যেখানে অদ্বিতীয় ডন

৩৩ টেস্টে ৩ হাজার টেস্ট রান ছুঁলেন স্টিভন স্মিথ। খারাপ না। তবে এক ভদ্রলোক ৩ হাজার ছুঁয়েছিলেন ৩৩ ইনিংস খেলেই! সেই ভদ্রলোক স্মিথেরই এক পূর্বসূরী। নাম অনুমান করার জন্য কোনো পুরষ্কার নাই। এর চেয়ে সহজ অনুমান আর হয় না।

বলার অপেক্ষা রাখে না, টেস্টে দ্রুততম ৩ হাজার রানের রেকর্ড ওই ৩৩ ইনিংসই। কতটা দ্রুত, সেটা বোঝা যাবে রেকর্ডে পরের সংখ্যাটি জানলে। ৫১ ইনিংসে ৩ হাজার ছুঁয়ে রেকর্ডের দুইয়ে আছেন আরেকট গ্রেট, স্যার এভারটন উইকস। ১৮ ইনিংস বেশি খেলে দুইয়ে!

হার্বার্ট সাটক্লিফ আর ব্রায়ান লারার লেগেছিল ৫২ ইনিংস। আশেপাশেই আছেন নিল হার্ভি, স্যার ভিভ, স্যার গ্যারি, স্যার ক্লাইড ওয়ালকট, স্যার জ্যাক হবস, ওয়ালি হ্যামন্ড, স্যার লেন হাটন, কেন ব্যারিংটনের মতো গ্রেটরা। আধুনিক ক্রিকেটের একজনও আছেন, ৫৫ ইনিংস লেগেছিল বীরেন্দর শেবাগের।

স্টিভ স্মিথের লাগল ৬৩ ইনিংস। ৩ হাজার ছুঁতে ঠিক ৬৩ ইনিংস লেগেছিল গ্রেট স্যার ফ্র্যাঙ্ক ওরেল, গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট, গ্রেট কেভিন পিটারসেন আর ‘খুব ভালো’ মাইক হাসি ও গ্রায়েম স্মিথের। স্টিভ স্মিথ খূব ভালো পর্যন্তই থাকবেন নাকি গ্রেট হবেন, সেটা বলবে সময়। তবে ইঙ্গিতটা দারুণ কিছুরই। ৬৩ ইনিংসে ৩ হাজার রান দিয়ে আসলে ঠিক পুরোপুরি বোঝা যাবে না স্মিথকে। টেস্টে পায়ের নীচে জমিন খুঁজে পেতে একটু সময় লেগেছ, প্রথম ১ হাজার রান করতে লেগেছিল তাই ৩৩ ইনিংস। ১ হাজার থেকে ২ হাজার হতে লেগেছে মাত্র ১৫ ইনিংস, ২ হাজার থেকে ৩ হাজার হতেও ঠিক ১৫ ইনিংস!

Steve-Smith-Test-ton-SCG_3248724

দারুণ ভবিষ্যতের ছবি দেখাবে আরেকটি পরিসংখ্যান। ২৬ বছর ৭৯ দিনে ৩ হাজার রান ছুঁলেন স্মিথ। অস্ট্রেলিয়ার হয়ে তাঁর চেয়ে কম বয়সে এই মাইলফলক ছুঁয়েছেন আর মাত্র ২ জন। ২৬ বছর ৭৫ দিন বয়স ছিল নিল হার্ভির। আর রেকর্ড যাঁর, তার বয়স ছিল ২৪ বছর ১৮০ দিন। এই নামটিও অনুমান করার জন্য পুরষ্কার নেই। সহজ অনুমেয়। এই তিনিই সেই শুরুর ‘ভদ্রলোক’।

তিনি এক এবং অদ্বিতীয় স্যার ডন!

(বোনাস স্ট্যাট )
ওভালে আজ ২ হাজার রান ছুঁয়েছেন ক্রিস রজার্স। লেগেছে ৪৮ ইনিংস। বলা বাহুল্য, রেকর্ডের ধারে কাছে নাই। ২২ ইনিংসে ২ হাজার করে এই রেকর্ডও স্যার ডনের। ৩২ ইনিংসে করে রেকর্ডের দুইয়ে আরেক ব্র্যাডম্যান, ‘ব্ল্যাক ব্র্যাডম্যান’ স্যার জর্জ হেডলি। রজার্সের মতো ৪৮ ইনিংসে ২ হাজার ছুঁয়েছিলেন বেশ কজনই। তবে ইন্টারেস্টিং হলো দুটি নাম–অস্ট্রেলিয়ান গ্রেট ও সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার ও এখনকার ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক!

ChrisRogers2

বোর্ডার-কুকদের মতো ৯-১০ হাজার রান করা হবে না রজার্সের। এটাই শেষ টেস্ট। তবে ৩৬ ছুঁইছুঁই বয়স পর্যন্ত যিনি ছিলেন ‘ওয়ান টেস্ট ওয়ান্ডার’, জীবনে আরেকটি টেস্ট খেলতে পারবেন বলে আশা করেননি নিজেও, সেই তার ২ হাজার টেস্ট রান করে বিদায় নেওয়াটা কম তৃপ্তির হওয়ার কথা নয়!’

লেখকের ফেইসবুক স্ট্যাটাস অবলম্বনে…

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 × 1 =