ফুটবল ইতিহাসের গতিপথ বদলে দিলেন জিন মার্ক বসম্যান

জিন মার্ক বসম্যান বিশ্ব ফুটবলে সবচেয়ে পরিচিত ফুটবলারদের একজন নন,এফসি লিগ  বিশ্ব ফুটবলে নগণ্য পর্যায়েই পড়বে। অথচ ফুটবলকে চিরতরে বদলে দিতে এদের ভুমিকা,অনেক বড় বড় ক্লাব,নামী দামি খেলোয়াড় অপেক্ষা অনেক বেশি।

জিন মার্ক বসম্যান একজন বেলজিয়ান মিডফিল্ডার,যিনি বেলজিয়ান লিগ সহ বেশ কিছু তুলনা মূলক নিচু স্তরের লিগেই খেলেছেন। ১৯৯০ সালে তার চুক্তি শেষ হয় এফসি লিগের সাথে এবং তখন ফ্রেঞ্চ লিগের ডুনকির্কের সাথে তার কথা বার্তা অনেকদুর আগায়। কিন্তু বাধ সাধে তার আগের ক্লাব। তারা এমন অঙ্কের ট্র্যান্সফার ফি দাবি করে যার কারনে ডুনকির্ক সরে দাড়ায়। শুধু তাই নয়,অন্য ক্লাবে যেতে চাওয়ার শাস্তি হিসেবে ইয়ুথ টিমে ডিমোশন দেয়!!!
_44637955_jean-marcap_226b
এতদুর যারা পড়েছেন,তাদের কাছে ঘটনাটা আশ্চর্যজনক মনে হতেই পারে,চুক্তিবিহীন খেলোয়াড়ের জন্য ট্র্যান্সফার ফি……আসলে তখনকার দিনের নিয়ম ভিন্ন ছিল। চুক্তি শেষ হওয়া প্লেয়ারকে পেতে হলেও ক্লাবগুলোকে ট্র্যান্সফার ফি দিতে হতো। আর এটা নিয়েই আপত্তি ছিল বসম্যানের। তিনি ইউরপিয়ান কোর্ট অফ জাস্টিসে মামলা করেন। তার দাবি,একজন ইউরপিয়ান ইউনিয়নের নাগরিক হিসেবে জীবিকার জন্য ই.ইউ ভুক্ত যে কোনো দেশে যাওয়াটা তার অধিকারের পর্যায়ে পড়ে। তিনি আরও বলেন,চুক্তিবিহীন খেলোয়াড়ের জন্য ক্লাবের ট্র্যান্সফার ফি পাবার নিয়ম,তা বদল হওয়া উচিত। আদালত তার পক্ষেই রায় দেন,একি সাথে ই.ইউ এর ক্লাব গুলোর জন্য দুটি গুরুত্বপূর্ণ আদেশ জারি করেন,যা বসম্যান রুলিং হিসেবে পরিচিত :

১.চুক্তিবিহীন খেলোয়াড়দের জন্য ট্র্যান্সফার ফি গ্রহন আইনের পরিপন্থি
২.ক্লাবগুলোর ই.ইউ ভুক্ত ক্লাব হতে প্লেয়ার খেলানোর ক্ষেত্রে  কোনো কোটা বেবস্থার সম্মুখীন হবে না।

তাহলে পাঠক,আপনার প্রিয় ক্লাব হতে অন্য ক্লাব ফ্রি তে প্লেয়ার নিয়ে গেলে কাকে দুষবেন, বুঝলেন নিশ্চয়ই?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eighteen − five =