র‍্যাবনা? কে এর আবিষ্কারক?

কে প্রথম র‍্যাবনা ব্যাবহার করে, এর উৎপত্তি কোথায় এই নিয়ে প্রচুর বিতর্ক আছে আমাদের ফুটবল লাভারদের মধ্যে। তাই সকল কনফিউশন দূর করতে নিচের এই লেখাটুকু 🙂
প্রথম র‍্যাবনাঃ
১৯৪৮ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠেয় এস্তুদিয়ান্তেস বনাম সেন্ট্রাল রোজারিও এর খেলায় রিকার্ডো ইনফান্তে নামক প্লেয়ার প্রথম র‍্যাবনা ফ্লিক কৌশলটি ব্যাবহার করেন বলে প্রথম কোন তথ্য পাওয়া যায়। এরপর ফুটবল ম্যাগাজিন এল গ্রাফিকো তাদের কভার পেজ তৈরি করে যেখানে দেখানো হয় যে ইনফান্তে স্কুলড্রেস পড়া এবং ক্যাপশন দেওয়া হয় ” ইনফান্তে হকি খেলল”(স্প্যানিশ এ র‍্যাবনা অর্থ স্কুল পালানো বা হকি খেলা)।এরপর থেকেই এই কৌশলটি র‍্যাবনা নামে পরিচিতি পাওয়া শুরু করে। ১৯৫৭ সালে কিংবদন্তী পেলে সাও পাওলো state championship এ এই কৌশলটি ব্যাবহার করেন।পরবর্তীতে অনেক বিখ্যাত খেলোয়াড়ও এই কৌশলটি অনেক ক্ষেত্রেই সফলভাবে প্রয়োগ করেন।১৯৭০ সালের দিকে একে সহজভাবে অনেকে “crossed-kick” ও বলা শুরু করেন।

  • র‍্যাবনার স্বীকৃতি

যদিও এই কৌশলটির স্বীকৃতি টেলিভিশন প্রচারণা বা মিডিয়া কাভারেজ অপ্রতুলতার জন্য ইনফান্তে পাননি। যেটা বর্তমানে সবাই জানে সেটা হল জিওভান্নি রোচোতেল্লি ১৯৭৮ সালে মোদেনা এর বিপক্ষে নিজের টিমমেট জিয়াকোমো তাফুরোকে দিয়ে করানো গোলটির অ্যাসিস্ট করার সময় সর্বপ্রথম র‍্যাবনার ব্যাবহার করেছিলেন।

১৯৯৮ সালে ইনফান্তের করা গোলটির ৫০ বছর পূর্তি উপলক্ষে তাকে গোলটি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। তখন তিনি উত্তর দিয়েছিলেন যে ” তখন আমাদের সময় প্রতি ম্যাচ টেলিভিশনে দেখাতোনা আর কোন সাংবাদিক এসে ম্যাচ এর কাভারও করতনা। তাই গোলটি তার প্রাপ্য স্বীকৃতি পায়নি।”

কেন মাঠে প্লেয়াররা র‍্যাবনা ব্যাবহার করে?
মূলত আর্জেন্টিনাতেই এর উৎপত্তি। তবে এর সেরা প্রয়োগ ঘটান কিংবদন্তী ম্যারাদোনা। এটা যতটা না “show-off” তারচে অনেক বেশি ছিল তার ডান পায়ে খেলতে না পারা। অনেক সময়ই রাইট সাইড দিয়ে সলো রান করে ক্রস করার সময় তার ডান পা চলত না। তখন এই সমস্যার সমাধানের জন্যই এই র‍্যাবনা ক্রস এর সর্বোচ্চ প্রয়োগ করতেন যা শুধু কার্যকরীই ছিলনা বরং চোখের জন্য অনেক আরামদায়ক। এবং তার দেখাদেখি পড়ে অনেক প্লেয়ার নিজের উইক ফুটের দুর্বলতা দূর করার জন্য এই কৌশলটি ব্যাবহার করা শুরু করেন। এবং ঠিক মতো ব্যাবহার করলে এটি যে শুধু নিজের দুর্বলতা ঢেকে কার্যকরী হয়ে ওঠে তা না বরং দর্শকদের আনন্দ দেওয়ার এবং প্রতিপক্ষকে বোকা বানানোর একটি অসাধারণ হাতিয়ারও বটে।allyouneedtoknowabouttherabonakick4_1414499548

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 + 18 =