লিও মেসিঃ শুধু ড্রিবলিং নয়, স্কিলও যার মারণাস্ত্র

hi-res-f44c35003981c519003a2f0c7bfb3e4d_crop_north

লিওনেল মেসির বিশেষত্ব কি? কেন তাকে আর দশটা প্লেয়ার থেকে স্বতন্ত্র ভাবা হয়? এই প্রশ্নটা কেউ যদি তিন শ্রেণির মানুষকে করে তাহলে তাদের উত্তরও তিন রকম হবে। যেমন একজন মেসি হেটার মুখ বাকিয়ে বলবে ড্রিবলিংটা একটু ভাল পারে আর কি, আর তেমন কিছু নাই। একজন নিরপেক্ষ ফুটবল ফ্যান জবাব দেবে ড্রিবলিং এর পাশাপাশি তার ভিশন, পাস, বল কন্ট্রোল তাকে আলাদা স্বকীয়তা দান করেছে। একজন মেসি ফ্যানের উত্তর আরেকটু দীর্ঘ হবে, তার উত্তরে হয়ত যোগ হবে নিখুঁত চিপ/লব, দারুণ ফিনিশিং ও খেলায় অধিক পরিমাণে ইনভল্ভমেন্ট থাকার ব্যাপারগুলো।

আবার যদি প্রশ্ন করা হয় ড্রিবলিং ছাড়া মেসির আর কোন বিশেষ স্কিল বা ট্রিক্স কি আছে? মেসি হেটারের উত্তর কি হবে তা তার আগের প্রশ্নের উত্তরে বলা যায়। যে ফুটবল ফ্যান নিরপেক্ষভাবে বিচার করে সেও খানিকটা ভেবে না বোধক উত্তরই দিবে, আবার মেসি ফ্যান হলে মাথা খানিকটা চুলকিয়ে ভাবার চেষ্টা করেও সন্তোষজনক উত্তর দিতে পারবে না। গতকালে আগ পর্যন্ত আমিও ভাবতাম মেসির মধ্যে ড্রিবলিং ছাড়া বিশেষ কোন স্কিল বোধহয় নেই। কিন্তু ইউটিউবে ২টি ভিডিও দেখে আমার ধারণা পরিবর্তন হয়ে গেল।

528e3008ad4afd19385fbc9bf828b18c_crop_north

Lionel Messi Panna Show নামের এই ভিডিওটা ইউটিউবে দেখার পর আবিষ্কার করলাম মেসির মধ্যে নাটমেগ করার মত দুর্দান্ত স্কিল আছে যেটা এতদিন সেইভাবে খেয়াল করে উঠা হয় নি। অথচ প্রতি ম্যাচে তার খেলা দেখছি, সে নাটমেগ করে তাও দেখছি, কিন্তু সেটা সেইভাবে চোখে পরছে না। যেমন কয়জন বলতে পারবে ম্যানসিটির বিপক্ষে ডেভিড সিলভাকে অসাধারণ একটা নাটমেগ করে বল বার করে নিয়েছিল মেসি। প্রায় প্রতি ম্যাচেই মেসির এমন দারুণ কিছু নাটমেগ করলেও কেন জানি তা নিয়ে অতটা মাতামাতি হয় না। অথচ মেসির স্কিলের কথা বললে ড্রিবলিংয়ের পর এই নাটমেগকেই স্থান দেওয়া উচিত।

মেসির আরেকটা ভিডিও ইউটিউবে দেখে তার অন্য স্কিল সম্পর্কে জানতে পারলাম। Lionel Messi Body Feint Show নামের এই ভিডিওতে দেখানো হয়েছে কিভাবে মেসি তার বডি জার্কিংয়ের মাধ্যমে মার্কারকে ভুল পথে ধাবিত করে বল নিয়ে ছিটকে বেরিয়ে যান। যেমন মেসি বল নিয়ে দাঁড়িয়ে আছেন, সামনে মার্কার দাঁড়িয়ে আছে তাকে বাধা দেওয়ার জন্য, এই সময় মেসি তার শরীরকে এমন ভাবে ঝাকান যাতে মার্কার প্রায় সময় সে কোন দিকে মুভ করবে তা প্রেডিক্ট করতে পারে না, আর মেসি যখন দেখে মার্কার তার জার্কিংয়ে বিভ্রান্ত হয়ে দূরে সরে গেছে সাথে সাথে সে বিপরীত দিকে দৌড় শুরু করে দে। এর ফলে মার্কারকে পিছনে ফেলে মেসি বেশ খানিকটা এগিয়ে যেতে পারে।

373868d59553d7f2f5f555c4f5d4d2f4_crop_north

কিন্তু অজানা কারনে মেসির এই স্কিল মুভমেন্ট গুলো সম্পর্কে খুব কম মেসি ফ্যানেরই জানা আছে। হয়ত সে তার ড্রিবলিং দিয়ে সবাইকে এতটা সম্মোহিত করে রাখে যে তার সেই স্কিল গুলোর কথা কেউ খুব একটা ভাবে না। অথচ শুধু ড্রিবলিং নয়, মেসি তার খেলায় আরো বিভিন্ন স্কিলের পসরা সাজিয়ে রাখেন যা দেখে যে কোন ফুটবল মোদি ফুটবল খেলার মাহাত্ম্য অনুধাবন করতে পারে

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

12 − six =