মিলট রাশিকা : কসোভোর প্রথম ফুটবল সুপারস্টার?

মিলট রাশিকা : কসোভোর প্রথম ফুটবল সুপারস্টার?

::: নাঈম আহমেদ :::

ইউরোপের ছোট রাষ্ট্র, কসোভো থেকে একদম নতুন ফুটবল ট্যালেন্ট বেরিয়ে আসবে, ব্যাপারটা আপনাকে হতবাক করতেই পারে। ভুসিট্রন, এফআর যুগোস্লাভিয়ায় জন্ম নেয়া ১.৭৮ মিটার লম্বা একজন ২২ বছর বয়সী কসোভো আলবেনিয়ানও হয়তো কল্পনা করেননি যে তিনি কোনোদিন জার্মানির অন্যতম বড় ক্লাবের হয়ে খেলবেন। তবে ফুটবলীয় প্রতিভা নিয়ে গিয়েছে তাকে অনন্য উচ্চতায়। বলা হচ্ছে ওয়ের্ডার ব্রেমেন ও কসোভো জাতীয় দলের রাইট উইঙ্গার/অ্যাটাকিং মিডফিল্ডার মিলট রাশিকা এর ব্যাপারে।

স্বদেশী ক্লাব, ভুশট্রিয়ার হয়ে ইয়ুথ ক্যারিয়ারের খেলা শুরু করেন মিলট রাশিকা । একই ক্লাবের সাথে ২ বছর পেশাদার ফুটবলার হিসেবে কাটান। ২০১৩ সালে ইঞ্জুরিতে পড়ে বেলজিয়ামে চিকিৎসা করাতে যান। সেখানে গেন্ট ক্লাব তাকে ট্রায়াল দেয়ার অনুরোধ করে এবং তিনিও দিতে সম্মত হন। গেন্ট তাকে পছন্দ করলেও তিনি আপাতত বিদেশে খেলতে আগ্রহী ছিলেন না। এরপর ২০১৪ সালে হ্যানোভার ও উনয়ন বার্লিনের ডাকা ট্রায়ালে অংশগ্রহণ করেন মিলট রাশিকা । তবে ওই দুই দলকেও নাকচ করে দেন তিনি। অবশেষে একই বছরের সেপ্টেম্বরে তিনি নেদারল্যান্ডস এর ভিতেস আর্নহেম ক্লাবে ট্রায়াল ও যুব দলের সাথে খেলার পরে ৩ বছরের পেশাদার চুক্তি সই করেন। এরপর ভিতেসের সাফল্যে তিনি রাখেন বড় অবদান; ২০১৬/১৭ মৌসুমে এনে দেন তাদের ১২৫ ইতিহাসের সর্বপ্রথম ডাচ কাপ। এরপর ২০১৮ সালের জানুয়ারিতে ৪.৫ বছরের চুক্তিতে তিনি জার্মানিতে পাড়ি দেন।

আলবেনিয়ার অনুর্ধ ১৭,১৯ ও ২১ দলগুলোয় খেলা এই কসোভো আলবেনিয়ান জাতীয় দলের হয়েও খেলার সৌভাগ্য পান। তবে ২০১৬ সালের আগষ্টে তিনি কসোভোর হয়ে খেলার সিদ্বান্ত নেন। এরপর থেকে ১৩ বার জাতীয় দলের জার্সি গায়ে চড়ালেও এখনো গোলের দেখা পাননি তিনি।

মিলট রাশিকা একজন প্রথাগত রাইট উইঙ্গার যিনি লেফট উইং ও সেন্ট্রাল অ্যাটাকিং মিডেও খেলতে পারেন। তিনি লং বল দিতে, ড্রিব্লিং ও ক্রসিং করতে পছন্দ করেন। ক্রস করার জন্য পর্যাপ্ত পরিমাণ জায়গা না পেলেও ক্রস দিতে পারেন তিনি,যা একটি বড় গুণ বটেই। ক্রসিং ও ডিফেন্ডিং এ তিনি শক্তিশালী হলেও পাসিং ও বল দখলে রাখার ক্ষেত্রে তার উন্নতির দরকার। দেখে নিন তার গত মৌসুমের পরিসংখ্যান –

ভিতেসঃ ১৯ ম্যাচ, ৩ গোল, ৩ অ্যাসিস্ট, গোল বরাবর শট ২.৪, পাসিং সফলতা ৬৮%, রেটিং ৭.২৭।

ওয়ের্ডার ব্রেমেনঃ ৯ ম্যাচ, ১ গোল, গোল বরাবর শট ১.৭, পাসিং সফলতা ৭০.৭%, রেটিং ৬.৫৩।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twenty − four =