লর্ডসের লর্ড: ইয়াসির নামা

 

* ১৩ টেস্টের ক্যারিয়ারে প্রথমবার ম্যাচে ১০ উইকেট

* পাকিস্তানের কোনো বোলারের লর্ডসে ১০ উইকেট এই প্রথম। আগের সেরা ছিল ওয়াকার ইউনিসের ৮ উইকেট

* এশিয়ার কোনো বোলারের লর্ডসে ১০ উইকেট এটিই প্রথম। ওয়াকার ছাড়া ৮ উইকেট ছিল আর কেবল কপিল দেবের

* লর্ডসের ১৩২ বছর আর ১৩২ টেস্টের ইতিহাসে ১০ উকেট পাওয়া মাত্র দ্বিতীয় লেগ স্পিনার। এতদিন একমাত্র ছিলেন ইংল্যান্ডেরই ডগ রাইট, পেয়েছিলেন ১৯৪৭ সালে। (রাইট যদিও প্রথাগত লেগ স্পিনার ছিলেন না।মূলত ছিলেন মিডিয়াম পেসার। পরে লেগ স্পিনার হয়ে যান। জোরের ওপর বল করতেন)

* সফরকারী বোলারের লর্ডসে ১০ উইকেট এর আগে ছিল কেবল একবারই। সেই ১৯৫০ সালে ১১ উইকেট নিয়েছিলেন ক্যারিবিয়ান লেগ স্পিনার সনি রামাধিন।

* ইয়াসিরের আগে সবশেষ লর্ডসে স্পিনারের ১০ উইকেট ছিল ১৯৭৪ সালে। পাকিস্তানের বিপক্ষেই বাঁহাতি স্পিনে ৭১ রানে ১৩ উইকেট নিয়েছিলেন ডেরেক আন্ডারউড।

* ১৩ টেস্ট শেষে ইয়াসিরের উইকেট ৮৬, টেস্ট ইতিহাসেরই সর্বোচ্চ। যদিও ১৩ টেস্ট ঠিক কোনো রাউন্ড ফিগার নয়। তবে এটি বোঝাচ্ছে একটি সম্ভাব্য বিশ্বরেকর্ডের পথে তার অগ্রগতি। যে রেকর্ডটির বয়স এখন ১২০ বছর! টেস্টে দ্রুততম ১০০ উইকেট। জর্জ লোহম্যানের ১৬ টেস্টে উইকেটের সেঞ্চুরির রেকর্ড এখন আক্ষরিক অর্থেই হুমকির মুখে!

*** পরিসংখ্যানের বাইরে আছে মুগ্ধতা। জাদুকরি ডেলিভারিতে ব্যালান্সকে বোল্ড করে ২০০৫ অ্যাশেজের এজবাস্টনে ফিরিয়ে নেওয়াই শুধু নয়, বোলিংয়ের ধরণ আর অ্যাপ্রোচে আরও একবার, আবারও বারবার ওয়ার্নিকে মনে করিয়ে দেওয়া…

আহ ইয়াসির শাহ… সাচ আ ট্রিট টু ওয়াচ, সাচ আ ডিলাইট!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

four × 3 =