প্রসঙ্গঃ জার্সির পিছে নাম না থাকা

ফুটবল একটি খেলা। অন্যান্য খেলার মতই এতে হার-জিত আছে। আবার অতিরিক্ত শারীরিক কন্টাক্টের খেলা বলে খেলা মাঝে ২ জন খেলোয়ারের মধ্যে ঝগড়া লেগে যাওয়া অসম্ভব কিছু না।

Bangladesh_National_Football_Team_2015

তবে খেলা মাঝে যাই হোক না কেন, ম্যাচ শেষে সব কিছু মাফ। হার-জিত যেটাই ফলাফল হোক না কেন, খেলা শেষে পুরো ম্যাচ ধরে ঝগড়া করা ২ খেলোয়ারের মাঝে সৌহার্দর বিনিময় অপরিচিত কিছু নয়। আর জার্সি বিনিময় কে বলা হয় এই সৌহার্দ, এই বন্ধুত্ব ছড়ানোর এক মাধ্যম। যারা নিয়মত ফুটবল দেখে থাকেন, তাঁদের কাছে দু’দলের খেলোয়াড়দের জার্সি বিনিময় করাটা এক অতি পরিচিত দৃশ্য।

বাংলাদেশ অস্ট্রেলিয়া ম্যাচ শেষে তাই অনেকেই চিন্তা করছিলেন, টিম কাহিলের জার্সিটা কার ভাগ্যে যাচ্ছে। কেজুয়াল ফুটবল ফ্যানদের কাছে পরিচিত নাম না হলেও কাহিল যে এশিয়ান ফুটবলের অন্যতম বিখ্যাত খেলোয়ার সে ব্যাপারে কারো কোন সন্দেহ থাকা উচিত নয়। তাই অনেকে এটাও ভাবছিলেন, কাহিলের জার্সি নিয়ে বাংলাদেশি খেলোয়ারদের মাঝে ম্যাচ শেষে মারামারি লাগবে নাকি, ঠিক যেমনটা হয়েছিল মেসির জার্সি নিয়ে, বায়ার লেভারকুসেনের ২ জন খেলোয়ারের মাঝে কয়েক বছর আগে।

কিন্তু বিধি বাম! অনেককে অবাক করে দিয়ে কোন ধরণের জার্সি বিনিময় না করেই মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

যারা এটাতে অবাক হয়েছেন, তাঁদের উদ্দেশ্যে বলছি, গত প্রায় আট মাস ধরে মাত্র দুই সেট জার্সি দিয়ে খেলছে জাতীয় ফুটবল দল! এই বিষয়টি নিয়ে অনেকবারই মিডিয়ায় রিপোর্ট হয়েছে, তাও টনক নড়েনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের।

১৫ কোটি টাকা বাজেটের বঙ্গবন্ধু গোল্ডকাপ, পরে আরো বেড়েছে বলেও শোনা গেছে বাংলাদেশ হয়েছে রানার্সআপ, কিন্তু সেই স্মৃতিবিজড়িত জার্সিটি ঘরে নিতে পারেননি বাংলাদেশের ফুটবলাররা। কিভাবে নিবেন, শোনা গিয়েছে সেই একই জার্সি পরে এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব খেলেছে জাতীয় যুব দল। চিন্তা করুন ব্যাপারটা।

সুতরাং বুঝতে পারছেন, এক জার্সি গায়ে চড়বে একাধিক ফুটবলারের। আর তাই জার্সির পিছে ছিল না কোন নাম। এই প্রসঙ্গে অস্ত্রেলিয়ার পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড বলে,

“They didn’t even have their names on the back of their red and green shirts, which made it tough for the crowd as there was no official programme available to assist with those details – or provide info on anything else for that matter.

Wasn’t this an official World Cup Qualifier?”

লজ্জা বিরাট লজ্জা। আর কত বিদেশের মাটিতে এভাবে ছোট হতে হবে?

বাফুফের বিশাল কর্মকর্তা বাহিনী জাতীয় দলের সাথে বিদেশ ভ্রমণে যেতে পারেন তাঁদের পরিবার-পরিজন নিয়ে, তাতে টাকা নষ্ট হয়না। কিন্তু জাতীয় দলের জার্সির পিছে টাকা ঠিকই নষ্ট হয়!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five × four =