ভাগ্যের খেলার সামনে দাঁড়িয়ে তিন গোলরক্ষক!

কোন সাড়াশব্দ নেই। সবাই বিস্ময়করভাবে চুপচাপ। ডি গিয়া মাদ্রিদে আসছেন প্রায় নিশ্চিত। তবে এতদিনে কেন আসেননি তার পিছনেও কাজ করছে ওই বিস্ময়কর নীরবতাই। নীরবতা সব রিয়ালের বর্তমান গোলকিপিং পজিশনকে ঘিরে। ডি গিয়া মাদ্রিদে এলে এক নম্বর জার্সিটা কে পরবেন? ইকার ক্যাসিয়াস আদৌ থাকবেন কিনা? কিংবা যদি থেকেও যান তাহলে তাকে বেঞ্চ ওয়ার্মার হিসেবে মানাবে কিনা? আবার কেইলর নাভাসেরই বা কি হবে? তো এত এত প্রশ্নের বিপরীতে রিয়াল ম্যানেজমেন্টের এই নীরবতাই ঠিক সহ্য করা যাচ্ছে না। কিংবা হয়ত তারা নিরবেই সব সিদ্ধান্ত নিয়ে একবারে ফাইনাল ডিসিশানটাই পাবলিককে জানাবে।

কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে নিজেদের ঝালাই করে নিচ্ছেন গিয়া এবং ক্যাসিয়াস

যাই হোক স্পেনের জাতীয় দল এখন ফ্রান্সের লিওতে কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছে। আর ভাগ্যের কি পরিহাস! এই সুবাদে রিয়ালের বর্তমান আর সম্ভাব্য সব গোলকিপারও একে অপরের সামনে নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছেন। একদিকে স্পেনের অধিনায়ক কাম এক নম্বর গোলকিপার ক্যাসিয়াস। সাথেই আছেন ডি গিয়া, রিসেন্ট পারফরম্যান্সের ভিত্তিতে যিনি ক্যাসিয়াস থেকে অনেক অনেক এগিয়ে। আর ওইদিকে আছেন কোস্টারিকার এক নম্বর গোলকিপার কেইলর নাভাস যিনি অনেক আশা নিয়ে মাদ্রিদে এলেও বেশিরভাগ সময়ই বেঞ্চ গরম করে কাটিয়েছেন। তবে তাকে দোষ দিচ্ছি না। সুযোগ পেলে হয়ত ভাল কিছুই করতেন। কিন্তু ক্যাসিয়াসের সাথে পাল্লা দেয়া তার কর্ম নয়।

এদের মধ্যে যেকোন দুইজন আগামী মৌসুমে রিয়ালে থাকছেন
এদের মধ্যে যেকোন দুইজন আগামী মৌসুমে রিয়ালে থাকছেন

গত মাসেই পেরেজ বললেন যে ক্যাসিয়াস কোথাও যাচ্ছে না। রিয়ালেই তিনি তার ক্যারিয়ার শেষ করতে চান। ক্যাসিয়াস নিজেও কিছুদিন আগে তাই-ই বললেন। কিন্তু তার কি একটিবার চিন্তা করে দেখা উচিত না যে সবকিছুরই একটা শেষ আছে? তার কি উচিত না নিজের থেকেই সরে দাঁড়ানোর? সবাই তো আর বুফন না যে বয়স বাড়ার সাথে সাথে খেলার মানও বাড়বে! ক্যাসিয়াসের প্রতি আমরা কৃতজ্ঞ। সব মাদ্রিদ ফ্যানই কৃতজ্ঞ। কিন্তু এখন নিজের সেরা সময়টাকে পিছনে ফেলে এভাবে খেলে যেতে থাকলে মানুষ তার সেরা সময়গুলোর কথা স্বাভাবিকভাবেই ভুলে যাবে। সুতরাং তার উচিত নিজেই ক্লাব ছেড়ে দিয়ে সব সমস্যা দূর করে দেয়া।

এই সিজনের শেষ দিক থেকেই পেরেজ ডি গিয়াকে কেনার জন্য উঠেপড়ে লেগেছেন। ওইদিকে কিছুদিন আগেও কেইলর নাভাস বলছিলেন যে দরকার হলে রিয়ালের এক নম্বর কিপারের পজিশনের জন্য তিনি যুদ্ধ করবেন, তবুও ক্লাব ছাড়বেন না। বেনিতেজও ইনিয়ে বিনিয়ে নাভাসকে সাপোর্ট দিয়েছেন। এখন ক্যাসিয়াসের উচিত এই ছোটখাটো ইন্ডিকেশানগুলো একটু বিবেচনা করা। তিনি তাকে এমন উচ্চতায় নিয়ে গেছেন যে কেউ এখন তার মুখের উপর বলবে না যে “তোমার সময় শেষ, তুমি ক্লাব ছাড়”। তার নিজেকেই বুঝতে হবে যে তার দ্বারা রিয়ালের মত একটা ক্লাবের বোঝা বহন করা পসিবল কিনা। দুই বছর আগে মোরিনহো যখন ক্যাসিয়াসকে বেঞ্চ করেছিলেন তখন তার অনেক সমালোচনা হয়েছিল। মাদ্রিদ ভক্তরাই মোরিনহোকে ব্যু করেছিল। কিন্তু এখন এইসব ভাবলে মনে হয় যে ওইটা ছিল একদম “পারফেক্ট” ডিসিশান। মোরিনহো বুঝেছিলেন যে ক্যাসিয়াসের সময় শেষ। তিনি ডিয়েগো লোপেজকে দলে ভিড়িয়েছিলেন। দারুন পারফর্মও করেছেন লোপেজ। কিন্তু রিয়ালে টিকতে পারেননি। কারন ওই ক্যাসিয়াসই। এটা নিয়ে পরে ক্ষোভও প্রকাশ করেছেন তিনি। আর মোরিনহো? ক্যাসিয়াসের কারনে তাকেও স্যাক করা হয়েছিল। সিচুয়েশান ছিল অনেকটা এরকম “ক্যাসিয়াসকে রাখ নয়ত মোরিনহোকে রাখ”।

সময় হয়েছে ব্যাটনটা আরেকজনের হাতে দিয়ে দেবার

যাই হোক। আমি ক্যাসিয়াসের শত্রু না। বরং আমি তার বিশাল ভক্তবৃন্দদের একজন। কিন্তু তার চেয়ে আমার কাছে আমার রিয়াল মাদ্রিদ বড়। সুতরাং আমি অবশ্যই চাইব না যে একজন খেলোয়াড়ের দরুন দলের উপর বাজে ইম্প্যাক্ট পড়ুক। আর আশার কথা হল গিয়ে গতকাল স্পেনের এক টিভি চ্যানেল বেশ জোড় দিয়েই রিপোর্ট করেছে যে ক্যাসিয়াস রিয়াল ছাড়ছেন। স্পেনের প্রীতি ম্যাচের আগে দেল বস্ককে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান। আর আরেক বিশ্বস্ত সূত্রের দাবি যে ক্যাসিয়াসের রিয়াল ছাড়ার ঘোষণা আশার সাথে সাথেই ডি গিয়া তার রিয়ালে আসা কনফার্ম করবেন। কারন তিনি রিয়ালের এক নম্বর গোলকিপারের পজিশনের জন্য ক্যাসিয়াসের সাথে প্রতিযোগিতা করতে চাননা। আর রিয়ালে আসলে তিনি স্বাভাবিকভাবেই এক নম্বর জার্সিটি চাইবেন। সুতরাং তিনি আসার আগে ওই জার্সিটি ফাঁকা হয়ে গেলেই বেটার। আর ওইদিকে আজকের প্রীতি ম্যাচে কে স্পেনের গোলকিপারের পজিশনে মাঠে নামবেন তাও খুব গুরুত্বপূর্ণ। কারন কোনভাবে আজকে যদি ক্যাসিয়াসের জায়গায় গিয়াকে মাঠে নামানো হয় তাহলে ক্যাসিয়াসের “স্ট্যাটাস ক্যুও” তে যে বিশাল একটা ধাক্কা পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না বৈকি। তখন ক্যাসিয়াসের টনক বেশ ভালভাবেই নড়বে। আর রিয়ালও হয়ত এই সুবাদে আগামী মৌসুমের জন্য ডি গিয়ার সাইনিংটা ফাইনাল করে ফেলবে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

10 + 12 =