম্যানচেস্টার সিটিতে না গিয়ে আর্সেনালে গিয়েছিলেন এই চিলিয়ান সুপারস্টার। গত দুই বছর ধরেই আর্সেনাল ছাড়বো ছাড়বো করছেন স্যানচেজ, এবং এবারও যথারীতি স্যানচেজকে দলে নেওয়ার ব্যাপারে ম্যানচেস্টার সিটিরই আগ্রহ সবার চাইতে বেশী এখন পর্যন্ত। স্যানচেজ নিজেও আর আর্সেনালে থাকবেন না, বছরের পর বছর ট্রফি না জিততে পেরে তিনি বিরক্ত। তাই এবার এই দলবদলটা হয়ে যাচ্ছেই একরকম। তাঁর উপরে সিটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল হেসুসের ইনজুরির কারণে সিটি কোচ পেপ গার্দিওলা এখন এখন আরেকটা বিশ্বমানের অ্যাটাকার দলে আনার জন্য আরও মরিয়া। কিন্তু বাধ সাধছে স্যানচেজের ট্রান্সফার ফি। আর্সেনালের সাথে স্যানচেজের চলমান চুক্তির মেয়াদ আর মাত্র ছয় মাস। তবুও স্যানচেজের জন্য ৪০ মিলিয়ন পাউন্ড দাবি করে বসেছে আর্সেনাল। যেখানে ম্যানচেস্টার সিটি ২৫ মিলিয়ন পাউন্ডের চেয়ে বেশী দিতে চাচ্ছেনা। এদিকে স্যানচেজের সাথে ব্যক্তিগত চুক্তির সবকিছু চূড়ান্ত করে ফেলেছে ম্যানচেস্টার সিটি। সিটিতে বছরে ১৩ মিলিয়ন পাউন্ড করে কামাবেন তিনি, আর সিটির হয়ে চুক্তি সই করার সাথে সাথে পাবেন ৩০ মিলিয়ন পাউন্ড বোনাস। এখন দেখার বিষয় আর্সেনালের সাথে ম্যানচেস্টার সিটির রফা কত তে হয়!
  • এভারটন : তুর্কি স্ট্রাইকার চেঙ্ক টোসুনকে দলে আনার পরেও এসি মিলান এর পর্তুগিজ স্ট্রাইকার আন্দ্রে সিলভাকে দলে চাচ্ছে এভারটন। ওদিকে সিলভাকে চায় এক অজানা চাইনিজ ক্লাবও, যারা সিলভার জন্য ৩৫ মিলিয়ন পাউন্ডের একটা প্রস্তাব ইতোমধ্যে দিয়েছে। কিন্তু সিলভাকে এখনই ছাড়তে নারাজ এসি মিলান।
  • ওয়েস্ট হ্যাম ইউনাইটেড : ওয়েস্টহ্যামের নতুন কোচ ডেভিড ময়েস আগেই বলে দিয়েছেন তাঁর একজন সেন্ট্রাল মিডফিল্ডার লাগবে। সেইজন্য স্টোক সিটির ওয়েলশ মিডফিল্ডার জ্যো অ্যালেন, নিউক্যাসল ইউনাইটেডের ইংলিশ মিডফিল্ডার জনজো শেলভি, সেভিয়ার ফরাসী মিডফিল্ডার স্টিভেন এনজনজি, স্পোর্টিং লিসবনের পর্তুগিজ মিডফিল্ডার উইলিয়াম কারভালহো – সবার ব্যাপারেই আগ্রহ দেখিয়েছে তারা। সর্বশেষ আগ্রহ দেখালো আর্সেনালের দুই মিডফিল্ডার – ফ্র্যান্সিস কোকুইলান ও মোহামেদ এলনেনির উপরে। দেখা যাক, এই শীতকালীন দলবদল এ কাকে দলে ভেড়াতে পারে তারা!
  • বার্নলি : এবারের মৌসুমের সারপ্রাইজ প্যাকেজ বার্নলি হাত বাড়িয়েছে টটেনহ্যাম হটস্পারের ফরাসী উইঙ্গার জর্জেস-কেভিন এনকদুর দিকে। এনকদুর ব্যাপারে মালাগা, ফিওরেন্টিনা, রিয়াল বেতিস, নিস এর মত ক্লাবগুলো আগ্রহী হলেও শেষ পর্যন্ত বার্নলির দিকেই এনকদু আগ্রহী হয়েছেন বেশী। আপাতত টটেনহ্যাম থেকে ধারেই বার্নলিতে যোগ দিচ্ছেন তিনি।
  • সাউদাম্পটন : ফরাসী ক্লাব মোনাকোর আর্জেন্টাইন স্ট্রাইকার গ্যিদো ক্যারিইয়ো’র প্রতি আগ্রহী এই ইংলিশ ক্লাবটি।
  • ক্রিস্টাল প্যালেস : প্যালেসের নতুন একজন গোলরক্ষক লাগবে, আর সে ব্যাপারে স্প্যানিশ ক্লাব গেটাফের গোলরক্ষক ভিসেন্তে গুয়াইতাকে বেশী পছন্দ তাদের। কিন্তু বাধা দিচ্ছে আরেক ইংলিশ ক্লাব ওয়াটফোর্ড। ৩০ বছর বয়সী এই গোলরক্ষককে দুই ক্লাবই চাচ্ছে ৩.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে।

স্প্যানিশ লা লিগা

ইতালিয়ান সিরি আ 

  • নাপোলি : সিরি আ এর শীর্ষস্থানে থাকা দল নাপোলি এবার শীতকালীন দলবদল এর বাজারে বেশ সতর্ক। এমন কাউকে দলে আনতে চায় বা বা কাউকে ছাড়তে চায় না দল থেকে যার কারণে স্কুডেট্টোর সুবাস পাওয়া দলটা লিগ চ্যাম্পিয়নশিপ পেতে পেতে না পায়। দলে একজন নতুন উইঙ্গার আনার ব্যাপারে আগ্রহী কোচ মরিজিও সাররি। এবং এই ব্যাপারে তাঁর শর্টলিস্টে আছেন আরেক ইতালিয়ান ক্লাব বোলোনিয়ার উইঙ্গার সিমোনে ভার্দি, বার্সেলোনার স্প্যানিশ উইঙ্গার জেরার্ড ডিলোফেউ আর ইতালিয়ান ক্লাব সাসসুয়োলোর উইঙ্গার মাত্তেও পলিতানো। ডিলোফেউ এর জন্য ১৫ থেকে ২০ মিলিয়ন ইউরো চাচ্ছে বার্সেলোনা।
  • ইন্টার মিলান : এবারের সিরি আ মৌসুম বেশ ভালোভাবে শুরু করা ইন্টার মিলান মৌসুমের মাঝপথে খেই হারিয়ে ফেলেছে, তাই দলকে শক্তিশালী করতে চাচ্ছেন কোচ লুসিয়ানো স্প্যালেত্তি। আক্রমণভাগে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সের অ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান পাভনকে চাচ্ছে তারা। সাথে বার্সেলোনার উইঙ্গার জেরার্ড ডিলোফেউয়ের ব্যাপারেও আগ্রহ আছে তাদের। সেন্ট্রাল মিডফিল্ডে ইন্টারের মূল লক্ষ্য চাইনিজ ক্লাব জিয়ানসু সুনিং এ খেলা ব্রাজিলিয়ান মিডফিল্ডার রামিরেসকে দলে আনা। তাছাড়া বার্সেলোনার মিডফিল্ডার রাফিনহা আলকানতারাকে দলে আনার ব্যাপারেও আগ্রহ আছে তাদের। মিডফিল্ড ও আক্রমণ ছাড়াও দুই ফুলব্যাক পজিশানেও নতুন খেলোয়াড় আনতে চায় ইন্টার মিলান। সেক্ষেত্রে লেফটব্যাক হিসেবে রাশিয়ান ক্লাব জেনিতের ইতালিয়ান লেফটব্যাক ডমিনিকো ক্রিসিতো আর রাইটব্যাকে ফিওরেন্টিনার তরুণ মিডফিল্ডার ফেদেরিকো কিয়েসাকে পছন্দ তাদের।

ফরাসী লিগ ওয়ান

  • বোর্দো : নিউক্যাসল ইউনাইটেডের সার্বিয়ান স্ট্রাইকার আলেক্সান্দার মিত্রোভিচের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে ফরাসী ক্লাব বোর্দো। এই মৌসুমে এমনিতেই হোসেলু, ডুইট গেইল, আয়োজে পেরেজের মত স্ট্রাইকারের কারণে খেলতে না পারা মিত্রোভিচ চলে যেতে পারেন বোর্দোতে।
  • নিস : প্যারিস সেইন্ট জার্মেইয়ের প্রতিভাবান ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাস মৌরাকে দলে চাচ্ছে আরেক ফরাসী ক্লাব নিস। কিন্তু সমস্যা হতে পারে মৌরার ট্রান্সফার ফি। মৌরার জন্য ৪০ মিলিয়ন দর হাঁকিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই।

অন্যান্য লিগ 

  • বার্সেলোনার হাত থেকে তুর্কি মিডফিল্ডার আর্দা তুরান কে বাঁচাতে এগিয়ে এসেছে স্বদেশী তুর্কি ক্লাব ইস্তানবুল বাসাকসেহির। তুরানকে দলে নিতে চায় তারা।

শীতকালীন দলবদল রোজনামচা : সিটিতেই যাচ্ছেন তাহলে অ্যালেক্সিস স্যানচেজ?

  • হল্যান্ডের তারকা মিডফিল্ডার ওয়েসলি শ্নাইডার ক্যারিয়ার-সায়াহ্নে যোগ দিয়েছেন কাতারি ক্লাব আল ঘারাফায়। এই গ্রীষ্মকালীন দলবদলেই ফরাসী ক্লাব নিসে যোগ দেওয়া এই মিডফিল্ডার মাত্র চার ম্যাচ খেলেই চলে আসলেন আল ঘারাফায়, নতুন ক্লাবের সাথে ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডারের চুক্তি ১৮ মাসের।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

19 − fourteen =