মিলানে শেষ হলো বার্লুসকোনি যুগের, শুরু হচ্ছে চাইনিজ অধ্যায়

চাইনিজ মালিকানার কাছে বিক্রি হওয়া এসি মিলানের মূল্য প্রায় এক বিলিয়ন ইউরো (৮৫০ মিলিয়ন), এমনটাই জানিয়েছেন সদ্য নিযুক্ত সিইও মার্কো ফ্যাসোনে।

চাইনিজরা মোট ৭৪০ মিলিয়ন ইউরো পরিশোধ করেছে ক্লাবের মালিকানা কিনে নেওয়া বাবদ, যার মধ্যে ক্লাবের ঋণও অন্তর্ভুক্ত ছিলো।
এছাড়াও চুক্তির বাকী ১০০ মিলিয়ন ইউরো পরিশোধ করবে ম্যানেজমেন্টের বিভিন্ন খরচাদি বাবদ। আরো ১৬০ মিলিয়ন তারা বিনিয়োগ করবে ক্লাবের পিছনে, ফ্যাসোনে এসব তথ্যই দিয়েছেন প্রেস কনফারেন্সে।
ইতালির সফলতম এই ক্লাবটির মালিকানা গত বৃহস্পতিবারে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরিত হলো চাইনিজদের হাতে। যদিও এই প্রক্রিয়া হবার কথা ছিলো গত কয়েক মাস আগেই। এরই মাধ্যমে সমাপ্তি ঘটলো ক্লাবটির ইতিহাসে সফলতম প্রেসিডেন্ট সিলভিও বার্লুসকোনি পরিচালিত যুগের।
বার্লুসকোনির কোম্পানি ফিনইনভেস্টের দেয়া বিবৃতি অনুসারে, এসি মিলান ক্লাবের ৯৯.৯৩% মালিকানা হস্তান্তরিত হয়েছে রোজোনেরি স্পোর্টস লুক্সেমবার্গের হাতে, যেটার পূর্ব নাম ছিলো সিনো-ইউরোপ স্পোর্টস।
নতুন মালিক লি ইয়ংহংয়ের (ডানে) সাথে করমর্দনরত সদ্য বিদায়ী প্রেসিডেন্ট বার্লুসকোনি (বামে)
চাইনিজ ব্যবসায়ী ইয়ংহং লি এর নেতৃত্বে থাকা কোম্পানিটি কয়েকবারের চেষ্টায় এবার পুরো চুক্তি করতে সফল হলো।
লি বলেন, “আমাদের উপর বিশ্বাস রাখার জন্য বার্লুসকোনিকে ধন্যবাদ, সেই সাথে ফ্যানদেরকেও ধন্যবাদ ধৈর্য রাখার জন্য। আজকে থেকে আমরা ক্লাবের ভবিষ্যৎ নির্মান শুরু করবো।”
৭৪০ মিলিয়ন ইউরোর এই চুক্তি অনুসারে, আগামী তিন বছরে ক্লাবের উন্নতির জন্য চাইনিজদেরকে সাড়ে তিনশ মিলিয়ন ইউরো বিনিয়োগ করতে হবে ক্লাবের পিছনে।
অন্যদিকে ক্লাবের ওয়েবসাইটে দেয়া দীর্ঘ বিবৃতিতে বিদায়ী প্রেসিডেন্ট বলেন, “প্রায় ত্রিশ বছর পর আজকে আমাকে ক্লাব প্রেসিডেন্টের পদ আর মালিকানা ছেড়ে যেতে হচ্ছে। এটা আমার জন্য অনেক কষ্টের। কিন্তু আধুনিক ফুটবলে একটা ক্লাবকে ইউরোপের শীর্ষ পর্যায়ে প্রতিযোগীতা করার জন্য দরকার বড় অংকের বিনিয়োগ এবং পুঁজির, যেটা কেবলমাত্র একটা পরিবারের পক্ষে যোগান দেয়া সম্ভব নয়। এই ক্লাবকে ভালোবাসা শিখিয়েছিলেন আমার বাবা, মিলানকে নিয়ে অনেক স্বপ্নও আমরা একসাথে দেখতাম।
নতুন মালিকদের জন্য আমার হৃদয় নিংড়ানো কামনা আর শুভেচ্ছা রইলো, যেন ওরা অসাধারণ কিছু অর্জন করে ক্লাবের জন্য, ওরা যেন আমাদেরকেও ছাড়িয়ে যায়। কারণ, সবকিছুর আগে আমি সবসময়ই একজন মিলান ফ্যান।”

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 × four =