ব্র্যাথোয়েটের কৃতিত্ব

কার্লোস ব্র্যাথওয়েট… কারররররলোসস ব্র্যাথওয়েট… রিমেম্বার দা নেম…!!

তা ইয়ান বিশপ মুহূর্তের উত্তেজনায় যতোই বলুন, কার্লোস ব্র্যাথওয়েটের নাম কতদিন মনে থাকবে, কে জানে! তবে আরেক ব্র্যাথওয়েটকে মনে রাখতেই হবে। তার নাম ইতিহাসে খোদাই হয়ে গেল… ক্রেইগ ব্র্যাথওয়েট!

শারজাহ টেস্টের প্রথম ইনিংসে ব্যাট ক্যারি করে ১৪২, দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬০… দুই ইনিংসেই অপরাজিত থাকা টেস্ট ইতিহাসের প্রথম ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট! ২০২৯ টেস্টে প্রথম এবং একমাত্র!

কদিন আগে হোল্ডার বলেছেন, ক্রেইগ ব্র্যাথওয়েট ১০০ টেস্ট খেলবে। শুধু এই টেস্টের কারণে নয়, হোল্ডার তাকে ভালো করে জানেন বলেই বলেছেন। অনূর্ধ্ব-১৩, ১৫, ১৭ ও অনূর্ধ্ব-১৯, সব বয়সভিত্তিক দলে একসঙ্গে খেলেছেন দুজন। বয়সভিত্তিক ক্রিকেটে বারবাডোজে রানের বন্যা বইয়েছেন। সেঞ্চুরি পর সেঞ্চুরি করেছেন। আন্তর্জাতিক অভিষেকের বেশ আগে থেকেই বারবাডোজে ছড়িয়ে পড়েছিল, একজন উঠে আসছে!

না, বেশির ভাগ বাজান (বারবাডিয়ান) গ্রেট ক্রিকেটারের মত চটকদার, দেখনদারী কিছু এমনিতে নেই তার ব্যাটিংয়ে। টি-টোয়েন্টির বাজারে তিনি অচল মুদ্রা। ওয়ানডেতেও এখনও চলনসই নন। তবে ওয়েস্ট ইন্ডিজের মতো একটি দলের জন্য টেস্টে মহামূল্য সম্পদ। ব্যাটিংয়ে আলাদা করে চোখে পড়ার মত বিশেষত্ব নেই। তবে টেকনিক, কম্পোজার, টেম্পারামেন্ট আর সিম্পল মেথড মিলিয়ে ভালো টেস্ট প্যাকেজ। উইকেটের মূল্য জানেন, আকড়ে রাখতে পারেন। সাধারণত্বেই অসাধারণ হয়ে ওঠার পথে ক্রেইগ ব্র্যাথওয়েট!

এক ইনিংসেও ব্র্যাথওয়েটকে হারাতে পারল না বলেই শারজাহ টেস্টে পারল না পাকিস্তান। তাতে আমাদের সামান্য ক্ষতিও হলো। ওয়েস্ট ইন্ডিজ এই টেস্ট হারলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে আমাদের সঙ্গে ওদের ব্যবধান হয়ে যেত মাত্র এক পয়েন্ট। জিতেছে বলে ব্যবধান হয়ে গেল ৪ পয়েন্ট। সমস্যা নেই, পাকিদের দিকে তাকিয়ে থাকছি না। ওয়েস্ট ইন্ডিজের হারে নয়, আমরা ওদের ছাড়াব নিজেরা জিতেই…

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

two × two =