বার্সা ছেড়ে সেভিয়ায় ইভান রাকিটিচ

বার্সেলোনায় ৬ মৌসুম কাটানোর পর নিজের সাবেক ক্লাব সেভিয়া তে ফিরে গেছেন ৩২ বছর বয়সী ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিটিচ। আপাতত চুক্তিটি মাত্র ১.৫ মিলিয়ন ইউরোর হলেও, চুক্তির শর্ত অনুযায়ী পরের দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ বা ইউরোপা লীগে সেভিয়া কোয়ালিফাই করতে পারলে রাকিটিচের জন্য আরো ৯ মিলিয়ন ইউরো পাবে বার্সা।

সেভিয়ার হয়ে ইউরোপা জিতেছিলেন রাকিটিচ

২০১১ সালে শালকে ‘০৪ ক্লাব থেকে সেভিয়াতে আসার পর সেভিয়ার হয়ে ৩ মৌসুমে ১১৭ ম্যাচ খেলে ২৭ গোল করেন রাকিটিচ। ২০১৩-১৪ মৌসুমে অধিনায়ক হিসেবে সেভিয়া কে ইউরোপা লীগ চ্যাম্পিয়নের মুকুট এনে দেন। মৌসুম শেষে যোগ দেন বার্সেলোনায়। সেস্ক ফ্যাব্রিগাসের রেখে যাওয়া ৪ নাম্বার জার্সি নিয়ে শুরু হয় রাকিটিচের বার্সা ক্যারিয়ার।

বার্সেলোনার হয়ে ৩০০ টির বেশি ম্যাচ খেলে ৩৬ টি গোল আর ৪০ টি এসিস্ট করেছেন রাকিটিচ। বার্সায় এসে প্রথম মৌসুমটিই কাটান স্বপ্নের মতো। সেই মৌসুমে লা লীগা, চ্যাম্পিয়ন্স লীগ এবং কোপা ডেল রে তিনটি মূল ট্রফিই জেতার মাধ্যমে নিজেদের ইতিহাসে দ্বিতীয় বারের মত ট্রেবল জয় করে স্প্যানিশ ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে ৩-১ গোলে জয় পাওয়া ম্যাচের প্রথম গোলটি আসে রাকিটিচের পা থেকেই। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ইউরোপা লীগ চ্যাম্পিয়ন হওয়ার পরের মৌসুমেই চ্যাম্পিয়ন্স লীগ জয়ের বিরল কৃতিত্ব অর্জন করেন। আসার পর থেকেই দলের প্রথম একাদশে নিয়মিত ছিলেন, গত ৬ মাসে সেতিয়েন কোচ হিসেবে আসার পর একাদশে জায়গা হারান রাকিটিচ। বিগত দুই মৌসুম ধরেই নিজের সেরা ফর্মে ছিলেন না। তবে করোনা মহামারীর বিরতির পর থেকে রাকিটিচ যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন আগের মতো করে।

কিন্তু বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর বার্সেলোনায় পরিবর্তন ছিল অবশ্যম্ভাবী। হেড কোচ সেতিয়েনের পথ ধরে ছাটাই হতে হয় স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল কেও। নতুন কোচ রোনাল্ড কোম্যান এসে জানিয়ে দেন তার পরিকল্পনায় নেই ইভান রাকিটিচ। নতুন দের নিয়ে দল সাজাতেই বেশি আগ্রহী তিনি। তাই বিদায় নিতে হলো রাকিটিচ কে। কোম্যানের পরিকল্পনাতে অবশ্য লুইস সুয়ারেজ, আর্তুরো ভিদাল, স্যামুয়েল উমতিতিরাও নেই বলেই জানা যায়। তারাও ক্লাব ছাড়তে পারেন বলে গুঞ্জন তীব্র হচ্ছে দিনদিন।

৬ মৌসুমে বার্সেলোনার হয়ে ৪ টি লা লীগা শিরোপা, ৪ টি কোপা ডেল রে শিরোপা, ১টি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা, ১ টি সুপার কোপা, ১টি উয়েফা সুপার কাপ এবং একবার ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জেতেন রাকিটিচ। শেষ মৌসুম ট্রফিলেস না কাটালে আরো বাড়তে পারতো তার শিরোপার সংখ্যা।

আগের মত লম্বা সোনালি চুল এখন আর নাই রাকিটিচের। ছোট করে ফেলেছিলেন বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের আনন্দে। অধিনায়ক হিসেবে সেভিয়াকে ইউরোপা লীগ চ্যাম্পিয়ন করার পর সেভিয়া সমর্থকদের মনে যে জায়গা করে নিয়েছিলেন, সেই ভালবাসা এখনো অটুট আছে। তাই ৬ বছর পর সাবেক অধিনায়ক আবারো সেভিয়ায় ফেরার পর সমর্থকরা ভালবেসেই বরণ করে নিয়েছেন তাকে। সেভিয়ার জার্সি তে এই নতুন যাত্রা সফল হোক রাকিটিচের। শুভ কামনা তার জন্য।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

four − 4 =