মারউইন হিতজ : নতুন গোলরক্ষক আনলো বরুশিয়া ডর্টমুন্ড

মারউইন হিতজ : নতুন গোলরক্ষক আনলো বরুশিয়া ডর্টমুন্ড

অবসর নিয়েছেন দলের বহুদিনের গোলপ্রহরী জার্মান গোলরক্ষক রোমান ভাইডেনফেলার। ২০০২ সাল থেকে দলে থাকা ভাইডেনফেলার এতদিন ধরে দলের মূল গোলরক্ষকই ছিলেন, কিন্তু বয়স বাড়ার কারণে আস্তে আস্তে তাঁকে দলের মূল গোলরক্ষকের জায়গা থেকে সরিয়ে আনার চিন্তা ভাবনা করা শুরু করে দিয়েছিল বরুশিয়া ডর্টমুন্ড । যে কারণে বছর তিনেক আগে আরেক জার্মান ক্লাব ফ্রাইবুর্গ থেকে সুইস গোলরক্ষক রোমান বুয়ের্কি কে দলে নিয়ে এসেছিল তারা। বুয়ের্কিকে দলের মূল গোলরক্ষক বানিয়ে ভাইডেনফেলারকে দ্বিতীয় গোলরক্ষকের স্থান দেওয়া হয়েছিল। এবার পাকাপাকিভাবে এই মৌসুম শেষ হয়ে যাওয়ার পর অবসর নিলেন রোমান ভাইডেনফেলার। ফলে তাঁর জায়গায় দলে আরেকটা গোলরক্ষক নিয়ে আসার প্রয়োজন হয়েছিল। আর সে কারণেই আরেক জার্মান ক্লাব অগসবুর্গ থেকে সুইস গোলরক্ষক মারউইন হিতজ কে দলে নিয়ে আসলো বরুশিয়া ডর্টমুন্ড ।

অগসবুর্গের সাথে হিতজের চুক্তি শেষ হয়ে যাওয়ার কারণে তাঁকে ফ্রি ট্রান্সফারে দলে আনতে পেরেছে বরুশিয়া ডর্টমুন্ড। চুক্তি তিন বছরের ২০২১ সাল পর্যন্ত। ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ভলফসবুর্গে আরেক সুইস গোলরক্ষক ডিয়েগো বেনাগ্লিওর পরিবর্ত গোলরক্ষক হিসেবে থাকা হিতজ পাঁচ বছর ভলফসবুর্গে থেকে পাড়ি জমান অগসবুর্গে। সেখানে নিজেকে নাম্বার ওয়ান গোলরক্ষক হিসেবে প্রতিষ্ঠিত করে এখন পাড়ি জমাচ্ছেন বরুশিয়া ডর্টমুন্ড এ।

মূলত মারউইন হিতজকে দলে আনা হচ্ছে মূল গোলরক্ষক রোমান বুয়ের্কির সাথে প্রতিযোগিতা করার জন্য। গত মৌসুমে বেশ কিছু ভুল করেছিলেন বুয়ের্কি, যে কারণে বরুশিয়া ডর্টমুন্ড কে চওড়া মাশুল দিতে হয়েছিল। বরুশিয়া ডর্টমুন্ড ও তাদের নতুন কোচ লুসিয়েন ফাভরে চান না এরকম অবস্থার আর পুনরাবৃত্তি হোক। তাই বুন্দেসলিগার অন্যতম ধারাবাহিক গোলরক্ষক হিতজ কে দলে নিয়ে আসা।

মারউইন হিতজ : নতুন গোলরক্ষক আনলো বরুশিয়া ডর্টমুন্ড
শট থামানোর তালিকা

বুন্দেসলিগার শীর্ষ গোলরক্ষকদের মধ্যে শট থামানোর দিক দিয়ে হিতজের অবস্থান তৃতীয় তে। তাঁর থেকে পেছনে আছেন বর্তমান বরুশিয়া ডর্টমুন্ড এর সুইস গোলরক্ষক রোমান বুয়ের্কি, বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখের সুইস গোলরক্ষক ইয়ান সোমার, শালকে র‍্যালফ ফারম্যান, বায়ার্ন মিউনিখের সভেন উলরিয়েখ, কোলনের টিমো হর্ন, মেইঞ্জের রেনে অ্যাডলার, বেয়ার লেভারকুসেনের বার্নড লেনো প্রমুখ। দশ বছরেরও বেশী সময় ধরে বুন্দেসলিগায় আছেন হিতজ, অর্থাৎ বেশ অভিজ্ঞ গোলরক্ষক তিনি বুন্দেসলিগার। ৬ ফুট ৪ ইঞ্চি লম্বা হবার কারণে গোলরক্ষকদের জন্য আদর্শ শারীরিক গঠন তাঁর রয়েছে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 × 4 =