লংকাবধ হয়ে যাবে আজ

খুব সম্ভবত ২০০৭ সালে ক্রীড়ালোক নামে এক ক্রীড়া ম্যাগাজিনে একজন পাঠক প্রশ্ন করেছিলেন, ‘ক্রিকেটে হার্ড হিটার কাকে বলে, বাংলাদেশের হার্ডহিটার কারা কারা’ ?
কর্তৃপক্ষ হার্ডহিটারের সজ্ঞা দেওয়ার পাশাপাশি কৌতুক করে বলেছিলেন বাংলাদেশের সবাই হার্ডহিটার । উত্তরদাতার এহেন কৌতুকের ব্যাখা হলো বাংলাদেশী ব্যাটসম্যানদের অতিরিক্ত শটস খেলার মানসিকতা । কৌতুকপূর্ণ উত্তরটা খারাপ ছিলনা বৈকি ।
সে যাইহোক, উক্ত প্রশ্নকর্তার হার্ডহিটার শব্দটি এখন টি-২০ সংস্করণের সাথে ওতপ্রোতভাবে জড়িত । এখানে হার্ডহিটাররা বাড়তি সুবিধা পেয়েই থাকেন । দুর্ভাগ্যজনকভাবে আমাদের সেই অর্থে খুব বেশি হার্ডহিটার নেই । খুব সহজ করে বলতে গেলে একমাত্র তামিম ছাড়া আর কোন ব্যাটসম্যানই প্রচলিত ধারার হার্ডহিটার নন ।
মাঝখানে নাজিম উদ্দিন, শামসুর রহমান শুভ ও জিয়াউর রহমানদের মত হার্ডহিটাররা এলেও ধারাবাহিকতা রক্ষা করতে পারেনি তারা । ফলাফল, হার্টহিটার হাপ্যিতশ । অথচ টি-২০ খেলতে গেলে ক্লিন হিটার আশু প্রয়োজন ।
প্রয়োজন মিটেছে এটা এখনই বলবোনা । তবে খানিকটা তো মিটেছেই ।
জ্বী, সাব্বির রুম্মনের কথা বলছি । শেরে বাংলায় আজ গর্জনের প্রধান চালিত শক্তি ছিলেন সাব্বির । নূয়ান কুলাসেকারাকে দিয়ে সেই যে তাণ্ডব শুরু করলেন তা শেষ হলো ব্যক্তিগত আশিতে গিয়ে ।
যদিও সব বলেই শটস খেলার মানসিকতা আজও ছিল । তবে দিনটি আজ এই বরেন্দ্র রাজপুত্তুরেরই ।
যেখানে যেভাবে চেয়েছে সেভাবেই তৃপ্তির সাথে শটস খেলেছে সে ।
ব্যাটিং বিপর্যয়ে ধুকতে থাকা দলকে দিয়েছে এক ডায়নামাইট ভীত ।
সাব্বিরের এমন কাউন্টার এ্যাটাক ম্যাথিউসকে তো বটেই, চমক দেখিয়েছে আমাদেরও । বাংলাদেশী ব্যাটসম্যান আর সফল কাউন্টার এ্যাটাক দুই মেরুতেই বাস করে জানতাম । সাব্বিরের
চিত্তাকর্ষক ইনিংসটি দর্শকদের এতটাই মাতিয়ে রেখেছিল যে তার শট আকাশে উঠলেই ছক্কা কিংবা ওয়ান বাউন্স চার ধরে নেওয়া হচ্ছিলো । তাইতো তার আউটের পরও ঘোরের মধ্যে থাকা এক কিশোরের উল্লাস অতঃপর ঘোর কাটার দৃশ্য চোখে পড়লো ক্যামেরার সৌজন্য ।

সাব্বিরের গড়া ভীতকে মোটামুটি ভালই উচ্চতা গড়ে দিয়েছে সাকিব ও রিয়াদ । এখন পালা ম্যাশকিন-মোস্তামিনদের । এই পিচে ১৪৭ ডিফেণ্ডবল স্কোর ।
লাইন, লেন্থ আর প্রেশারটা ধরে রাখতে পারলেই লংকাবধ হয়ে যাবে আজ । তবে, ফিল্ডিংটা বোলিংয়ের চেয়েও ভাল করতে হবে ।

প্রত্যাশা জয়ে,
প্রত্যাশা মোমেন্টা বজায়ে,
প্রত্যাশা শেষ গজর্নে ।

‪#‎চলো_বাংলাদেশ‬
‪#‎Asiacup2016‬

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eleven + nineteen =