বিপিএল ২০১৯ : যেমন হল রংপুর রাইডার্স স্কোয়াড

এসেছে নতুন বছর। নতুন বছরে জানুয়ারির ৫ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর ষষ্ঠ আসর। এর মধ্যেই বিপিএল এর দলগুলো নিজেদের বেশ ভালোভাবেই গুছিয়ে নিয়েছে। দেশী-বিদেশী খেলোয়াড়দের সমন্বয়ে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজিই নিজেদের সাধ্যমত চেষ্টা করেছে শক্তিশালী দল গড়ে তোলার। গোল্লাছুট ডটকমে বিপিএল এর সাতটি ফ্র্যাঞ্চাইজি সম্পর্কে পর্যায়ক্রমে আলোকপাত করা হবে। আজকে দেখে নিন রংপুর রাইডার্স সম্পর্কে।

এবারের বিপিএলটা বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স এর জন্য অন্যরকম গর্বের এক আসর। দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা যে সদ্যই নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য হিসেবে! বর্তমান সংসদ সদস্য হিসেবে আগে আর কেউই বিপিএলে খেলতে নামেননি। মাশরাফি এবার নামবেন রংপুরের জার্সি গায়েই! যে রংপুর রাইডার্স গতবার তাঁর সুযোগ্য নেতৃত্বের ওপর ভর করেই জিতেছিল বিপিএল শিরোপা। স্বাভাবিকভাবেই বোলিং বিভাগে দলের মূল ভরসা সেই পোড় খাওয়া মাশরাফিই। মাশরাফি ছাড়াও দেশীয় বোলারদের মধ্যে এই দলে রয়েছেন শফিউল ইসলাম ও আবুল হাসান। ঘরোয়া ক্রিকেটের পোড় খাওয়া অলরাউন্ডার ফরহাদ রেজা ও নাদিফ চৌধুরিকেও দেখা যাবে এই ফ্র্যাঞ্চাইজিতে। দলের স্পিন বিভাগ সমৃদ্ধ করেছেন দেশের দুই স্পিনার সোহাগ গাজী ও নাজমুল ইসলাম অপু। উদীয়মান ব্যাটিং তারকা ফারদিন হাসান অনিও রয়েছেন এই দলে।

বলা হচ্ছে, এবারের বিপিএলে সবচেয়ে শক্তিশালী দলটা রংপুরের। আর এর পেছনে কারণ হল এই ফ্র্যাঞ্চাইজির বিদেশী খেলোয়াড়েরা। তর্কাতীতভাবে টি-টোয়েন্টি ইতিহাসের সেরা ব্যাটসম্যান ক্রিস গেইল এই মৌসুমেও রয়েছেন রংপুর রাইডার্সে। গতবারের ফাইনালে বলতে গেলে এই গেইল একাই জিতিয়েছিলেন রংপুর রাইডার্স কে। টি-টোয়েন্টির ফেরিওয়ালা খ্যাত গেইল ছাড়াও দলে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। দলের ব্যাটিং শক্তি বৃদ্ধি করার জন্য আফ্রিকান ব্যাটসম্যান রাইলি রুশো, জিম্বাবুয়ের শন উইলিয়ামস ও ইংল্যান্ডের বিধ্বংসী ওপেনার অ্যালেক্স হেলসের সঙ্গে যোগ দিচ্ছেন দেশের ব্যাটিং তারকা মোহাম্মদ মিঠুন ও বিপিএল তারকা মেহেদি মারুফ। পোড় খাওয়া বিদেশী অলরাউন্ডার রবি বোপারা ও বেনি হাওয়েল রয়েছেন দলে। বিদেশী পেসারদের মধ্যে রয়েছেন উইন্ডিজ পেসার শেলডন কটরেল। গতবার রংপুরে খেলা কিউই উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম নেই এবার।

বিপিএল ২০১৯ : যেমন হল রংপুর রাইডার্স স্কোয়াড

দলের কোচ হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ান কোচ টম মুডি। আসুন দেখে নেওয়া যাক কে কে আছেন রংপুর রাইডার্স স্কোয়াডে –

মাশরাফি বিন মুর্তজা
ক্রিস গেইল – ওয়েস্ট ইন্ডিজ
নাজমুল ইসলাম অপু
মোহাম্মদ মিঠুন
এবি ডি ভিলিয়ার্স – দক্ষিণ আফ্রিকা
অ্যালেক্স হেলস – ইংল্যান্ড
শফিউল ইসলাম
সোহাগ গাজী
ফরহাদ রেজা
মেহেদি মারুফ
রবি বোপারা – ইংল্যান্ড
রাইলি রুশো – দক্ষিণ আফ্রিকা
নাহিদুল ইসলাম
নাদিফ চৌধুরী
আবুল হোসেন রাজু
ফারদিন হোসেন অনি
বেনি হাওয়েল – ইংল্যান্ড
শন উইলিয়ামস – জিম্বাবুয়ে
শেলডন কটরেল – ওয়েস্ট ইন্ডিজ

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen − four =