যেসব খেলোয়াড়দের ইউনাইটেডে আনতে পারিনি – স্যার অ্যালেক্স

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দীর্ঘ ২৭ বছরের ম্যানেজেরিয়াল ক্যারিয়ারে জেতেননি এমন কিছুই নেই। ডেভিড বেকহ্যাম থেকে শুরু করে পল স্কোলস, রায়ান গিগস, গ্যারি নেভিল, রুড ভ্যান নিস্টলরয়, ওয়েইন রুনি, রিও ফার্ডিনান্ড, পিটার শ্মাইকেল, ক্রিস্টিয়ানো রোনালদো, রয় কিন, এরিক ক্যান্টোনা ; সাবেক-বর্তমান অনেক সুপারস্টারের স্টারডমের শুরুটা তাঁর হাত ধরেই। তাই বলে ট্রান্সফার মার্কেটে তাঁর আক্ষেপও যে নেই তাও কিন্তু না। অনেক খেলোয়াড়কেই চাইলেও নিজের দলে আনতে পারেননি বিভিন্ন কারণে। প্রথম পছন্দের খেলোয়াড় না পেয়ে পরে অন্য খেলোয়াড় দিয়ে কাজ চালাতে হয়েছে, পরে সেসব অন্য খেলোয়াড়ও বিশ্ববিখ্যাত হয়ে গেছেন ফার্গুসনের ছোঁয়ায়, এই নজিরও আছে বৈকি!

নিজের সর্বশেষ প্রকাশিত আত্মজৈবনিক গ্রন্থ ‘লিডিং’ এ এসব অনেক কিছুই লিখেছেন স্যার অ্যালেক্স। যেসব খেলোয়াড়দের তিনি চেয়েও দলে টানতে পারেননি তাঁরা হলেন, ফার্গুসনের ভাষ্যেই শোনা যাক –

=> থমাস মুলার

“মিউনিখ থেকে বহু দূরে এক অ্যামেচার দলের হয়ে খেলত তখন মুলার, যখন আমরা প্রথম ওর নাম শুনি। আমাদের স্কাউট গিয়ে কয়েকবার তার খেলা দেখেও আসে, কিন্তু আমরা মনস্থির করতে করতেই পরেরদিন বায়ার্নে নাম লেখায় সে। আজ দুই বিশ্বকাপ মিলিয়ে দশ গোল তার!”
aab63c032f838135ee3456bc94c24abc

=> সার্জিও অ্যাগুয়েরো

“ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার বহু আগে অ্যাগুয়েরোকে আমরা চাইলেই অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে দলে আনতে পারতাম, কিন্তু তার এজেন্ট এত বেশী ফি চাইলো যেটা আমাদের কাছে দেওয়াটা অবাস্তব ঠেকেছিল।”
Sergio-Aguero-Atletico-Madrid-v-Real-Betis-20_1629622

=> রাফায়েল ভ্যারেন

“২০১১ সাল তখন। আমার মনে হয়না জিনেদিন জিদান যখন লেন্স থেকে আমাদের নাকের ডগা থেকে ফরাসী ডিফেন্ডার রাফায়েল ভ্যারেন কে রিয়াল মাদ্রিদে নিয়ে গেল, তৎকালীন কোচ হোসে মরিনহো তাকে একবারের জন্যেও খেলতে দেখেছিলেন। আমি একরকম দৌড়ে গিয়েছিলাম ফ্রান্সে ছেলেটাকে আনার জন্য, ডেভিড গিল (তৎকালীন ম্যানচেস্টার ইউনাইটেড চিফ এক্সিকিউটিভ) লেন্সের সাথে কন্ট্রাক্টের টুকিটাকি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছিল তখন। এরপর কোন না কোনভাবে ভ্যারেনকে মাদ্রিদে যাওয়ার জন্য রাজী করিয়ে ফেলল জিদান!”

Football : Lens / Sochaux - Ligue 1 - 19.02.2011 - Raphael Varane (Lens)
Football : Lens / Sochaux – Ligue 1 – 19.02.2011 – Raphael Varane (Lens)

=> পিটার চেক

“চেক তখন ফরাসী ক্লাব রেনেঁ তে খেলত। ২০০৩ সালে, তখন অজেরির সাথে রেনেঁর একটা ম্যাচে আমরা তাকে দেখলাম খেলতে। আমার মনেহল প্রিমিয়ার লিগ যেরকম কঠিন, তার মত তরুণ এক গোলকিপার মানিয়ে না নিতেও পারে। পরে এই সুযোগটাই নেয় চেলসি, লুফে নেয় চেককে।”

(ARCHIVES) - Photo prise le 22 novembre 2003 au stade Chaban-Delmas à Bordeaux du gardien Tchèque de Renne Petr Cech. Le Stade Rennais a démenti le 20 janvier 2004 avoir conclu un accord avec le club de ligue 1 anglaise Chelsea pour le transfert de l'international Petr Cech, affirmant que les négociations étaient encore en cours.     AFP PHOTO DERRICK CEYRAC
(ARCHIVES) – Photo prise le 22 novembre 2003 au stade Chaban-Delmas à Bordeaux du gardien Tchèque de Renne Petr Cech. Le Stade Rennais a démenti le 20 janvier 2004 avoir conclu un accord avec le club de ligue 1 anglaise Chelsea pour le transfert de l’international Petr Cech, affirmant que les négociations étaient encore en cours. AFP PHOTO DERRICK CEYRAC

=> লুকাস মৌরা

“ইউনাইটেডে আমার সময়ের শেষের দিকে ব্রাজিলের সাও পাওলোতে খেলা একটা রাইট উইঙ্গারকে পছন্দ হল খুব। লুকাস মৌরা নামের সেই উইঙ্গারকে পাওয়ার জন্য প্রথমে ২৪ মিলিয়ন পাউন্ড, পরে ৩০ ও সবশেষে ৩৫ মিলিয়ন পাউন্ড পর্যন্ত দিতে চেয়েছিলাম আমরা। কিন্তু পিএসজি ৪৫ মিলিয়ন পাউন্ড দিয়ে তাকে নিয়ে যায়। আমি বা ডেভিড গিল, কেউই লুকাস মৌরার জন্য এত দিতে রাজী ছিলাম না…”
Lucas-Moura-

=> দিদিয়ের দ্রগবা

“দ্রগবা যখন মার্শেইতে খেলত, তখন তাঁর খেলা আমাদের কিছু স্কাউট পর্যবেক্ষণ করে। মার্শেই তার জন্য ২৫ মিলিয়ন পাউন্ড চাইলো, আমরা অত অর্থ দেব নাকি দেব না মনস্থির করতে করতেই চেলসি এসে নিয়ে গেল তাকে…”
Didier-Drogba

=> রোনালদো

“ব্রাজিলিয়ান স্ট্রাইকার রোনালদো তখন ক্রুজেইরোতে খেলে, ১৯৯৪ সালের কথা সেটা। তাকে দলে আনার প্রক্রিয়া সব ঠিকঠাকই হয়েছিল, কিন্তু বাদ সাধলো ওয়ার্ক পারমিট। ফলে সে ইউনাইটেডে না এসে চলে গেল নেদারল্যান্ডের পিএসভি আইন্দহোভেনে।”
ronaldo-cruzeiro-19930921-original

=> অ্যালান শিয়ারার

“অ্যালান শিয়ারারকে বেশ কয়েকবারই দলে আনতে চেয়েছি, এক্সখন সে সাউদাম্পটনে খেলত, বা যখন সে ব্ল্যাকবার্নে খেলত। আমাদের দলের বিপক্ষে সে যথেষ্ট ভালো খেলত। পরে সে নিজের শৈশবের পছন্দের ক্লাব নিউক্যাসলে চলে যায়…” শিয়ারারের জায়গায় ইউনাইটেড পরে কেনে ডিওন ডাবলিন আর এরিক ক্যান্টোনাকে। খারাপ বলা যাবেন একেবারেই!
shear_1740047a

=> গ্লেন হাইসেন

“১৯৮৯ সালে ফিওরেন্টিনা থেকে গ্লেন হাইসেনকে কিনতে চেয়েছিলাম, পরে গ্যারি প্যালিস্টারকে নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। পরে প্যালিস্টারই হয় এক ইউনাইটেড লেজেন্ড আর হাইসেন চলে যান ইউনাইটেডের চিরশত্রু লিভারপুলে”
8c58776a752738d3ab92325a04ac4d1a

=> প্যাট্রিক ক্লাইভার্ট

“এসি মিলানে তখন খেলত ডাচ স্ট্রাইকার প্যাট্রিক ক্লাইভার্ট। কোন না কোনভাবে জোক তাকে পছন্দ করা সত্বেও কিনতে পারিনি আমরা। পরে আমরা ডুইট ইয়র্ককে দলে নিয়ে আসি…”
538541f3a66dbaa322fc8dc24078a8f6

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 − three =