শীতকালীন দলবদল রোজনামচা : আর্সেনালে মিখিতারিয়ান, ইউনাইটেডে স্যানচেজ

শীতকালীন দলবদল রোজনামচা : আর্সেনালে মিখিতারিয়ান, ইউনাইটেডে স্যানচেজ

ইউরোপীয়ান ফুটবলে এখন চলছে শীতকালীন জানুয়ারি দলবদল এর মৌসুম। মৌসুমের বাকীটায় নিজেদের পারফরম্যান্স ভালো করার উদ্দেশ্যে ইউরোপীয়ান দলগুলো নিজেদের ঢেলে সাজানোর আবারও সুযোগ পায় এই মাসে সাধারণত। শীতকালীন জানুয়ারি দলবদল উপলক্ষ্যে গোল্লাছুট ডটকম এর প্রাত্যহিক আয়োজন “শীতকালীন দলবদল রোজনামচা” তে এই পুরো মাসটায় পাবেন শীতকালীন জানুয়ারি দলবদল এর বিভিন্ন টুকিটাকি নির্ভরযোগ্য সংবাদ। এক নজরে দেখে নিন গত চব্বিশ ঘন্টার উল্লেখযোগ্য শীতকালীন দলবদল এর খবরাখবর!

ইংলিশ প্রিমিয়ার লিগ

  • ম্যানচেস্টার সিটি : সেই সিটিতে গার্দিওলার আমল শুরু হবার পর থেকেই মূল একাদশের ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নান্ডিনিওই গার্দিওলার একমাত্র পছন্দ। কিন্তু ফার্নান্ডিনিওর বয়স হচ্ছে, বোঝেন গার্দিওলা, আর বেশীদিন তাঁর কাছ থেকে প্রত্যাশিত পাবেন না আর তিনি। তাই শাখতার দোনেতস্কের আরেক ব্রাজিলিয়ান সেন্ট্রাল মিডফিল্ডার ফ্রেডের দিকে হাত বাড়াচ্ছে সিটি। শাখতারের এই মিডফিল্ডারকে পেতে সিটিকে খরচ করতে হবে ৪০ মিলিয়ন পাউন্ডের মত।
  • চেলসি : বার্নলির ইংলিশ স্ট্রাইকার অ্যাশলি বার্নসকে দলে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে চেলসি! ওদিকে এএস রোমার দুইজন, স্ট্রাইকার এডিন জেকো আর লেফটব্যাক এমারসন পালমিয়েরিকে দলে আনার ব্যাপারেও বেশ এগিয়েছে তারা।
  • ম্যানচেস্টার ইউনাইটেড : অবশেষে সকল নাটকীয়তার অবসান ঘটিয়ে এই শীতকালীন দলবদল এ ক্লাব অদল বদল করছেন চিলিয়ান উইঙ্গার অ্যালেক্সিস স্যানচেজ আর আর্মেনিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার হেনরিক মিখিতারিয়ান। এদিকে সামনের গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ থেকে চিলিয়ান মিডফিল্ডার আর্তুরো ভিদালকে ম্যানচেস্টার ইউনাইটেড নিয়ে আসতে পারে বলে শোনা যাচ্ছে!
  • আর্সেনাল : বরুশিয়া ডর্টমুন্ডের গ্যাবনিজ স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াংকে পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছে আর্সেনাল, স্যানচেজ চলে যাওয়ার ফলে। কিন্তু নিজেদের তারকা স্ট্রাইকারকে ৬০ মিলিয়ন ইউরোর এক পয়সাও কমে ছাড়তে রাজী নয় ডর্টমুন্ড। চুক্তিতে ফরাসী স্ট্রাইকার অলিভিয়ের জিরুকেও যুক্ত করতে পারে আর্সেনাল। এদিকে অবামেয়াং এর সাথে ব্যক্তিগত চুক্তির সবকিছু নির্ধারণ করে ফেলেছে আর্সেনাল, বছরে ১০ মিলিয়ন পাউন্ড করে আর্সেনালে কামাবেন তিনি। এদিকে বোর্দোর উইঙ্গার ম্যালকমকে আর চাচ্ছেনা আর্সেনাল, ওয়েঙ্গার মনে করছেন ম্যালকমের দাম অনুযায়ী অভিজ্ঞতা অনেক কম।
  • টটেনহ্যাম হটস্পার : বোর্দোর ব্রাজিলিয়ান উইঙ্গার ম্যালকম আর প্যারিস সেইন্ট জার্মেইয়ের ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাস মৌরা – এই দুইজনের মধ্যে থেকে একজনকে দলে আনতে যাচ্ছে টটেনহ্যাম।
  • সোয়ানসি সিটি : আয়াক্সের জার্মান উইঙ্গার আমিন ইউনেসকে পাওয়ার জন্য ১০ মিলিয়ন ইউরোর প্রস্তাব পাঠিয়েছে সোয়ানসি। যদিও খেলোয়াড় সোয়ানসিতে যেতে নারাজ। আবার ওয়েস্ট হ্যাম থেকে নিজেদের সাবেক খেলোয়াড় ঘানাইয়ান উইঙ্গার আন্দ্রে আইয়ুকে দলে চাইছে সোয়ানসি। এ জন্য ১৪ মিলিয়ন পাউন্ডের একটা প্রস্তাব পাঠিয়েছে তারা।
  • ক্রিস্টাল প্যালেস : পোলিশ ক্লাব জাগলোবি লুবিন থেকে সেন্টারব্যাক ইয়ারোস্লাভ ইয়াখ কে দলে আনছে ক্রিস্টাল প্যালেস।
  • ওয়েস্ট ব্রম : নিউক্যাসল ইউনাইটেডের সার্বিয়ান স্ট্রাইকার আলেক্সান্দার মিত্রোভিচকে পেতে চাইছে আরেক ইংলিশ ক্লাব ওয়েস্ট ব্রম।

স্প্যানিশ লা লিগা

  • লেগানেস : লেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনার্দো উয়োয়াকে পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে স্প্যানিশ ক্লাব লেগানেস। আগ্রহী অ্যাস্টন ভিলা এবং গেটাফের মত ক্লাবও।

ইতালিয়ান সিরি আ

  • ইন্টার মিলান : লিভারপুল স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজকে পাওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে ইন্টার মিলান। ইন্টার তাঁকে ধারে চাইলেও লিভারপুল স্টারিজকে ধারে ছাড়তে নারাজ। দুই মিলিয়ন পাউন্ডের বিনিময়ে এই মৌসুমের বাকীটা স্টারিজকে ধারে পাঠিয়ে মৌসুম শেষে ইন্টার (বা অন্য কোন আগ্রহী ক্লাব) এর কাছে পাকাপাকিভাবে ৪০ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্টারিজকে বিক্রি করে দিতে চাইছে তারা। প্যারিস সেইন্ট জার্মেইয়ের আর্জেন্টাইন অ্যাটাকিং মিডফিল্ডার হাভিয়ের পাস্তোরেকে পাওয়ার জন্যেও আগ্রহ প্রকাশ করেছে ইন্টার মিলান। এদিকে বার্সেলোনা থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফিনহা আলকানতারার ইন্টারে আসা নিশ্চিত। আপাতত এই মৌসুমের বাকীটুকু ধারে খেলবেন তিনি, কিন্তু মৌসুম শেষে ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে পাকাপাকিভাবে রাফিনহাকে কিনে নিতে হবে ইন্টারকে।
  • এএস রোমা : দলের মূল স্ট্রাইকার এডিন জেকো চলে যেতে পারেন চেলসিতে। চলে গেলে সেক্ষেত্রে রোমাও লিভারপুলের কাছ থেকে চাইতে পারে স্টারিজকে।
  • নাপোলি : শীতকালীন দলবদল এ একজন উইঙ্গার আনার জন্য সেই অনেক আগে থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে নাপোলি। তাদের পছন্দের তালিকায় রয়েছে বার্সেলোনার স্প্যানিশ উইঙ্গার জেরার্ড ডিলোফেউ, বোলোনিয়ার উইঙ্গার সিমোনে ভার্দি, আয়াক্সের জার্মান উইঙ্গার আমিন ইউনেস ও সাসসুয়োলোর উইঙ্গার মাত্তেও পলিতানো। এদিকে লিভারপুলের বেলজিয়ান গোলরক্ষক সিমোন মিনিওলেতকেও দলে চাচ্ছে নাপোলি।

জার্মান বুন্দেসলিগা

  • বরুশিয়া ডর্টমুন্ড : শীতকালীন দলবদল এ দল থেকে চলে যাচ্ছেন তারকা স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং, তাঁর জায়গায় নতুন এক স্ট্রাইকার খুজছে ডর্টমুন্ড। আপাতত তাদের পছন্দ সাম্পদোরিয়ার কলম্বিয়ান স্ট্রাইকার ডুভান জাপাতাকে, যার জন্য ৪০ মিলিয়ন ইউরো চেয়ে বসেছে সাম্পদোরিয়া। জাপাতাকে না পেলে চেলসি থেকে বেলজিয়ান স্ট্রাইকার মিচি বাতশুয়াইকে আনবে তারা। আর বাতশুয়াইকে চেলসি তখনই ছাড়বে যখন তারা দলে আরেকটা নতুন স্ট্রাইকার আনতে পারবে।

ফরাসী লিগ ওয়ান

  • মোনাকো : লেস্টার সিটির আলজেরিয়ান স্ট্রাইকার ইসলাম স্লিমানিকে দলে আনতে চাচ্ছে ফরাসি চ্যাম্পিয়ন মোনাকো। এ জন্য ২৫ মিলিয়ন পাউন্ডের কাছাকছি প্রদান করতে হতে পারে তাদেরকে।
  • রেনেঁ : ওয়েস্ট হ্যামের সেনেগালিজ স্ট্রাইকার দিয়াফ্রা সাখোকে পাওয়ার জন্য ১০ মিলিয়ন পাউন্ডের একটা প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হয়েছে ফরাসী ক্লাব রেনেঁ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

4 × 2 =