নিজেরা আগে ঠিক হই!

জাতি ভারতীয় ফ্যানরা বোতল ছুড়ছে না কি ছুড়ছে এটা নিয়ে কাটাছেড়ায় ব্যস্ত, অথচ ভাবছে না আমরা আসলে কতটা ভাল ছিলাম/আছি/থাকব। আমার স্পষ্ট মনে আছে সালটা সম্ভবত ২০০৮। জিম্বাবুয়ের বিপক্ষে একটা হোম ম্যাচে বাংলাদেশ হেরে যাচ্ছিল, ১৬০-৭০ এর ঘরে বাংলাদেশের ৭ বা ৮ উইকেট নাই। অতঃপর আজকের সমালোচনা করা জাতিরাই সেইদিন মাঠে বোতল ছুড়ে মারা শুরু করল। এভাবে বোতল ছুড়ে মারায় খেলার সময়ে পাঞ্জাবি পরা এক ভদ্রলোককে মাঠের কিনারে গিয়ে দর্শকদের শান্ত হতে অনুরোধ করতে হয়। বেশিদিন আগের ঘটনা না কিন্তু। এই ঘটনার পরেই সম্ভবত স্টেডীয়ামে পানির বোতল আনা নিষিদ্ধ করা হয় ও এখন ১০ টাকার পানি ৫০ টাকায় খেতে হচ্ছে।

আমরা নিজেরাই এখনো ঠিক হয় নি, ২০১১ ওয়ার্ল্ড কাপে ৫৮ রানে অলআউট হওয়ার পর বাংলাদেশ দলের টিম বাস মনে করে ওয়েস্ট ইন্ডিজের বাসে পাথর ছুড়ে মারি, সাকিবের বউকে টিজ করি, তামিমের বউকে ফোনে গালাগালি করি, মাশরাফিকে ল্যাংড়া ডাকি। ভারতীয়দের সমালোচনা-গালাগাল করার আগে আমাদের নিজেরদের লুঙ্গির অবস্থা দেখা উচিত। এশিয়ার মধ্যে কোন টিমের ফ্যান যদি ভদ্র থাকে সেটা শ্রীলংকার আছে। বাকিরা খেলার সাথে আবেগ বেশি মিশিয়ে প্লেয়ারদের বাড়িতে পাথর ছূরে মারা ও তাদের গালাগালি করা পর্যন্ত এগিয়ে যায়। তাই একই টাইপের হয়ে অন্যদের সমালোচনা করা সাজে না।

কেউ ভারতীয় দালাল মনে করলে কিছু বলার নাই আর সংখ্যাত্বক ফ্যাক্টগুলার ভুল ধরতে না আসলে খুশি হব। ৭-৮ বছর আগের কথা মনে থাকার কথা না, জাস্ট বোতল ছড়ে মারার কথাটা মনে আছে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

10 + ten =