ভালো থাকুন আশরাফুল

৩৩ বছরে পা রাখলো আজ! এই বয়সে সব ভালো ক্রিকেটার মোটামুটি বিশ্বসেরা হয়ে যায় বা থাকে ক্যারিয়ারের সেরা ফর্মে! তার ছিলো আল্লাহ্‌ প্রদত্ত প্রতিভা, পরিশ্রম ছাড়াই যা সে পাইছিলো তা কাজে লাগিয়ে তার সময়ের সেরা ব্যাটসম্যানও হতো পারতো! কিন্তু প্রতিভার নিদারুণ অপচয় করে হয়েছে আমাদের ক্রিকেট ইতিহাসের আন্তর্জাতিক ক্রিকেট খেলা প্রথম ফিক্সার।

তার খেলা সেরা কয়েকটা ইনিংস দিয়েই হয়তো তার নাতিপুতিদের কাছে গল্প করা যেতো! টেস্টে ২৪ আর ওয়ানডে ক্রিকেটে ২২ গড় দিয়ে তাকে মাপা যায়না। এখন তো টেলএন্ডারদের গড়ও এর থেকে ভালো থাকো। আমাদের ক্রিকেটে প্রথম বেশকিছু জয় এসেছে তার হাত ধরে। এসব দিয়েই তাকে এখন মনে রাখা রাখবে। ফিক্সিং তিনি করে নিজের নাম ডুবোনোর পাশাপাশি বাংলাদেশের নামও ডুবাইছে।

আপনি আমাদের অনেকর প্রথম ক্রিকেট প্রেম ছিলেন! এখন হয়ে গেলেন প্রথম ফিক্সার, প্রথম ছ্যাঁকা। শুভ জন্মদিন কলিতে নষ্ট হয়ে যাওয়া ফুল, আশার ফুল। ভালো থাকুন।

ঐদিকে রাঁচির রেলস্টেশন থেকে ওয়াংখেড়েতে বিশ্বজয়ী এক অধিনায়ক আজ পা রাখলো ৩৬’এ! ক্রিকেট ইতিহাসে প্রায় ৪৫০ এর বেশী অধিনায়ক এসেছে কিন্তু তার মতো সর্বজয়ী নেতা আর একজনও নাই। ক্রিকেটের সব ট্রফি ধরা খেয়েছে তার হাতে। ওয়ানডে ক্রিকেট যদি আরো বছর দুয়েক চালিয়ে যায় হয়তো করে ফেলবেন দশ হাজার রানও!

কাকতালীয়ভাবে তার থেকে তিন বছরের ছোট আশার ফুলের মতো তার বিরুদ্ধেও ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে তবে তা প্রমাণ মিলে নাই তবে তার দল চেন্নাই নিষিদ্ধ হয়! শুভ জন্মদিন মাহি, ভালো থাকুন।

আশরাফুলের শাস্তি দেখে শিক্ষা পাক বাংলাদেশের সব ভবিষ্যৎ ক্রিকেটার। খুব করে চাই, আমাদের ক্রিকেটে আরেকটা ‘ফিক্সার’ যেন কখনো না আসে। ক্রিকেটে কয়েকশ মাশরাফি, সাকিব চাই একটাও ফিক্সার চাইনা।

@রিফাত এমিল

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

8 − six =