নতুন কোচ, নতুন আশা

আমাদের হাই প্রোফাইল কোচ দরকার নাই। আমাদের দরকার সেই কোচ যে বাফুফের কাছ থেকে নিজের স্বাধীনতা নিয়ে খেলা দেখে দল সিলেক্ট করতে পারবে। ফেসবুক থেকে দল বানাবে না।

ক্রুয়েফকে আমার কখনোই খুব ভালো লাগে নাই।কারন হিসেবে বলব তার আত্মসম্মান কম। সবার কথা যদি সত্যি হয় তাহলে তার নিজেরই চলে যাওয়া উচিত ছিলো। যেটা রেনে করছে। দেশের রেংকিং ১০০ তে নিয়ে আসার কথা বলে ১৭৩ এ নিয়ে গেছে। যেটা আরো পেছাবে। তার মুখস্ত ট্যাকটিকস- আমাদের উইংগাররা ফাইনাল পাস দিতে পারে না, তারপর ও উইং বেস খেলা। স্ট্রাইকার নিয়ে তো চরম হতাস। এনামুলকে উইং এ খেলানো কোন বুদ্ধিতে আল্লাহই জানে। গোল কীপারে লিটনের উপর এত আস্থা, বেঞ্চ লিজেন্ডদের সুযোগ – কোচ হিসেবে এগুলা তার কাধেই পরে। তারপর গোল খাওয়া বা দেয়ার পর ও কোন ফরমেশন বদল হয় না। হয় না কোন ভালো সাব। উনার থেকে আমাদের মারুফ ভাই ও ভালো। আর সব থেকে বড় কথা অত টাকা উনাকে না দিয়ে পুরা কোচিং স্টাফ নিয়ে আসলে দেশের কাজে লাগবে।

হ্যা উনি বাইরের প্লেয়ার নিয়ে আসতে চেয়েছে। তারপর কিছু খেলোয়াড় এনেছে। এই স্কাউটিং মুলত করেছে রেনে (রেনের সাথে আমার মেইল আছে, স্কাউটিং রিলেটেড)। রেনে চলে যাওয়ার পর কোন নতুন খেলোয়াড় আসে নাই।

হ্যা, তিন বছরে আমাদের খেলোয়াড়রা পাসিং উন্নতি হইছে। আমাদের লীগে ও কি হয় নাই?? কিছু সম্মান তো দেশি কোচরাও পায়, তাই না। এখন কিন্তু লীগেও আন্দাজে খেলা হয় না।

এত সমালোচনার পরো বলবো উনি বেনিফিট অব ডাউট পায় বাফুফের জন্য। তাকে সাপোর্ট স্টাফ দেয় নাই, দেয় নাই ফুল টাইম চাকুরী এবং বেতন। বেতন না দিলে কিভাবে মনোযোগ আসা সম্ভব। তার পুরা এনালাইসিস তখনই সম্ভব যখন অন্য অবস্থা গুলা আইডিয়াল থাকে।

উনাকে ধন্যবাদ। যা করেছেন। সময় অন্যের এখন। উনার বেতনে যদি পুরা কোচিং স্টাফ ফুল টাইম পাওয়া যায়, ক্ষতি কি??কথা একটাই- কতটা স্বাধীন ভাবে কাজ করতে পারবে আর বাফুফে কতদিন সব দিতে পারবে?

সামনে অনেক খেলা। আশা করি বাফুফে পুরা ক্যাম্প চালিয়ে যাবে। এই তিন মাস যদি ঠিক মত চলে রেংকিং এ ১৫০ এর নিচে আসা সম্ভব।

আর যারা গোল কীপার বলে চিন্তা করছেন। নাসির হেজাজি, দিদো গোল কীপার ছিলো। ইটালিয়ান বলে ডিফেন্সিভ চিন্তা করছেন তাদের জন্য –

স্ট্রাইকার ম্যাচ জেতায়, ডিফেন্স কাপ জেতায়। আমাদের প্রথম সাফ সামির সাকির পুরা ডিফেন্স এর ভরসাতেই জিতছিলো।

আর এই কোচের সব থেকে ভালো গুন দেখছি খারাপ অবস্থা থেকে টিমকে বের করে এনেছে।এবং সব থেকে ভালো ডিফেন্স বানিয়ে ফেলে।

অভিনন্দন নতুন কোচ। ধন্যবাদ ক্রুয়েফ। বাফুফে আবার আশাতে বুক বাঁধলাম।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 × 4 =