ভয়াবহ কোনো বিপর্যয় হয়নি

টেস্ট স্কোয়াড নির্বাচনের যুক্তি, তর্ক এবং চারপাশের হাহাকার নিয়ে পোস্ট দেওয়ার পর গত ২৪ ঘন্টায় অনেকের যুক্তি শুনলাম, অনেকের জবাব দিলাম, অনেক কথা বললাম, ঝারি খেলাম, প্রশংসাও শুনলাম। অপেক্ষা করছিলাম, আসল পয়েন্ট বা মূল বক্তব্য নিয়ে কেউ বলেন কিনা। হতাশ হয়েছি…

লেখার মূল সুর ছিল, দল নিয়ে প্রশ্ন থাকতে পারে, তবে আকাশ ভেঙে পড়ার মত কিছু হয়নি। ইতিহাসের সব দল নির্বাচন নিয়েই প্রশ্ন ছিল, আছে, থাকবে। যে দলটা বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে আসে, দেখা যাবে সেই দলটাও ঘোষণার পর কিছু প্রশ্ন ওঠেছিল। এই যে ভারত এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর, প্রশ্ন আছে তবু। কেন অমিত মিশ্রকে নিয়মিত খেলানো হচ্ছে না? মুরালি বিজয়, লোকেশ রাহুল, শিখর ধাওয়ানের কোন দুজন খেলবেন? রাহুল-ধাওয়ানের চোটের কারণে কেন বুড়ো গম্ভীরকে ফেরানো হলো, দেশে প্রতিভার অভাব আছে? ভুবনেশ্বরের সুইং বেছে নেওয়া হবে নাকি উমেশ যাদবের পেস? বরুন অ্যারন কেন উপেক্ষিত? হাবিজাবি… প্রশ্ন থাকবেই। কোনো দলই সবাইকে, অনেক ক্ষেত্রে বেশির ভাগ মানুষকে সন্তুষ্ট করতে পারে না শতভাগ।

আমার পোস্টের নিচে কমেন্টেও দেখলাম, সবাই ২-৩ টি নাম নিয়েই ঘোরাফেরা করছেন। বাংলাদেশের মত একটা দল, যারা টেস্টে ধুঁকছে, যাদের বোলিং লাইন আপে সাকিব ছাড়া কোনো বিশ্বস্ত অস্ত্র নেই, স্পিনার বলুন বা পেসার, সবাই একই মানের প্রায়, পার্থক্য সামান্য এবং যারা খেলতে নামছে ১৪ মাস পর, তাদের স্কোয়াড নিয়ে ৩-৪টা প্রশ্ন থাকা খুবই মোটেও অস্বাভাবিক নয়! বরং হাহাকার করা, মাতম তোলাটাই অস্বাভাবিক!

আমি একবারও বলিনি নির্বাচকদের যুক্তি , টিম ম্যানেজমেন্টের ভাবনা কিংবা আমার লেখার যুক্তির সঙ্গে আপনাকে একমত হতেই হবে। এটাই বোঝাতে চেয়েছি যে, নির্বাচকরা পাগলা গারদে বসে দল করেননি। প্রতিটি সিদ্ধান্তের পেছনে তাদেরও যুক্তি আছে। আমি নিজেই তো নিজের লেখায় দুটি জায়গা নিয়ে অপছন্দের কথা বলেছি। কিন্তু আপনি যেটা ভাবছেন, সেটাই চূড়ান্ত ভাবনা নয়! তাছাড়া টিম ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, ভাবনা, পরিকল্পনা, সবকিছু প্রকাশ্যে কখনোই বলবেন না। পরে সেটা কাজে দিলে সবাই আনন্দে নাচবে, তাদের প্রশংসা করবে কমই। কাজে না দিলে মিডিয়া ও আমজনতা তাদের চামড়া তুলে নিবে, এটা তারা ভালো করেই জানেন। সেসব জেনে এবং মেনেই দল গড়েন। সুনির্দিষ্ট ভাবনা থেকেই দল গড়া। কাউকে আকাশ ফুঁড়ে বা মাটি ভেদ করে আনা হয়নি দলে। আপনি-আমি শুভাগতকে চাই না, কিন্তু নির্বাচকদের যুক্তিও ফেলনা নয়।

সবচেয়ে হাস্যকর লাগে, বেশির ভাগই এমন সিম্পল প্রশ্ন তোলে, এমন নরম্যাল যুক্তি দেয়, যেটা আপনি-আমি আমজনতা বুঝতে পারলে, নির্বাচক, কোচ-ক্যাপ্টেনরা বুঝবেন না? তার পরও তারা যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটার পেছনে নিশ্চয়ই ভাবনা আছে!

যেটা বলছিলাম, সবাই যেভাবে তামাশার দল, হাস্যকর দল, ননসেন্স দল, অস্বাভাবিক, জাত গেল, সব শেষ হয়ে গেল বলে এরকম রব তুলছিলেন, সেরকম কিছু হয়নি। টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ওপরের সারির দল নয় যে তলানিতে নামানোর আয়োজন চলছে। প্রশ্ন ছিল, আছে, থাকবে…কিন্তু ভয়াবহ কোনো বিপর্যয় হয়নি।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five + three =