পাঁচটা কথা, ফাইনাল এবং ফ্রান্স-আর্জেন্টিনা নিয়ে

  • দেশম এর ভুল

জার্মানি-পর্তুগাল এক না, দুইটা দল এর ডিফেন্সিভ শেপ অনেক আলাদা। জার্মানি এর সেন্টার হাফ দুইটা হাফ লাইন এ থাকে,আর পর্তুগালের থাকে দুই ফরোয়ার্ড। ঈদের দিন বা গভীর রাতে ফাঁকা রাস্তায় ১০০-১২০ এ গাড়ি চালায় মজা থাকতে পারে,কিন্তু দিনের ঘিঞ্জি রাস্তায় চলতে লাগে রিকশা ও সাইকেল। কালকের পর্তুগাল এর ডিপ,ডাবল লেয়ার এর ডিফেন্সিভ ওয়াল ভাঙার জন্য মাতুইদি-সিসোখো এর গতি, শক্তি এর উপর নির্ভর করে পগবা কে ডিপে খেলান টা ছিল দেশম এর বিরাট ভুল। পগবা আরো উপরে খেললে নিজের ক্রিয়েটিভিটি ও যেমন দেখাতে পারত, তেমনি তাকে মার্ক করতে পর্তুগাল শেপ ভেংগে ফেললে গ্রিজমান ও স্পেস পাইত। গ্রিজমান এর খেলা উঠার জন্য যেই স্পেস টা লাগে,কালকে সে সেটা পায় নাই

  • একই ধরণের স্ট্রাইকার দলে নেওয়ার খেসারত

জিনিয়াক-জিরু এর মত একই টাইপের দুইটা প্লেয়ার দল ও নেয়ার মানে কী? বেঞ্জেমা এর না হয় ডিসিপ্লিন এ প্রবলেম, লাকাজাত্তে-কেভিন গামেইরো কে কী নেয়া যেত না? মারসিয়াল কে অনেকে জিরূ এর জায়গায় খেলাতে চাইসিল,আমার কাছে মারসিয়াল কে সেন্টার ফরোয়ার্ড এর চেয়ে উইং ফরোয়ার্ড হিসেবে বেটার লাগে। হতে পারে সে এক ম্যাচ বাজে খেলিসে,কিন্তু জিনিয়াক ঈ বা আহামরি কি খেলসে? মারসিয়াল কে সুযোগ দেওয়া কি যেত না?

  • রোনালদো এবং মেসি এর লিডারশিপ কোয়ালিটি

রোনালদো এবং মেসি এর লিডারশিপ কোয়ালিটি এর পার্থক্য নিয়ে কথা উঠে আসছে এবং উঠাটাই স্বাভাবিক। কিন্তু বাস্তবতা হচ্ছে,

– মেসি কে এই বয়সে এসে লিডারশিপ শেখানো যাবে না
– শুধু রোনালদো কে লিডারশীপ এর কৃতিত্ব দিলে নানি,কুয়ারেসমা,মটিনহো,পেপে,ফন্টে কে খাটো করা হয়। নানি আর্ম্ব্যান্ড পেয়ে নিজের খেলা উঠাইসে,ইভেন ডিফেন্স এ এসে হেল্প করসে। কুয়ারেসমা মটিনহো সিনিয়ার প্লেয়ার হোয়ে বেঞ্চ এ ছিল,কিন্তু যতবার তারা মাঠে আসছে,দায়িত্ব নিয়ে খেলসে। পেপে ত পুরা কলোসাল খেলা দিল।

শুধু মেসির প্রতিভা + মাসচে এর লিডারশিপ এর ছায়ায় হিগু-আগু-ডি মারিয়া কে বসে থাকলে চলবে না। তারা এই ব্যাপারটায় চুড়ান্ত ব্যর্থ, দায়িত্ব নিয়ে খেলায়। মেসি একা পারে না,সেক্ষেত্রে তাদের উচিত এক হয়ে কাজ টা করা।

  • ক্যালকুলেটেড রিস্ক

ফুটবল অনেক র‍্যান্ডম খেলা এখানে লীগের রেকর্ড স্কোরার ফাইনালে মিস করে,আবার চার বছরে কোন আন্তর্জাতিক গোল না পাওয়া প্লেয়ার ফাইনালে দল কে জিতায়। এই র‍্যান্ডমনেস কে কাউন্টার করতে কিছু ক্যালকুলেটেড রিস্ক নিতে হয়,আর্জেন্টিনা এটা ডাইবালা-ইকারদি-এঞ্জেল কোরেয়া এর মত প্লেয়ার দিয়ে করতে পারত

  • ট্যাকটিক্স এর আনপ্রেডিক্টিব্লিটি

জিনিস টা অপনেন্ট কে ধাঁধায় ফেলতে পারলে ভাল,কিন্তু নিজের প্লেয়ারদের ফেললে সেটা বুমেরাং। পুরা টুর্নামেন্ট এ একবার ও ফ্রান্স কে দেখে মনে হয় নাই,তাদের প্লেয়ার রা জানে তাদের সুনির্দিষ্ট দায়িত্ব কি।ফ্রান্স এর মিডফিল্ডার রা অনেক এনার্জেটিক, কিন্তু হাইপার। জাভি,ইনিয়েস্তা,ক্রুস,পিরলো ওর মত হিমশীতল মাথার কোন সি এম তারা খেলায় না। কাবায়ে/স্ন্বিডারলিন/র‍্যাবিওট কে এই রোল টায় ইন্টিগ্রেট করা উচিত।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

1 × five =