ম্যানেজেরিয়াল রোলার-কোস্টার!

জানুয়ারির শীতকালীন দলবদল শুরু হতে আর বেশীদিন বাকী নেই, আছে আর এগার দিনের মত। এর মধ্যেই খেলোয়াড়দের সাথে বিভিন্ন ক্লাবের ত বটেই, বিভিন্ন ম্যানেজারদের নামের সাথেও বিভিন্ন ক্লাবের নাম জুড়ে হালকাপাতলা গুঞ্জন শুরু হয়ে গিয়েছে। এবং এবার ক্লাব বদল করার অপেক্ষায় আছেন ম্যানেজার জগতের বেশ বড় বড় কিছু নাম।

শুরু করা যাক কিংবদন্তী কোচ পেপ গার্দিওলাকে নিয়ে। বার্সার হয়ে সম্ভাব্য সবকিছু জেতা এই কোচের বায়ার্ন মিউনিখ অভিজ্ঞতাও খারাপ হয়নি মোটেও। রোমাঞ্চপ্রিয় এই কোচ এবার চাচ্ছেন নিজের অভিজ্ঞতার ভাণ্ডারকে আরেকটু সমৃদ্ধ করতে, স্পেইন ও জার্মানির পর এবার এই স্প্যানিশ কোচের লক্ষ্য যেকোন ইংলিশ ক্লাবকে কোচিং করানো। জ্বি, ঠিক ধরতে পেরেছেন, বায়ার্ন মিউনিখের ম্যানেজার আর থাকছেন না গার্দিওলা, মৌসুম শেষে বায়ার্ন ছাড়ছেন তিনি। এবং বিভিন্ন নির্ভরযোগ্য সূত্রের খবর অনুযায়ী ম্যানচেস্টার সিটির পরবর্তী ম্যানেজার হতে যাচ্ছেন পেপ গার্দিওলা। ফলে সরে দাঁড়াতে হচ্ছে সিটির বর্তমান কোচ ম্যানুয়েল পেলেগ্রিনিকে।

এদিকে গার্দিওলা যাওয়ার পরে বায়ার্নের হটসিটে কে বসবেন এই বিষয়ে মোটামুটি সিদ্ধান্ত হয়েই গেছে বলা যায়। নির্ভরযোগ্য সূত্রের খবর অনুযায়ী, এক মৌসুম ম্যানেজারের দায়িত্ব থেকে ছুটি কাটিয়ে ফিরে এসে এবার বায়ার্নের হাল ধরতে যাচ্ছেন আরেক কিংবদন্তী কোচ কার্লো অ্যানচেলত্তি। রিয়াল মাদ্রিদের দায়িত্ব থেকে গত গ্রীষ্মে অব্যাহতি পাবার পর থেকে এখন পর্যন্ত ছুটিতেই আছেন এই ইতালিয়ান কোচ, পিঠের অপারেশানের ফলে কিছুদিন বিশ্রাম নিচ্ছেন। মধ্যে লিভারপুলের ম্যানেজার হবার জন্য তাঁর সাথে যোগাযগ করা হলেও তিনি এই মৌসুমে নতুন কোন দায়িত্ব নিতেই চান নি, ফলে লিভারপুল ম্যানেজার করে আনে সাবেক ডর্টমুন্ড কোচ ইয়ুর্গেন ক্লপকে। জুভেন্টাস, এসি মিলান, চেলসি, রিয়াল মাদ্রিদ, প্যারিস সেইন্ট জার্মেইয়ের পর তাই এবার জার্মান-মিশনে যাচ্ছেন অ্যানচেলত্তি।

বায়ার্নে আসছেন অ্যানচেলত্তি
বায়ার্নে আসছেন অ্যানচেলত্তি

দুইদিন আগে হোসে মরিনিওকে বরখাস্ত করার ফলে ম্যানেজারের পজিশানটা এখন ফাঁকাই আছে চেলসির। তবে ফাঁকা থাকছে না বেশীদিন। চেলসিরই সাবেক ডাচ কোচ গাস হিডিঙ্কের হাতেই যাচ্ছে আবার চেলসির দায়িত্ব, তবে সেটা অন্তর্বর্তীকালীন দায়িত্ব হবারই সম্ভাবনা বেশী। আজকালের মধ্যেই চলে আসবে ঘোষণা।

এদিকে হোসে মরিনিওর এজেন্ট জানিয়েছেন শীঘ্রই অন্য কোন অফার পাওয়ামাত্রই আবার ম্যানেজারের দায়িত্বে ফিরবেন এই কিংবদন্তী কোচ। আশ্চর্যজনক হলেও সত্যি সেক্ষেত্রে চেলসির অন্যতম চিরশত্রু ম্যানচেস্টার ইউনাইটেড হতে পারে মরিনিওর কাজ করার পরবর্তী জায়গা, যদিও এই তথ্যের এখনো পর্যন্ত সেরকম নিশ্চয়তা পাওয়া যায়নি। ততদিন পর্যন্ত ইংল্যান্ডে থেকেই বিভিন্ন ম্যাচ দেখে বেড়াবেন মরিনিও, যেমন আজকে দেখতে গেছেন ইংলিশ চ্যাম্পিয়নশিপের একটি ম্যাচ, সাবেক রিয়াল মাদ্রিদ সহকারী আইতর কারাঙ্কার মিডলসব্রো’র সাথে যে ম্যাচে লড়ছে ব্রাইটন।

মিডলসব্রো বনাম ব্রাইটন দেখছেন মরিনিও
মিডলসব্রো বনাম ব্রাইটন দেখছেন মরিনিও

এদিকে ইতালিতে ম্যানেজারের চাকরি হারাতে পারেন এএস রোমার ফরাসী কোচ রুডি গার্সিয়া। একের পর এক হতাশাজনক ফলাফলের পর যেকোন মুহূর্তে আসতে পারে ছাঁটাইয়ের খবর।

hi-res-5f076ca3fc70df5f962b73beccb7281f_crop_exact

সেক্ষেত্রে রোমার ম্যানেজার হবার ক্ষেত্রে যে দুই-তিনটি নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হল ইতালির সাবেক বিশ্বকাপজয়ী কোচ, জুভেন্টাসের হয়ে লিগজয়ী কোচ মার্সেলো লিপ্পি। অন্যান্য যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন রোমারই সাবেক কোচ লুসিয়ানো স্প্যালেত্তি, নাপোলি ও ইন্টারের সাবেক কোচ ওয়াল্টার মাজারি। তবে দৌড়ে এগিয়ে আছেন লিপ্পিই।

hi-res-9b6220372d359aa7e69cefb05690d25c_crop_north

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

11 − 9 =