বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ ‘সি’

রাশিয়ার মস্কোতে বিশ্বকাপ ফুটবল এর ড্র অনুষ্ঠিত হয়ে গেল। ২০১৮ সালের বিশ্বকাপে সুযোগ পাওয়া ৩২টা দল নিজেদের গ্রুপ সম্পর্কে জেনে গেল। ৮টি গ্রুপে ভাগ হয়ে এই ৩২টা দলই সামনের বছর বিশ্বকাপ ফুটবল এ লড়বে, ফুটবলবিশ্বে নিজেদের শ্রেষ্ঠত্ব জাহির করার বাসনা নিয়ে, কে কার থেকে বেশী শক্তিশালী, সেটা প্রমাণ করার তাড়না নিয়ে।

পুতিন, পেলে, ম্যারাডোনা, লিনেকার, কাফু, ব্লাঁ, পুয়োল, ক্যানাভারো, কানু, ম্যাথাউস, ইতো – সহ ফুটবল বিশ্বের সকল তারকার মেলা বসেছিল যেন এই অনুষ্ঠানে। গ্যারি লিনেকারের প্রাণবন্ত উপস্থাপনা দিয়েছিল অনুষ্ঠানে নতুন এক মাত্রা। সবশেষে ৩২টা দলকে আটটি গ্রুপে ভাগ করে দেওয়ার মাধ্যমে শেষ হয় অনুষ্ঠানটি।

একনজরে দেখে নেওয়া যাক, কোন কোন দল কোন কোন গ্রুপে পড়লো!

আর এই গ্রুপবিভাগের মাধ্যমেই আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেল বিশ্বকাপ ফুটবল এর কাউন্টডাউন – বিশ্বকাপের কাউন্টডাউন।

বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ 'এ'
আটটি গ্রুপে ৩২ দল

গোল্লাছুট ডটকমে প্রকাশিত হচ্ছে আট গ্রুপের প্রত্যেকটা গ্রুপ সম্পর্কে আলোচনা। কোন গ্রুপ বেশী শক্তিশালী, কোন গ্রুপ অপেক্ষাকৃত সহজতর, প্রত্যেক গ্রুপ থেকে কোন কোন দলের পরবর্তী রাউন্ডে উন্নীত হবার সম্ভাবনা হয়েছে, দলগুলোর শক্তিমত্তার তুলনামূলক আলোচনা ইত্যাদি আলোচনা করা হচ্ছে বাংলা ভাষার সর্বপ্রথম খেলাকেন্দ্রিক স্পোর্টসব্লগ – গোল্লাছুট ডটকমে।

আজকের আলোচনা গ্রুপ ‘সি’ নিয়ে।

গ্রুপ ‘সি’তে আছে অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক ও একবারের বিশ্বকাপজয়ী ফ্রান্স।

ফ্রান্স

বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ ‘সি’
ফ্রান্স

একবারের বিশ্বকাপজয়ী ও ২০০৬ সালের ফাইনালিস্ট ফরাসিরা এই গ্রুপে সবচেয়ে ফেভারিট। গতবছর পর্তুগালের কাছে দুর্ভাগ্যজনকভাবে ইউরো হারানো এ দল নবোদ্যমে বিশ্বকাপ পেতে আসছে স্মরণকালের সবচেয়ে বেশী প্রতিভাবান স্কোয়াড নিয়ে। ডিফেন্স থেকে অ্যাটাক – প্রতিভাবান খেলোয়াড়ে ভরা ফ্রান্স। গত বিশ্বকাপে জার্মানির কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেওয়া ফ্রান্স কি নিজেদের প্রতিভার প্রতি সুবিচার করতে পারবে?

অস্ট্রেলিয়া

  • ফিফা র‍্যাংকিং : ৩৯
  • কোচ : নেই (সর্বশেষ – অ্যাঞ্জ পোস্তেকোগ্লু)
  • অধিনায়ক : মাইল ইয়েদিনাক (সেন্ট্রাল মিডফিল্ডার)
  • বিশ্বকাপে অংশগ্রহণ : ৫ বার
  • সর্বোচ্চ অবস্থান : দ্বিতীয় রাউন্ড (২০০৬)
  • যে স্টাইল/ফর্মেশানে খেলে : ৩-৪-১-২ (নতুন ম্যানেজার আসলে ফর্মেশান পরিবর্তন হতেও পারে)
  • গুরুত্বপূর্ণ খেলোয়াড় : টিম ক্যাহিল (স্ট্রাইকার – মেলবোর্ন সিটি), ম্যাট রায়ান (গোলরক্ষক – ব্রাইটন), অ্যারন মোয় (মিডফিল্ডার – হাডার্সফিল্ড টাউন), মাইল ইয়েদিনাক (মিডফিল্ডার – অ্যাস্টন ভিলা), মাসিমো লুয়োঙ্গো (মিডফিল্ডার – কুইন্স পার্ক রেইঞ্জার্স), টম রোগিচ (মিডফিল্ডার – সেল্টিক), ম্যাথিউ লেকি (স্ট্রাইকার – হার্থা বার্লিন)
বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ ‘সি’
অস্ট্রেলিয়া

হন্ডুরাসের বিপক্ষে দলকে প্লে-অফ জিতিয়েই অস্ট্রেলিয়ার দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন কোচ অ্যাঞ্জ পোসতেকোগ্লু, ফলে বর্তমানে কোচহীন অবস্থায় আছে অস্ট্রেলিয়া। দায়িত্বে থাকাকালে দলকে ৩-৪-১-২ ফর্মেশানে খেলানো অস্ট্রেলিয়া নতুন কোচের অধীনেও কি এই ফর্মেশানেই খেলবে কি না সেটা সময়ই বলে দেবে। এত বছর পরেও সেই বর্ষীয়ান স্ট্রাইকার/মিডফিল্ডার টিম ক্যাহিলের উপরেই গোলের জন্য অস্ট্রেলিয়ার ভরসা রাখাটা একটা নেতিবাচক দিক। যদিও অ্যারন মোয়, মাসিমো লুয়োঙ্গো, টম রোগিচের মত খেলোয়াড়েরা ঠিকঠাক সুযোগ পেলে দলকে টানতে পারবেন, প্রতিভ প্রদর্শনের সবচেয়ে বড় মঞ্চই তো বিশ্বকাপ ফুটবল।

ডেনমার্ক

  • ফিফা র‍্যাংকিং : ১২
  • কোচ : আগে হারেইদে
  • অধিনায়ক : সিমোন কায়ের (সেন্টারব্যাক)
  • বিশ্বকাপে অংশগ্রহণ : ৫ বার
  • সর্বোচ্চ অবস্থান : কোয়ার্টার ফাইনাল (১৯৯৮)
  • যে স্টাইল/ফর্মেশানে খেলে : ৪-৩-৩
  • গুরুত্বপূর্ণ খেলোয়াড় : ক্রিস্টিয়ান এরিকসেন (অ্যাটাকিং মিডফিল্ডার – টটেনহ্যাম হটস্পার), ক্যাসপার শ্মাইকেল (গোলরক্ষক – লেস্টার সিটি), সিমোন কায়ের (সেন্টারব্যাক – সেভিয়া), ইয়ান্নিক ভেস্টারগার্ড (সেন্টারব্যাক – বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ), অ্যান্দ্রেয়াস ক্রিস্টিয়ানসেন (সেন্টারব্যাক – চেলসি), টমাস ডেলানি (মিডফিল্ডার – ওয়ের্ডার ব্রেমেন), পিওনে সিস্তো (উইঙ্গার – সেল্টা ভিগো), ক্যাসপার ডলবার্গ (স্ট্রাইকার – আয়াক্স আমস্টারডাম)
বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ ‘সি’
ডেনমার্ক

শক্তিশালী ডিফেন্সকে ভিত করে দল গড়া ডেনমার্কের দলটা নিঃসন্দেহে টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনকে কেন্দ্র করে গঠন করা। প্রতিভাবান এই মিডফিল্ডার ডেনমার্কের হয়ে গত ১১ ম্যাচে ১২ গোল করে দেশের হয়ে দুর্ধর্ষ ফর্মে আছেন। আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্বকাপে আসা এই দেশে আছেন উইঙ্গার পিওনে সিস্তো, লা লিগায় সেল্টা ভিগোর হয়ে মাদ্রিদ-বার্সেলোনার ডিফেন্সের নিয়মিত ঘাম ছোটান যিনি। বক্স-টু-বক্স মিডফিল্ডার টমাস ডেলানিও অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই দলের। আয়াক্সের স্ট্রাইকার ক্যাসপার ডলবার্গ হতে পারেন তুরুপের তাস।

পেরু

  • ফিফা র‍্যাংকিং : ১১
  • কোচ : রিকার্ডো গ্যারেকা
  • অধিনায়ক : পাওলো গেরেইরো (স্ট্রাইকার)
  • বিশ্বকাপে অংশগ্রহণ : ৫ বার
  • সর্বোচ্চ অবস্থান : কোয়ার্টার ফাইনাল (১৯৭০)
  • যে স্টাইল/ফর্মেশানে খেলে : ৪-২-৩-১
  • গুরুত্বপূর্ণ খেলোয়াড় : ক্রিস্টিয়ান কুয়েভা (মিডফিল্ডার – সাও পাওলো), পাওলো গেরেইরো (স্ট্রাইকার – ফ্ল্যামেঙ্গো), জেফারসন ফারফান (উইঙ্গার – লোকোমোটিভ মস্কো), অ্যান্দ্রে ক্যারিয়ো (উইঙ্গার – ওয়াটফোর্ড)
বিশ্বকাপ ফুটবল ২০১৮ : যেমন হল গ্রুপ 'সি'
পেরু

৩৬ বছর পর বিশ্বকাপ ফুটবল এ ফেরা পেরুর খেলার স্টাইলে কোচ রিকার্ডো গ্যারেকা এনেছেন যুগান্তকারী পরিবর্তন। ছোট ছোট পাসে একেবারে পেছন থেকে আক্রমণ গড়া এখন পেরুর স্টাইল। আছে জেফারসন ফারফানের মত অভিজ্ঞ উইঙ্গারের সাথে অ্যান্দ্রে ক্যারিয়ো বা ক্রিস্টিয়ান কুয়েভার মত তরুণ প্রতিভাবান উইঙ্গারের মিশেল। লাতিন আমেরিকার বাছাইপর্বের শেষম্যাচে আর্জেন্টিনা না জিতলে হয়তো পেরু সরাসরিই উঠত বিশ্বকাপে, কিন্তু না হয়ে পেরুকে পেরোতে হয়েছে প্লে-অফ, যেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে উঠে এসেছে তারা। নিজেদের দিনে যেকোন অঘটন ঘটানোর সামর্থ্য রাখে তারা।

গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে যে যে উঠতে পারে – ১. ফ্রান্স ২. ডেনমার্ক

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

9 + 16 =