মুগ্ধকর মাহমুদউল্লাহ

২০০৮ সালের তিন জাতি সিরিজের কথা মনে আছে? ঐ যে, জিম্বাবুয়ের কাছে হারার পরও রুবেল সাকিবের বীরত্বে লঙ্কানদের ধরাশায়ী করে বোনাস পয়েন্ট নিয়ে ফাইনালে পা রাখা। এরপর রুবেলের শেষ দুই ওভারে ৩৮ রান তুলে মুরালির ত্রিশঙ্কু উদযাপন! পর পর দু দিনে মুদ্রার দুই পিঠই দেখে ফেলা রুবেলের স্বীকারোক্তি। এ পর্যন্তই সবার মনে থাকে, কিন্তু ফাইনালে লঙ্কান ঘূর্ণির সামনে কম্পমান বাংলাদেশকে লড়ার মতো পুঁজি এনে দিয়েছিলেন যেজন, তাকে কেউ মনে রাখেনি। ৪৬ রান করে সেদিন দলকে আগলেছিলেন যিনি, খারাপ সময়ে তাকে সমর্থন দেবার কেউ ছিলনা। সমালোচনার তীরে বিদ্ধ করতে সবাই ছিলেন ব্যস্ত। কিন্তু তিনি ২০১৫ বিশ্বকাপে ইংলিশ আর কিউইদের বিপক্ষে জোড়া শতক হাঁকিয়ে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখিয়েছেন রেকর্ড বইতে। এবার আর কেউ সহজে ভুলবে না বলেই মনে হচ্ছে। এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন কার কথা বলা হচ্ছে, তিনি ময়মন্সিং এর মুগ্ধকর মাহমুদ উল্লাহ রিয়াদ।

mahmudullah-at-adelaide

প্রথম যখন দলে এলেন, তাকে ব্যাট করতে হত ৭ কিংবা ৮ এ। ২০০৮ সালে ভারতের বিপক্ষে ৯৬ করে অপরাজিত থেকে একটি প্রশ্নের জন্ম দিলেন তিনি, কেন তাকে খেলানো হয় ৭ কিংবা ৮ এ? এ প্রশ্ন করেন পৃথিবী বিখ্যাত ভাষ্যকাররা। মাঝখানে তার খারাপ সময়ে দলে থাকা নিয়েই ছিল বিরাট প্রশ্ন। তখনকার অধিনায়কের সাথে তার আত্মীয়তার সম্পর্ক নিয়ে টিটকারি দিতে ছাড়েনি কেউ। অবসেশে বর্তমান কোচ তাকে জিম্বাবুয়ের বিপক্ষে চার নম্বরে খেলালেন। রিয়াদও ৮২ রান করে আস্থার প্রতিদান দিয়েছিলেন।

1426562444584

ইংল্যান্ডের বিপক্ষে যখন মাঠে নামলেন, জেমস তখন পরম আরাধ্য সুইঙ্গের দেখা পেয়েছেন। আর কিউইদের সাথে তো মনে হচ্ছিলো টেস্ট ক্রিকেট দেখছি রঙ্গিন পোশাকে। পাঁচ স্লিপ, শর্ট কভার দিয়ে ম্যাককালাম চেয়েছিলেন তার উপর চাপ প্রয়োগ করতে। দু ক্ষেত্রেই তিনি সাবলিলভাবে খেলে বজ্র আঁটুনি আলগা করে দিয়েছেন। তার কভার ড্রাইভ, লেগ ফ্লিক গুলো বার বার দেখার মতো ছিল। শুরুর চাপটা আলগা হয়ে গেলে তিনি পাল্টা আক্রমণে ছিলেন সিদ্ধহস্ত। এখানে তরুণ তুর্কি সৌম্য সরকারের অবদান স্বীকার করতেই হবে কারণ দ্রুত আক্রমণের রাস্তা দেখিয়েছিলেন তিনিই।
ইঞ্জির ব্যাটিঙে যেমন অলস সৌন্দর্য ছিল, যেমন খেলতেন রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, আমার কাছে রিয়াদকে অনেকটা ঐ ধরনের মনে হয়। যিনি এক প্রান্তে হাল ধরের রাখার ওস্তাদ। যার ব্যাটিং চোখ জুড়িয়ে দিতে পারে নিজের দিনে। চালিয়ে যাও রিয়াদ!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

8 + eleven =