বার্সেলোনা ট্রান্সফার রিভিউ সো ফার

ইনঃ ডেনিস সুয়ারেজ, স্যামুয়েল উমতিতি, লুকাস দিগনে, লুসিয়ানো ভিয়েত্তো (সম্ভাব্য)
আউটঃ মার্ক বার্ত্রা, দানি আলভেজ, সান্দ্রো, ভারমালেন (সম্ভাব্য), আদ্রিয়ানো (সম্ভাব্য), ব্রাভো (সম্ভাব্য)

এখনো পর্যন্ত বার্সা যেসব প্লেয়ার সাইন করাল তাদের প্রত্যেকের পটেনশিয়াল হাই ও তারা সবাই কম বয়সী যেটা বার্সার প্লাস পয়েন্ট। আবার কিছু প্লেয়ারদের চলে যাওয়াও অনেকটা নিশ্চিত। দেখা যাক নতুন সাইনিং ও ট্রান্সফার আউট কিভাবে বার্সার স্কোয়াডে ভুমিকা রাখছে।

গোলকিপার সেকশনে এখনো পর্যন্ত লেটেস্ট রিউমার টার স্টেগানকে মেজর টুর্নামেন্ট মানে লা লিগা ও ইউসিএলে ফার্স্ট গোলকিপার বানানো হবে আর ব্রাভো থাকবে শুধু কোপার জন্য। ব্যাপারটা ব্রাভো কিভাবে নিবে সেটা এখনো অজানা। যদি ভালভাবে না নেয় ও চলে যেতে চায় তাহলে আমার মতে তার একটা রিপ্লেসমেন্ট দরকার। এই ক্ষেত্রে অভিজ্ঞ, অন্য ক্লাবে ফার্স্ট গোলকিপার হিসেবে সার্ভিস দিয়ে আসছে ও এখন টিমে সেকেন্ড গোলকিপার হিসেবে জায়গা নিতে একমত এরকম কাউকে সাইন করানো দরকার। দুঃখের বিষয় এরকম কারো নাম এই মুহুর্তে মনে আসছে না, তাই সম্ভব্য রিপ্লেসমেন্টদের নাম বলতে পারলাম না।

ডিফেন্সে সেন্টার ব্যাকদের মধ্যে ২ জন চলে যাচ্ছে (বার্ত্রা ও ভারমালেন), ১ জন যোগ দিল (উমতিতি)। তাহলে টিমে সেন্টার ব্যাক দাড়াল ৪ জন – পিকে, মাসচেরানো, ম্যাথিউ, উমতিতি। এর মধ্যে পিকের সাথে উমতিতি যে জুটি বাধতে যাচ্ছে তা নিশ্চিত। আর মাসচে আর ম্যাথিউ ব্যাকআপ। মাসচেকে মিডেও ইউজ করা হবে। তাই বলা যায় সেন্টারব্যাক অপশন নিয়ে সন্তুষ্ট।

রাইট ব্যাকে নতুন কোন প্লেয়ার আসে নি ও কোচ ভিদাল ও সার্জি রবার্তোকে নিয়ে কাজ চালাতে চায়। কেন জানি না মনে হচ্ছে এদের দুইজন দিয়ে হবে না। একটা রাইট ব্যাকও দরকার ছিল। কিন্তু কোচের যেহেতু ইচ্ছা নাই সেহেতু আপাতত জানুয়ারি পর্যন্ত দেখা যাক। এরা ভাল না করলে নতুন সাইনিং আবশ্যক। লেফট ব্যাকে আলবার ব্যাকাপের দাম আলবার চেয়ে বেশি। আলবার সাইনিং ছিল ১২ মিলিয়নে যেখানে তার ব্যাকাপের মূল্য প্রায় ২০ মিলিয়ন পরতে যাচ্ছে। তবে এটা আমার চোখে গুড সাইনিং। আদ্রিয়ানো আর ম্যাথিউকে দিয়ে আর পোষাচ্ছিল না। আলবার অনুপস্থিতিতে বার্সাকে অনেক ভুগতে হয়েছে আর আমার মনে হয় এখন থেকে সেই প্রবলেম আর ফেস করতে হবে না। লুকাস দিগনে আসলেই ভাল সাইনিং।

মিডে নতুন মুখ ডেনিস সুয়ারেজ। সেভিয়া আর ভিয়ারিয়ালের হয়ে দারুণ খেলেছে ডেনিস। সে একজন স্কোরিং মিডফিল্ডার জাস্ট লাইক সেস্ক ও রাকিটিচ। ক্রিয়েটিভিটি ভাল, ড্রিবলিং অতটা দক্ষ না হলেও ভিশন ভাল ও থ্রু পাসগুলা অনেক ভাল হয়। কিন্তু প্রবলেম হচ্ছে মিডে এখন ভীষণ জ্যাম। ইনিয়েস্তা, রাকিটিচ, তুরান, রাফিনহাদের ভীড়ে কতটুকু সুযোগ পাবে জানা নেই। তাও আমার মতে সুযোগ পেলে সে তুরানের চেয়ে ভাল করবে। কিন্তু একটাই সমস্যা, বার্সা স্টাইল। সে আগের টিমে যেভাবে খেলে আসছে তারা খেলেছিল গতানুগতিক ডিরেক্ট এপ্রোচে যেখানের সাথে সে ফিট করেছে ভাল। কিন্তু বার্সাতে স্লো বিল্ডাপ ও ১০ জন ডিফেন্ডারের সামনে কি করে ক্রিয়েটিভিটি দেখাতে হয় সেটা কি সে পারবে?? তুরান পারে নি, এমন অবস্থায় পরে তার নিজের এবিলিটির ছিটে ফোটা দেখাতে পারে নি। ডেনিস কতটুকু কি পারবে জানি না। না পারলে পটেনশিয়াল একটা মিডফিল্ডার হারিয়ে যেতে পারে। তাই বার্সার আগের মিডফিল্ড বেসড ও স্লো বিল্ডাপ খেলা থেকে বেরিয়ে আরেকটু ফাস্ট খেললে যেখানে তুরান, ডেনিসরা স্পেস পেয়ে এমএসএনের দিকে বল বাড়িয়ে দিতে পারবে তাহলে বার্সারই ভাল হবে।

ফরোয়ার্ডে সম্ভাব্য সাইনিং ভিয়েত্তো। এতে আমি অখুশি না, আবার পুরো খুশিও না। আমার মতে ভিয়েত্তো সুয়ারেজের ব্যাকআপ হয়। একজন নাম্বার নাইন, কিন্তু মেসি-নেইমারের ব্যাকআপ??? বলাবাহুল্য, মেসি-নেইমার কিন্তু বার্সার দুই ডানা। দুই প্রান্ত থেকে প্রচুর পরিমাণে সুযোগ সৃষ্টি প্লাস ডিফেন্ডারদের টেনে এনে বাকিদের জন্য বিশেষ করে সুয়ারেজের জন্য স্পেস তৈরির কাজটা তারা দুইজনেই করে। তারা না থাকলে সেই অভাবটা কিন্তু ভালই বোঝা যায়। সেই কাজটা কি ভিয়েত্তো দিয়ে হবে? আমি সিউর না। তাদের ব্যাকআপ হিসেবে নোলিতো টাইপের কাউকেই দরকার ছিল মনে হয়। তবে নাই মামার চেয়ে কানা মামা ভাল, তাই ভিয়েত্তো আসলেও খারাপ হয় না।

সব মিলিয়ে স্কোয়াড পারফেক্ট। এখন নতুন সাইনিংদের এডপ্ট করানো ও প্লেয়িং স্টাইলের কিছু পরিবর্তনের সাথে টিম কেমিস্ট্রির উন্নয়ন এনে দিতে পারে পরের সীজনে সাফল্য।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three × 3 =