ম্যানচেস্টার ইউনাইটেড ও তাদের ‘নাম্বার ১০’ সমস্যা

‘নাম্বার ১০’ অথবা ট্রেকোআরটিস্তা অথবা এডভান্সড প্লেমেকার যে নামেই ডাকা হোক না কেন, এই রোল এখন ফুটবল টেকটিক্সে সময়ের সাথে সাথে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ৪-২-৩-১ অথবা ৪৪২ ডায়মন্ড ফরমেশনের জনপ্রিয়তার বৃদ্ধির কারণে এই রোল প্লে করা ফুটবলার হয়ে উঠেছেন বেশিরভাগ দলের অ্যাটাকের মূল ব্যাক্তি।

ম্যানচেস্টার ইউনাইটেডের এই মুহূর্তে বেশ কয়েক জন খেলোয়াড় আছেন যারা এই রোল প্লে করতে পারেন।

Screenshot_3

হুয়ান মাতাঃ পুরোপুরি পারফেক্ট নাম্বার ১০ তাঁকে বলা যায়। কিন্তুু ম্যানেজার লুইস ভেন গাল তাঁকে নামান না কারণ মাতার ডিফেন্সিভ ওয়ার্ক-রেটের অভাবের কারণে। বিশেষ করে দলে যখন এক জন পিভট নামানো হবে শুধু, মাতার উপস্থিতি দলের ইতোমধ্যে দুর্বল ডিফেন্সের জন্য আরো ক্ষতিকর হতে হবে।

হুয়ান মাতা
হুয়ান মাতা

বর্তমানে এলভিজির খেলার স্টাইলকে বেশ সাবধানী বলা যায়, এবং এই কারণে দলে মাতার অবস্থান আরো নিচে নেমে গিয়েছে। তবে পরের মৌসুম থেকে, যখন দলে আরো বেশি স্টেবিলিটি আসবে, তখন এই এলভিজিকে হয়ত আরো বেশি অ্যাটাকিং ফুটবল খেলতে দেখা যাবে। তখন মাতাই হয়ত হয়ে যাবেন ম্যানচেস্টার ইউনাইটেডের প্রথম পছন্দ নাম্বার ১০ রোলে।

ওয়েইন রুনিঃ

ভালোমতই কাজটা করতে পারবেন, কিন্তুু তাঁর সেরা পজিশন স্ট্রাইকার হিসেবে। তাছাড়া ফেল্কাও ও রবিন ভ্যান পার্সির বাজে ফর্মের কারণে তাঁকে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলানোটা পুরোপুরি বাজে সিদ্ধান্ত হবে। তাছাড়াও মাতার মত ক্রিয়েটিভিটি রুনির নেই, কিলার পাস না খুঁজে অনেক সময়ই রুনিকে দেখা যায় সহজ সাইডওয়েজ পাস খুঁজে নিতে।

ওয়েইন রুনি
ওয়েইন রুনি

আদনান ইয়ানুজেইঃ 

এই মুহূর্তে দলে তাঁর সেরা রোল নিয়ে সবাই মোটামুটি বিভ্রান্ত। অনেকের মতেই তাঁর সেরা জায়গা উয়িঙ্গে, নাম্বার ১০ হিসেবে নয়। অসাধারণ ড্রিবলিং ও গতি থাকলেও আদনানের কম বয়সের কারণে সঠিক সিদ্ধান্ত নেবার অক্ষমতা প্রায়ই প্রতিভূত।

আদনান ইয়ানুজেই
আদনান ইয়ানুজেই

মারোয়ান ফেলাইনিঃ 

বর্তমানে ভ্যান গালের পছন্দের ব্যাক্তি। ভালো ফিজিক্যাল প্রেজেন্স আছে তাঁর। তাই যেন দলের একটা বড় মানসিকতা হয়ে উঠেছে, কিছু করার না থাকলে ফেলাইনির দিকে লং বল ছুঁড়ে মারো। ফলাফলঃ অ্যাটাক হয়ে যায় খুবই প্রেডিক্টেবল, প্রতিপক্ষ খুব সহজেই বুঝতে পারে সেটা থামানোর জন্য কি করতে হবে।

মারুয়ান ফেলাইনি
মারোয়ান ফেলাইনি

দলে এই রোল খেলার এত মানুষ থাকা সত্ত্বেও এই ব্যাপারটি হয়ে উঠেছে ম্যানেজারের প্রথম চিন্তা।  তাই এই রোলে কে খেলবে সেটা ঠিক করা এখন ভ্যান গালের অতিসত্বর করা উচিত, যদি তিনি পরবর্তী মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডকে চ্যাম্পিয়ন্স লিগে উঠাতে চান।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

4 × five =