যেখানে ওয়েঙ্গার সবার উপরে!

যেখানে ওয়েঙ্গার সবার উপরে!
গত বছর এফএ কাপ জেতার মাধ্যমে রেকর্ড তের বারের মত এফএ কাপ জয় করেছিল আর্সেনাল, যার মধ্যে কোচ আর্সেন ওয়েঙ্গার এর অধীনেই সাত-সাতবার জিতেছে তারা। এর মাধ্যমে দুটো রেকর্ড গড়েছে আর্সেন ও আর্সেনাল। ইংলিশ ইতিহাসে আর্সেনালের চেয়ে বেশী এফএ কাপ এখন আর কোন দল জেতেনি, আর অন্য কোন ম্যানেজারও আর্সেন ওয়েঙ্গার এর চেয়ে বেশী এফএ কাপও জেতেননি!
আর্সেন ওয়েঙ্গার এর সাতটি এফএ কাপগুলো এসেছে যথাক্রমে ১৯৯৮, ২০০২, ২০০৩, ২০০৫, ২০১৪, ২০১৫, ২০১৭ সালে। দেখে নেওয়া যাক এক ঝলকে তাঁর বিজয়কাব্যগুলি!
  • ১৯৯৮ এফএ কাপ
নিউউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে ফাইনালে ২-০ গোলে জয়লাভ করে প্রথম এফএ কাপটি জিতে নেন ওয়েঙ্গার। ডাচ উইঙ্গার মার্ক ওভারমার্স আর ফরাসী স্ট্রাইকার নিকোলাস আনেলকার গোলে যেটা ম্যাচের সেরা খেলোয়াড় হন ইংলিশ রাইট মিডফিল্ডার রে পার্লার।
  • ২০০২ এফএ কাপ
এই ফাইনালে এবার গোলের খাতায় নাম লেখান রে পার্লার নিজেই। তাঁর গোলের সাথে সুইডিশ ফ্রেডি লিউংবার্গের এক গোল মিলিয়ে ২-০ গোলে ফাইনালে চেলসিকে হারায় তারা। ম্যান অফ দ্য ম্যাচও হন লিউংবার্গ।
  • ২০০৩ এফএ কাপ
পরের মৌসুমেও এফএ কাপ ঘরে নিয়ে আর্সেনাল, এবার সাউদাম্পটনকে হারিয়ে, ১-০ গোলে, ফরাসী উইঙ্গার রবার্ট পিরেসের গোলে যেটা ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ হন ফরাসী স্ট্রাইকার থিয়েরি অঁরি।
  • ২০০৫ এফএ কাপ
২০০৫ সালের এফএ কাপ ফাইনাল জিততে পেনাল্টি পর্যন্ত যেতে হয় আর্সেনালের, প্রতিপক্ষ ছিল ম্যানচেস্টার ইউনাইটেড। মূল ম্যাচ ও অতিরিক্ত সময় গোলশূণ্যভাবে শেষ হবার পর পেনাল্টিতে ৫-৪ গোলে ইউনাইটেডকে হারায় আর্সেনাল। ইংলিশ মিডফিল্ডার পল স্কোলসের পেনাল্টি মিসের জন্য শিরোপা হাত থেকে ফসকে যায় ম্যানচেস্টার ইউনাইটেডের।
  • ২০১৪ এফএ কাপ
নয় বছর পর এফএ কাপের ফাইনালে ওঠা আর্সেনালের এবারের প্রতিপক্ষ ছিল হাল সিটি। মূল নব্বই মিনিট শেষ হবার পর অতিরিক্ত সময়ে ৩-২ গোলে হাল সিটিকে হারিয়ে শিরোপা যেতে আর্সেনাল। আর্সেনালের হয়ে গোলগুলি করেন, স্প্যানিশ মিডফিল্ডার সান্তি কাজোরলা, ফরাসী সেন্টারব্যাক লরাঁ কসিয়েনি আর ওয়েলশ মিডফিল্ডার অ্যারন র‍্যামসি। হাল সিটির গোলদাতারা ছিলেন দুই ডিফেন্ডার জেইমস চেস্টার আর কার্টিস ডেভিস।
  • ২০১৫ এফএ কাপ
এই ফাইনালে অ্যাস্টন ভিলাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে শিরোপা যেতে গানাররা। ইংলিশ উইঙ্গার থিও ওয়ালকট, জার্মান সেন্টারব্যাক পার মার্টেস্যাকার, ফরাসী স্ট্রাইকার অলিভিয়ের জিরু ও চিলিয়ান সুপারস্টার অ্যালেক্সিস স্যানচেজের গোলে জয় আসে তাদের।
  • ২০১৭ এফএ কাপ
গত বছর চেলসিকে ২-১ গোলে হারিয়ে আর্সেন ওয়েঙ্গার এর অধীনে রেকর্ড সপ্তমবারের মত এফএ কাপ জয় করে আর্সেনাল। আর্সেনালের হয়ে গোল করেন চিলিয়ান সুপারস্টার অ্যালেক্সিস স্যানচেজ আর ওয়েলশ মিডফিল্ডার অ্যারন র‍্যামসি। চেলসির হয়ে সান্ত্বনাসূচক গোলটা করেন স্প্যানিশ স্ট্রাইকার ডিয়েগো কস্টা।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 + 18 =