বি গ্রুপে শেষ দিনের রোমাঞ্চের ইশারা

বিশ্বকাপ ২০১৫ এর প্রথম রাউন্ড প্রায় শেষের দিকে । ৪২টা ম্যাচের মধ্যে ৩ টা বাকি । বাকি ম্যাচ দুটো । পাকিস্তান-আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত… দুটোই বি গ্রুপের ।

গ্রুপ “এ” থেকে এর মধ্যে কোন চারটা দল কোয়ার্টারে যাচ্ছে তা নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশ আর ইংল্যান্ড ম্যাচে বাংলাদেশের জয়ের মধ্য দিয়েই । অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড,বাংলাদেশ আর শ্রীলঙ্কা ।

“বি” গ্রুপের হিসেব-নিকেশের সবচাইতে উত্তেজনার অঙ্কটাই এখনো বাকি । প্রথম ম্যাচে ভারতের সাথে আর তার পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সাথে পাকিস্তানের হারের পরে এই গ্রুপটার ইকুয়েশনে পাকিস্তান শেষমেষ শামিল হবে এটা ভাবে নি অনেকেই । তবে সবার ভাবনা চিন্তার বাইরে খেলার স্টাইলটা পোর্টফোলিওতে না থাকলে ওরা পাকিস্তান কেনো ? ওয়েস্ট ইন্ডিজ,জিম্বাবুয়ে আর আরম আমিরাতের সাথে জেতার পরে জায়ান্ট কিলার আয়ারল্যান্ডের পয়েন্ট ৬ । আরেকদিকে পাকিস্তান অনুমিতভাবে আমিরাত আর জিম্বাবুয়েকে হারিয়েছে । আর হিসেব জটিল করার জন্য সবার ভাবনার বাইরে গিয়ে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে । তাদেরও পয়েন্ট ৬ ।

একটা কথা আগেই বলে নিই । এই গ্রুপে কোয়ালিফাই করা প্রথম দুটো দল ঠিক হয়ে গেছে । ভারত আর দক্ষিণ আফ্রিকা । বিদায় নিশ্চিত হয়ে গেছে জিম্বাবুয়ে আর আরব আমিরাতের । দুটো জায়গা নিয়ে লড়াইটা ত্রিমুখী- পাকিস্তান, আয়ারল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যে । এর মধ্যে পাকিস্তান আর আয়ারল্যান্ডের খবর বললাম । দুটো দলের ৬টে করে পয়েন্ট । সাথে পাচ্ছের একে অপরের সাথে আগামীকালের ম্যাচ ! যে জিতবে, তাকে আর রানরেট বা হেড-টু-হেড কোন কিছু নিয়েই ভাবতে হবে না । তবে হারা দলটির জন্য হিসেবের মরপ্যাঁচ রয়েছে ।

তাহলে প্রথম ফর্মূলা দাঁড়াচ্ছে , “আগামীকালের পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচটা কোয়ার্টার ফাইনালের এন্ট্রি ম্যাচ “

আর জেনে নিন ২য় ফর্মূলাটিও, ” ম্যাচটা কোনভাবে পরিত্যক্ত হলে বা পয়েন্ট ভাগাভাগি হলে উঠে যাবে দুটো দলই । তখন  কোন রকম হিসেবনিকেশ ছাড়া বাদ পড়ে যাবে ওয়েস্ট ইন্ডিজ ।

তবে ম্যাচের আগের আসল হিসাবটা রানরেটের কারণে হয়ে গেছে আরো জটিল । দল তিনটির মধ্যে সবচেয়ে ভালো রানরেট পাকিস্তানের (-০.১৯৪)। তারপরে ওয়েস্ট ইন্ডিজের (-.৫১১)… আর আয়ারল্যান্ডের নেট রানরেট -১.০১৪ । 

যদি ম্যাচটা পাকিস্তান জিতে যায় আর ওয়েস্ট ইন্ডিজ প্রত্যাশামতো আমিরাতের সাথে ম্যাচটা জিতে যায়, তাহলে পাকিস্তানের পয়েন্ট হবে আগের ৬ এর সাথে ২ যোগ করে ৮ । আর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে আগের ৪ এর সাথে ২ যোগ করে ৬ । আয়ারল্যান্ড থাকবে আগের ৬ পয়েন্ট নিয়ে । সেক্ষেত্রে আয়ারল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের সমান পয়েন্ট হলেও রানরেটে বাদ পড়তে হবে রূপকথার মতো সময় কাটাতে থাকা আইরশদের ।

আর যদি পাকিস্তান হারে আর ওয়েস্ট ইন্ডিজ জিতে , সেক্ষেত্রে আয়ারল্যান্ড তো উঠে যাবে … কিন্তু চার নম্বর দল হিসেবে কে যাবে ? এক্ষেত্রে পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজের সমান ৬ পয়েন্ট হলেও সামনে বাড়ার জন্যে ওয়েস্ট ইন্ডিজকে আমিরাত ম্যাচের মাধ্যমে ঘুচিয়ে নিতে হবে দুই দলের মধ্যে রানরেটের ফাড়াকটা । দুই দলের রানরেটের ব্যবধানটা কিন্তু এখনো ভালোই । তাই পাকিস্তানের সাথে রানরেটের দিক দিয়ে ম্যাচশেষে পিছিয়ে থাকলে জয়ের পরেও সমান ৬ পয়েন্ট নিয়ে কপাল পুড়বে ক্যারিবীয়দের ।

তবে সব সমীকরণে মাথা ঘাটানোর আগে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে , যদি কোনভাবে ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচ হারে বা পয়েন্ট ভাগ করে , তাহলে কোন রকম চিন্তাভাবনা ছাড়াই কোয়ার্টারে যাবে পাকিস্তান আর আয়ারল্যান্ড দুইটা দলই । আগে ওয়েস্ট ইন্ডিজের জয়… তারপরে তাকাতে হবে সমীকরণের দিকে । 

জমজমাট শেষ দিন … জমজমাট প্রথম রাউন্ড … জয়তু ক্রিকেট ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

18 − 16 =